গ্লাডিওলাস চাষের ব্যবসায়িক সম্ভবনা

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি ।

কৃষিজাগরন ডেস্কঃ গ্লাডিওলাস ফুলের চাষ একদিকে যেমন লাভজনক, অন্যদিকে তেমন নান্দনিক। বাজারে এ ফুলের চাহিদাও প্রচুর। বাড়ির আঙিনা, ছাদসহ যে কোনো ধরনের মাটিতে চাষ করতে পারেন এ ফুল। সে জন্য জেনে নিন নিয়ম-কানুন।

আমরা কৃষিজাগরনে নিয়মিত কৃষকদের সাথে নানা বিষয় নিয়ে আলোচনা করে থাকি। এর ফলে কৃষকরা কৃষি জমি, শিক্ষা, অর্থনীতি এসব বিষয়ে নানা রকম জ্ঞান লাভ করে থাকেন।আজ আমরা কথা বলব বরবটি চাষের পদ্ধতি নিয়ে।

আমরা মনে করি সঠিক তথ্যের অভাবে কৃষকরা চাষ করতে পারছেন না। যার ফলে কৃষকরা নানা রকম সমস্যার সম্মুখিন হচ্ছেন। আমাদের মুল উদ্দেশ্য সঠিক তথ্য কৃষকদের কাছে পৌঁছে দেওয়া। আজ আমরা এই পর্বে আলোচনা করব আধুনিক পদ্ধতি  গ্লাডিওলাস সম্পর্কে।

আরও পড়ুনঃ বরবটি কি ১২মাস চাষ করা যায় ? জেনে নিন বরবটি চাষের সঠিক পদ্ধতি এবং সার প্রয়োগের প্রক্রিয়া

গ্লাডিওলাস চাষে উপযুক্ত মাটি

সাধারণত, যে কোন ধরনের উর্বর মাটিতেই গ্ল্যাডিওলাস চাষ করা যায় | তবে, সুনিষ্কাশিত দো-আঁশ ও বেঁলে দো-আঁশ মাটি চাষের জন্য উপযোগী। মাটির পি এইচ মান ৬-৭ এর মধ্যে থাকা উচিত। অধিক কাদাযুক্ত এবং কালো মাটির জমিতে চাষ না করাই ভাল। হালকা মাটির ক্ষেত্রে জৈবসার মিশিয়ে মাটির গুণাগুন ভাল করতে হবে। একই জমিতে বারবার গ্ল্যাডিওলাস চাষ করলে মাটি বাহিত রোগের পরিমাণ বেড়ে যায়। তাই পর্যায়ক্রমে অন্যান্য ফসলও চাষ করতে হবে।

গ্লাডিওলাসের কিছু উন্নত জাত

গ্লাডিওলাসের  উল্লেখযোগ্য উন্নত জাত গুলি হল - আমেরিকান বিউটি,অ্যাংলিয়া, ব্লু-স্কাই, ইউরোভিসন, ফ্রেন্ডশিপ, হার ম্যাজেষ্টি, হান্টিংসং, জেস্টার, মাসাগ্নি, নোভালাক্স, অস্কার, পিটার পিয়ার্স, প্রিসিলা, রোজ ফায়ার, সুচিত্রা, ইয়োলো স্টোন, উইন্ড সং ইত্যাদি।

আরও পড়ুনঃ কচু চাষ করবেন? জেনে নিন কচু চাষের সহজ উপায়

রোপণ পদ্ধতি

সম্পূর্ণ রোগমুক্ত বড় (৩০+/-০.৫গ্রাম) মাঝারি (২০+/-০.৫ গ্রাম) ওজনের ৩.৫-৪.৫ সেমি ব্যাসযুক্ত কর্ম  ৬-৯ সেমি গভীরতার রোপণ করতে হবে। এগুলি অবশ্যই সুপ্তাবস্থা মুক্ত হতে হবে | সারি থেকে সারির দূরত্ব ৩০ সেমি এবং গাছ থেকে গাছের দূরত্ব ২৫ সেমি হবে। তবে বাণিজ্যক উৎপাদনের ক্ষেত্রে ১৫*২০ সেমি দূরত্বে রোপণ করা যেতে পারে।

সার প্রয়োগের পদ্ধতি

গ্লাডিওলাস চাষে হেক্টরপ্রতি ১০ টন পচা গোবর, ২০০ কেজি ইউরিয়া, ২২৫ কেজি টিএসপি এবং ১৯০ কেজি এমপি দিতে হবে। শেষ চাষের সময় গোবর, টিএসপি ও এমপি মাটিতে ভালোভাবে মিশিয়ে দিতে হবে। ইউরিয়া সারের অর্ধেক রোপণের ২০-২৫ দিন পর এবং বাকি অর্ধেক পুষ্পদন্ড বের হওয়ার পর উপরিপ্রয়োগ করতে হবে।

ফলন

প্রতি বিঘাতে ২০ হাজার কন্দ লাগানো হলে বছরে প্রায় ২১-২২ হাজার পুষ্পদন্ড পাওয়া যায়।

 

Published On: 29 October 2022, 05:24 PM English Summary: Commercial feasibility of gladiolus cultivation

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters