MFOI 2024 Road Show

চড়া দামে বিক্রি হয় মহুয়ার তেল! আয়ের নব দিশা

কৃষকরা চেষ্টা করলেই এই মহুয়া ফুল থেকে লাখ লাখ টাকা আয় করতে পারে।

Rupali Das
Rupali Das
চড়া দামে বিক্রি হয় মহুয়ার তেল! আয়ের নব দিশা , ছবি- আমাজন, টুইটার

“মহুয়ায় জমেছে আজ মৌ গো” আগে এই গানটির প্রচলন এতটাই ছিল যে সকলের মুখে মুখে শোনা যেত এই গান। কিন্তু বর্তমান প্রজন্ম জানেই না মুহুয়া ফুল কি এবং এই বন পাহাড়ের ফুলের মধ্যে রয়েছে বহু গুনের সমাহার। কৃষকরা চেষ্টা করলেই এই মহুয়া ফুল থেকে লাখ লাখ টাকা আয় করতে পারে। যদি আপনার কাছে বেশি জমি আছে তাহলে আপনি মহুয়া ফুলের বাগান তৈরি করতে পারেন।

আরও পড়ুনঃ  ৭৫ পয়সার ঘাস চাষ থেকে আয় লাখ টাকা!

মহুয়া ফুল এবং এর তেল কৃষকদের কাছে হতে পারে আয়ের দিশা। মহুয়া ফুল থেকে যে তেল পাওয়া যায় সেটি খুবই স্বাস্থ্যকর এবং বানিজ্যিক ভাবেও এর চাহিদা রয়েছে প্রচুর। আর আমাদের গ্রাম বাংলা এই ফুল চাষের জন্য উত্তম পরিবেশ হতে পারে। কারন কথায় আছে শিমুল, পলাশ, মহুয়ার বিপুল সমাহার ঘটে বাংলার বুকে। মহুয়া গাছের ফুল এবং ফল দুই বাজারে বিক্রি হয়। শুকনো মহুয়া ফুলের চাহিদা অনেক বেশি বাজারে।

আরও পড়ুনঃ  এভাবে চাষ করুন পুদিনা! আয় হবে দ্বিগুন

তেলের জন্য মহুয়ার ফল ব্যবহার করা হয়। প্রথমে এর খোসা ছাড়ানো হয় এবং তারপর কার্নেলগুলি আলাদা করা হয়। তারপর এর ভেতরের অংশে যেটি পড়ে থাকে সেটি বার করে শুঁকানো হয়। এর পর এর তেল বার করার প্রক্রিয়া শুরু হয়। বলা হয় মহুয়ার তেল যত পুরনো হয় তত এর ঔষধি গুণ বাড়ে। মহুয়ার তেলে ভিটামিন, প্রোটিন এবং ফাইবার থাকে। এই তেলের নিয়মিত সেবন স্বাস্থ্যের পক্ষে খুব উপকারি। এর তেলে থাকে ভিটামিন ই যার থেকে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। পাশাপাশি মহুয়া তেলে ফাইটোস্টেরল নামক একটি উপাদান রয়েছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে এবং হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

আরও পড়ুনঃ  ধনী করবে এই ফসল! এক হেক্টরে ২০ লাখ টাকা আয়

Published On: 13 June 2023, 03:25 PM English Summary: Mahua oil is sold at a high price! New direction of income

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters