কিভাবে মাটির উর্বরতা বাড়ানো যায়, এখানে সম্পূর্ণ তথ্য জানুন

Saikat Majumder
Saikat Majumder
কিভাবে মাটির উর্বরতা উন্নত করা যায়

মাটি উদ্ভিদের বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রধান উপাদান। বীজের পর মাটি হচ্ছে কৃষির অন্যতম ভিত্তি। উপযুক্ত মাটি না হলে অর্থাৎ ফসলের প্রয়োজনীয় খাদ্য উপাদান সমৃদ্ধ মাটি না হলে কাক্সিক্ষত ফসল পাওয়া যায়  না  তাছাড়া অনিয়ন্ত্রিত সার প্রয়োগের ফলে সারের কার্যকারিতা কমে যাচ্ছে।

আরও পড়ুনঃ জোজোবা, "মরুভূমির সোনা" চাষ করে আপনি 150 বছরের জন্য লাভ করতে পারেন

ফলে একদিকে যেমন ফলন কম হচ্ছে অন্যদিকে উৎপাদন খরচ বেড়ে কৃষকের কাঙ্ক্ষিত লাভ তো হচ্ছেই না, অনেক ক্ষেত্রেই লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।

জৈব এবং অজৈব পদার্থ থেকে শুরু করে  অনেক ধরনের জৈব পদার্থ এবং খনিজ পদার্থও মাটিতে থাকে ।চাষের জন্য যেমন জলের প্রয়োজন হয়। একইভাবে চাষের জন্য মাটি উর্বর হওয়া খুবই জরুরি। তো চলুন আজকের এই প্রবন্ধে মাটির উর্বরতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

কিভাবে মাটির উর্বরতা উন্নত করা যায়

কৃষকরা তাদের ক্ষেত থেকে ক্রমাগত উৎপাদন পাওয়ার জন্য তাদের উর্বরতা বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। কৃষকরা তাদের জমিতে একের পর এক উচ্চ ফলনশীল ফসল উৎপাদন করে চলেছেন, যার ফলে চাষের উর্বরতা  হ্রাস পাচ্ছে এবং এক সময় মাটির উৎপাদন ক্ষমতাও শেষ হয়ে যাচ্ছে। জমিতে ধান থেকে ভালো ও অধিক উৎপাদন পেতে কৃষকরা বেশি পরিমাণে রাসায়নিক সার ব্যবহার করে। এতে কৃষকরা লাভবান হলেও মাটির উৎপাদন ক্ষমতা  ধীরে ধীরে নিঃশেষ হতে থাকে।

জৈব পদার্থ ব্যবহার

মাটির ভৌতিক ও রাসায়নিক অবস্থা উন্নয়নের জন্য জৈব পদার্থের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এটি উদ্ভিদের খাদ্যোপাদান সরবরাহ, মাটির অম্ল ও ক্ষারত্বের তারতম্য রক্ষা এবং রাসায়নিক কার্যকারিতা বৃদ্ধি করে। তাই জমিতে পর্যাপ্ত পরিমাণ গোবর সার, কম্পোস্ট, খামারজাত সার ইত্যাদি প্রয়োগ করে মাটির উর্বরতা বৃদ্ধি ও সংরক্ষণের প্রচেষ্টা নেওয়া উচিত। সবুজ সার ও বিভিন্ন ফসলের অবশিষ্টাংশ মাটিতে মিশিয়ে জৈব পদার্থের পরিমাণ বৃদ্ধি করা যেতে পারে। আদর্শ মাটিতে কমপক্ষে ৫% জৈব পদার্থ থাকা উচিত। কিন্তু আমাদের মাটিতে জৈব পদার্থের পরিমাণ খুবই কম। সুতরাং যত বেশি পারা যায় জমিতে জৈবসার প্রয়োগ করতে হবে।

আরও পড়ুনঃ ক্রমবর্ধমান তাপমাত্রায় এভাবে ফসলের যত্ন নিন, ফলন বেশি পাবেন

মাটি রক্ষা করতে আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে

  • কৃষকদের তাদের ডাল চাষের  দিকে বেশি মনোযোগ দিতে হবে।

  • গভীর শিকড়ের ফসল এবং অগভীর এবং ছোট শিকড়ের ফসল একবার হলেও জমিতে চাষ করুন।

  • বেশি জলে ফসল লাগানোর পর জমিতে কম জলের ফসল যেমন মটর, মসুর, সরিষা, ছোলা ইত্যাদি লাগান।

  • দীর্ঘ মেয়াদী ফসলের পর স্বল্প মেয়াদী ফসল লাগান। যেমন গমের পর ডাল চাষ করুন।

  • আপনার জমির জলবায়ু ও পরিবেশের জন্য উপযোগী জমিতে এমন গাছ লাগান এবং জমিতে কীটনাশক জাতীয় গাছ লাগান।

  • জমিতে সেচ দেওয়ার সময় যতটা সম্ভব ড্রিপ সেচ পদ্ধতি ব্যবহার করুন।

  • সময়ে সময়ে, জমিতে প্রাকৃতিক পণ্য দিয়ে সঠিক উপায়ে কীটপতঙ্গ এবং রোগের চিকিত্সা করুন।

 

Published On: 24 February 2022, 12:07 PM English Summary: Learn complete information on how to increase soil fertility

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters