Successful farming tips: সফল কৃষিকাজের চাবিকাঠি কি? জেনে নিন কিছু টিপস

রায়না ঘোষ
রায়না ঘোষ
Successful farming ideas (image credit- Google)
Successful farming ideas (image credit- Google)

কৃষি (Agriculture) একটি পরিবর্তনশীল ব্যবসা এবংএই সফল ব্যবসার জন্য যত্নশীল মনোযোগ প্রয়োজন। যদি আপনি এটি সঠিকভাবে পরিচালিত করতে পারেন তাহলে আপনি পেশাগত এবং আর্থিকভাবে দারুন লাভবান হবেন | কৃষি বিশ্বের অধিকাংশ অঞ্চলে অনেক মানুষের জীবিকার একটি গুরুত্বপূর্ণ উৎস। শিল্প বিপ্লবের আগে কৃষি ছিল অর্থনীতির প্রধান উৎস। বিভিন্ন বাণিজ্যিক বিকল্প থাকা সত্ত্বেও, অনেকেই তাদের আয়ের জন্য কৃষির উপর নির্ভর করে।

কৃষি অনেক মানুষের জন্য একটি প্রকৃতি-বান্ধব এবং সবচেয়ে শান্তিপূর্ণ পদ্ধতি। এটি মানবজাতির জন্য জীবিকার একটি নির্ভরযোগ্য  এবং এটি আয়ের অন্যতম প্রধান উৎস। উন্নয়নশীল দেশগুলির অনেক মানুষ তাদের জীবিকার জন্য চাষের উপর নির্ভর করে। অন্যান্য ধরণের ব্যবসা বা চাকরির সাথে জড়িত কিছু লোকের এখনও কৃষি একটি পার্শ্ব ব্যবসা হিসাবে রয়েছে। কৃষি শুধুমাত্র চাষাবাদ এবং চাষের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি কিছু খামার ব্যবসা যেমন দুগ্ধ, হাঁস -মুরগি, মৎস্য চাষ, এবং মৌমাছি পালন ইত্যাদিতেও বিস্তৃত। প্রধান লক্ষ্য হল কৃষকদের জ্ঞান প্রয়োগের গুরুত্ব সম্পর্কে সচেতনতা এবং অধিক খাদ্য উৎপাদনের জন্য উৎপাদন ব্যবস্থার উন্নতির জন্য সর্বোত্তম অনুশীলন।

আরও পড়ুন -Black Currant Cultivation: এই ফল চাষে আপনিও হবে লাভবান, দেখুন ব্ল্যাক কারেন্ট চাষ পদ্ধতি

সফল কৃষিকাজ কি?

কৃষিক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো জলবায়ু (Climate)| কী ধরনের ফসল উৎপাদন করা হবে, ফসলের ফলন এবং পশুপালের ধরণ যা এই অঞ্চলে সমৃদ্ধ হবে তা নির্ভর করে জলবায়ুর ওপর | জলবায়ুর কিছু  গুরুত্বপূর্ণ বিষয়কে প্রধানত বিবেচনা করতে হবে যা হলো বছরের মধ্যে বৃষ্টিপাতের পরিমাণ এবং বন্টন,  শীতের তীব্রতা এবং খরা, বন্যা, শিলাবৃষ্টি, বাতাসের মতো প্রাকৃতিক বিপদের সম্ভাবনা |

ভাল মাটি (Soil) কৃষিকাজের সবচেয়ে প্রয়োজনীয় উপাদান কারণ এটি নির্ধারণ করে যে কেবল কী চাষ করা যায় তা নয় বরং ফলন বেশি হবে কি কম। সংগঠন সফল চাষের একটি প্রয়োজনীয় উপাদান | সাধারণত, একজন ভালোভাবে প্রস্তুত কৃষক একজন সফল কৃষক। অন্য কথায়, সমস্ত খামার কার্যক্রমের সংগঠন, সেইসাথে খামার উপকরণ এবং অন্যান্য ধরনের খামার প্রক্রিয়া সমগ্র ফসল উৎপাদনের একটি ভাল প্রবাহ সক্ষম করবে।

চাষের কিছু সর্বোত্তম পদ্ধতি হল(Best farming methods):

১) হাইড্রোপনিক্স এবং অ্যাকোয়াপনিক্স

২) আরবান ফার্মিং

৩) শস্য আবর্তন

৪) মিশ্র চাষ

৫) জৈব চাষ

৬) মালচিং এবং আগাছা দমন

৭) টেকসই কৃষিকাজ

প্রথমে আপনাকে আপনার খামার ব্যবসার ব্যয়ের একটি বিস্তৃত অনুমান করতে হবে | জমির দাম, যন্ত্রপাতি এবং প্রয়োজনীয় উন্নতির মতো কিছু উপাদান বের করতে হবে যা আপনার খামার পরিচালনা শুরু করার আগে অবশ্যই সম্মুখীন হতে হবে। চাষের কাজ শুরু করার জন্য জমির একটি নির্দিষ্ট মূল্য বা নির্দিষ্ট পরিমাণ জমির প্রয়োজন নেই, তাই আপনার পছন্দের অবস্থানে সেই দামগুলি সাবধানে দেখতে হবে। সরঞ্জামগুলি ব্যয়বহুল হতে পারে, তবে আপনার কাছে ডিলারের অর্থায়নে বা ব্যবহৃত সরঞ্জাম কেনার মাধ্যমে এটি কেনার বিকল্প থাকতে পারে।

বিভিন্ন খামার ব্যবসা(Different farming business):

অনেক রকমের খামার আছে। আপনি বড় বা ছোট খামার, এবং সেই চাষের উদ্ভিদ, গবাদি পশু, বা উভয়ই খুঁজে পেতে পারেন।

উৎপাদন করা(Produce):

আপনি যদি মুদি দোকানের উৎপাদন বিভাগে যান, আপনি কয়েক ডজন বিভিন্ন ধরণের ফল এবং সবজি দেখতে পাবেন। আপনি যদি একজন কৃষকের বাজারে যান, আপনি আরও বেশি বিশেষত্বের জিনিস পাবেন। কত ধরণের উৎপাদন খামার সম্ভব তা প্রদর্শন করার জন্য এটি সর্বোত্তম পদ্ধতি।

দুগ্ধ ও প্রাণিসম্পদ(Diary)               

দুগ্ধ শিল্প ও প্রাণিসম্পদ চাহিদাপূর্ণ ও লাভজনক ব্যবসা |এই শিল্পের মাধ্যমে কৃষকরা আর্থিক দিক থেকেও লাভবান হয়ে থাকেন |

মাছ(Fish):

মাছ চাষ একটি অনন্য চাষের ধরন যা ট্যাঙ্কে বা পানির মধ্যে থাকা মাছকে উত্থাপন করে। এই মাছগুলি খাবারের জন্য উত্থাপিত হয়। মাছ পানিতে বাস করে, এবং তারা যে বিষাক্ত পদার্থ এবং রাসায়নিক পদার্থের মধ্যে থাকে সেগুলি শোষণ করে। ট্যাঙ্কে মাছ পালন উত্পাদকদের মাছের পরিবেশের উপর আরো নিয়ন্ত্রণ দেয়। মাছ চাষও বেশ লাভজনক ব্যবসা |

আরও পড়ুন -Women opts agriculture education: কেরালায় কৃষি শিক্ষায় যোগ দিলেন বেশি সংখ্যক মহিলারা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters