MFOI 2024 Road Show

জেনে নিন সঠিক পদ্ধতিতে বীজ শোধন প্রক্রিয়া,লাভ হবে দ্বিগুন

বীজ উৎপাদনের জন্য উৎস বীজ সর্বদা পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়, PUNSEED বা NSC-এর মতো খাঁটি উৎস থেকে সংগ্রহ করা উচিত।

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

বীজের উৎস : বীজ উৎপাদনের জন্য উৎস বীজ সর্বদা পাঞ্জাব কৃষি বিশ্ববিদ্যালয়, PUNSEED বা NSC-এর মতো খাঁটি উৎস থেকে সংগ্রহ করা উচিত। নির্দিষ্ট এলাকার জন্য PAU দ্বারা সুপারিশকৃত ফসলের জাতগুলিকে বীজ উৎপাদনের আওতায় নেওয়ার জন্য নির্বাচন করতে হবে। প্রত্যয়িত বীজ উৎপাদনের জন্য ভিত্তি বীজ সংগ্রহ করতে হবে। তবে কৃষকদের মানসম্পন্ন বীজ উৎপাদনের জন্য প্রত্যয়িত বীজ ব্যবহার করা যেতে পারে।

বীজ শোধন : ছত্রাক, ব্যাকটেরিয়া এবং নেমাটোডের মতো বিভিন্ন জীব দ্বারা সৃষ্ট বীজ এবং মাটিবাহিত রোগ নিয়ন্ত্রণে বীজ শোধনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই রোগগুলির ফলে সাধারণত বীজ বা শিকড় পচে যায় এবং এর মধ্যে অনেকগুলি সফলভাবে চারা পর্যায় অতিক্রম করে সুস্থ ফসলে ছড়িয়ে পড়ে যার ফলে বীজের গুণমান এবং পরিমাণের ক্ষতি হয় যেমন গম এবং বার্লি মধ্যে আলগা smut একইভাবে বীজ শোধনের মাধ্যমে বাসমতির পায়ের পচন কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা যায়। তাই, সুপারিশকৃত ছত্রাকনাশক দিয়ে বীজ শোধন করলে বীজের সংক্রমণের সম্ভাবনা কমে যায় এবং বীজ শোধনের মাধ্যমে রোগ নিয়ন্ত্রণ করা সবচেয়ে অর্থনৈতিক পদ্ধতি। একইভাবে, অনেক ফসলে কীটনাশক দিয়ে বীজ শোধন করাও প্রাথমিক ক্রমবর্ধমান পর্যায়ে পোকার আক্রমণ নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয় যেমন ভুট্টা ও জোয়ারে মাছির আক্রমণ নিয়ন্ত্রণ।

আরও পড়ুনঃ পেশা হিসেবে বীজ উৎপাদন: ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য আশীর্বাদ

বীজ ফসলের বিচ্ছিন্নতা : বিভিন্ন প্রকারের সত্যতা বজায় রাখার জন্য, এটি নিশ্চিত করতে হবে যে ক্রস পরাগায়ন এবং অন্যান্য জাত/দূষকগুলির সাথে যান্ত্রিক মিশ্রণ ঘটবে না। এটি এড়াতে, প্রতিটি ফসলের জন্য বিচ্ছিন্ন দূরত্ব তৈরি করা হয়েছে যা ক্ষেতের চারপাশে বজায় রাখতে হবে বা অন্যথায় বিচ্ছিন্ন দূরত্বের সমান সম্ভাব্য মার্জিন রেখে বীজ প্লটের কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করা উচিত। কিছু ফসলের মানসম্পন্ন বীজ উৎপাদনের জন্য বিচ্ছিন্ন দূরত্ব নিম্নরূপ:

আরও পড়ুনঃ ফুসফুসের ক্যান্সার বাড়ছে কৃষকদের ,গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

ফসল

মিটারে দূরত্ব

গম, ধান, চিনাবাদাম এবং সয়াবিন

ভুট্টা ও বাজরা

২০০

মুগ, মাশ, ছোলা এবং মটর

আরহার

১০০

সূর্যমুখী

২০০

গোভি সারসন, রায় সারসন

৫০

তিসি

২৫

দুর্বৃত্তায়ন এবং ফসল পরিদর্শন 

বীজের বিশুদ্ধতা ও স্বাস্থ্য বজায় রাখার জন্য, ফসলকে স্বেচ্ছাসেবী গাছ, আগাছা, অপ্রকার, পোকামাকড় এবং রোগ থেকে রক্ষা করা গুরুত্বপূর্ণ। আপত্তিকর আগাছা গাছ, স্বেচ্ছাসেবক উদ্ভিদ, অপ্রীতিকর এবং রোগাক্রান্ত গাছপালা যখন পর্যবেক্ষণ করা হয় তখন তা বাদ দিতে হবে।  এই গাছগুলির কার্যকর নিয়ন্ত্রণের জন্য, বীজের বিশুদ্ধতা বজায় রাখার জন্য দু'বার বা তিনবার রগিং করা উচিত। ক্ষেতের মান নিশ্চিত করার জন্য বীজ ফসলকে নিয়মিত বিরতিতে ফুল ফোটার আগে, ফুল ফোটার পর্যায়ে এবং পরিপক্কতার কাছাকাছি সময়ে পরিদর্শন করা উচিত।

ফসল কাটা এবং মাড়াই

বীজ ফসল পূর্ণ পরিপক্কতা এবং শুকনো অবস্থায় পৌছালে তা সংগ্রহ করতে হবে। ফসল কাটা এবং মাড়াইয়ের সময়, বীজের আর্দ্রতা এবং বায়ুমণ্ডলীয় আর্দ্রতা দুটি গুরুত্বপূর্ণ কারণ যা বীজের স্বাস্থ্য নির্ধারণ করে। উচ্চ আর্দ্রতাযুক্ত বীজ বা আর্দ্র অবস্থায় কাটা/মাড়াই করার সময় যান্ত্রিক প্রক্রিয়ার কারণে ফাটল বা আঁচড়ের আকারে অভ্যন্তরীণ এবং বাহ্যিক আঘাতের প্রবণতা বেড়ে যায় এইভাবে স্টোরেজ ছত্রাক দ্বারা আক্রমণের পক্ষে। অতএব, পরিষ্কার রোদেলা দিনে বীজ ফসল কাটা উচিত।

বীজ ফসল আলাদাভাবে কাটা উচিত এবং অন্য জাতের সাথে মিশ্রিত এড়ানোর জন্য ফসল কাটার আগে কম্বাইন হারভেস্টার বা থ্রেসারগুলি সঠিকভাবে পরিষ্কার করা উচিত। বীজ সংগ্রহের পরে জড় পদার্থ, আগাছার বীজ এবং তুষ ইত্যাদি অপসারণের জন্য পরিষ্কার করা উচিত এবং নিরাপদ আর্দ্রতা সীমাতে শুকানো উচিত।

Published On: 26 August 2023, 02:46 PM English Summary: Know the correct method of seed purification process, the profit will be double

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters