মে মাসের ফসল: মে মাসে এই ফসলগুলি বপন করে বেশি লাভ হবে, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
মে মাসের ফসল: মে মাসে এই ফসলগুলি বপন করে বেশি লাভ হবে, রইল বিস্তারিত

দেশের অধিকাংশ কৃষকই মৌসুমের ভিত্তিতে চাষাবাদ করতে পছন্দ করেন। তারা বিশ্বাস করেন যে মৌসুমের ভিত্তিতে চাষ করা কৃষক ভাইদের বেশি লাভ দেয়, কারণ বাজারে তাদের চাহিদাও সবচেয়ে বেশি। আপনারা সবাই জানেন যে মে মাস শুরু হতে চলেছে। বৈশাখ-জ্যৈষ্ঠ নিয়েই মে মাস।  আমরা  এছাড়া এই মাসে গ্রীষ্মের আগমন

মে মাসে দেশের কৃষকরা  খরিফ ফসল বপনের উপযুক্ত সময় বিবেচনা করে । তাই আজ আসুন আমরা মে মাসে চাষ করা ফসল সম্পর্কে তথ্য দিতে যাচ্ছি, যে ফসল কৃষকরা মে মাসে চাষ করতে পারেন।

আরও পড়ুনঃ  গরমের কবলে গোটা রাজ্য় , বিপাকে সাধারণ মানুষ থেকে কৃষক

মে মাসে এসব ফসলের কাজ হয়

  • কৃষকরা মে মাসে রবি শস্য গভীরভাবে পরিষ্কার করে ।যাতে সে পরবর্তী ফসল আবাদ করতে পারে।

  • এর পরই শুরু হয় জমিতে ভুট্টা, জোয়ার, গোয়াল ইত্যাদির বপন।

  • এ মাসে কৃষকরা তাদের ক্ষেত ভালোভাবে চাষ ও পালা বাঁধার কাজ করেন। এছাড়াও, কৃষকরা প্রায় 90 থেকে 92 দিনের মধ্যে আখ ফসলে সেচ দেয়। এরপর কৃষকরা তাদের জমিতে ভুট্টা, জোয়ার, হাইব্রিড নেপিয়ার ঘাসের ফসলে ১০ থেকে ১২ দিনের মধ্যে সেচ দিতে থাকেন।

  • এছাড়া মে মাসে আম গাছের পরিচর্যা করেন চাষিরা, কারণ এ মাসে গরম বেশি থাকে। এছাড়া আরবি, আদা, হলুদের বপনও হয় এ মাসে।

আরও পড়ুনঃ  Monsoon 2022: জলদি আসবে বর্ষা, কৃষকরা শীঘ্রই প্রচণ্ড তাপ থেকে স্বস্তি পাবেন, চাষে খুব ভাল লাভ হবে

Published On: 18 April 2022, 03:21 PM English Summary: May crop: There will be more profit by sowing these crops in May, details remain

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters