কিন্নু এবং মৌসুমি চাষ আর হিমাচলে সীমাবদ্ধ নেই,এখন আগ্রাতেও কিন্নু চাষ হচ্ছে

KJ Staff
KJ Staff
প্রতীকী চাষ ।

কৃষিজাগরন ডেস্কঃ আগে বলা হত যে কিন্নু বা মৌসামি শুধুমাত্র পাঞ্জাব, হিমাচল প্রদেশের মতো জায়গায় চাষ করা সম্ভব। কিন্তু এখন আগ্রার কৃষকরাও কিন্নু ও মৌসুমী চাষ করে ভালো লাভ করছেন। পিনাহাটের বিজয় গাধি গ্রামের কৃষকরা তাদের ক্ষেতে কিন্নু ও মৌসুমি বাগান করেছেন। এর পাশাপাশি তিনি অন্যান্য কৃষকদেরও এ বিষয়ে তথ্য দিচ্ছেন।

বিজয় গাধির বাসিন্দা দীনেশ পরিহার বলেন, আমি যখন প্রথম কিন্নু ও মৌসুমীর খবর পাই তখন দুই লাখ টাকা খরচ করে ৪৫ বিঘা জমিতে কিন্নু ও মৌসুমি বাগান শুরু করি। আজ কিন্নু ও মৌসুমী চাষ করে ভালো টাকা রোজগার করছি। আমরা আগে ঐতিহ্যবাহী কৃষিকাজ করতাম, এতে প্রচুর অর্থ বিনিয়োগ করতে হতো। 

আরও পড়ুনঃ গ্লাডিওলাস চাষের ব্যবসায়িক সম্ভবনা

তিনি আরও বলেছিলেন যে রাজ্য সরকারের সাহায্যের পরে, আমরা  ২০১৭ সালে প্রথমবারের মতো কিন্নু এবং মৌসমীর চারা পেয়েছি। এরপর ভালো ফলন হয়েছে। উত্তরপ্রদেশের জলবায়ু কিন্নু এবং মৌসুমি চাষের জন্য উপযুক্ত। এখন গাছের মধ্যে আলু ও গম চাষ করে দ্বিগুণ লাভ হচ্ছে।

কিন্নু ও মৌসুমি উদ্ভিদ প্রস্তুত করার জন্য এটি সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসে বপন করা হয়। এটি একটি উঁচু বেডে বপন করা হয়, যা দুই থেকে তিন মিটার লম্বা, দুই ফুট চওড়া এবং মাটি থেকে ১৫ থেকে ২০ সেমি উঁচু। বীজ বপনের তিন থেকে চার সপ্তাহ পর অঙ্কুরিত হয়। 

আরও পড়ুনঃ এই উপায়ে গাঁদা ফুল চাষ করে ৮-৯ গুণ বেশি লাভ করতে পারবেন কৃষকরা

শুরুতে, কিন্নু ও মৌসুমী রোপণ করার সময়, তাদের রক্ষণাবেক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য প্রচুর পরিশ্রম করতে হয়েছিল।গাছের মধ্যে গম ও আলুও ক্রমাগত চাষ করা হত। সেই সাথে গাছের আকার বৃদ্ধি পায় এবং ফল আসতে শুরু করে। যা থেকে তিনি এখন ভালো মুনাফা অর্জন করছেন। দীনেশ তার গ্রাম ও এলাকার মানুষকে কিন্নু ও মৌসুমি বাগান করতে উদ্বুদ্ধ করছেন। 

Published On: 31 October 2022, 12:06 PM English Summary: Kinnu and seasonal cultivation is no longer limited to Himachal, now Kinnu is being cultivated in Agra as well

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters