Medicinal Plants Cultivation: ঔষধি উদ্ভিদ চাষের মাধ্যমে ৩ মাসে ৩ লক্ষ টাকা উপার্জন করুন

রায়না ঘোষ
রায়না ঘোষ
Medicinal plants (image credit- Google)
Medicinal plants (image credit- Google)

ভারতে ঔষধি গাছের চাহিদা অনেক বেশি। বিশেষ করে মহামারী চলাকালীন, মানুষ এই উদ্ভিদের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে ক্রমবর্ধমানভাবে সচেতন হয়েছে। অতএব, ঔষধি উদ্ভিদ চাষের ব্যবসা আগের মতো উন্নতি করছে। এই অনন্য খামার ব্যবসার জন্য প্রয়োজন কম বিনিয়োগ এবং দীর্ঘমেয়াদী উপার্জন নিশ্চিত।অতএব, ঔষধি উদ্ভিদ চাষের ব্যবসা আগের মতো উন্নতি করছে। এই অনন্য খামার ব্যবসার জন্য প্রয়োজন কম বিনিয়োগ এবং দীর্ঘমেয়াদী উপার্জন নিশ্চিত।

ঔষধি গাছের চাষের জন্য বিশাল খামার বা বিনিয়োগের প্রয়োজন হয় না। আজকাল অনেক কোম্পানি ঔষধি উদ্ভিদ চাষের জন্য চুক্তি দিচ্ছে আমরা এই কোম্পানীর কিছু সম্পর্কে আরও নিবন্ধে আলোচনা করেছি। তাদের চাষ শুরু করতে, আপনাকে মাত্র কয়েক হাজার টাকা খরচ করতে হবে, কিন্তু উপার্জন লক্ষ লক্ষ।

সর্বাধিক লাভজনক ঔষধি গাছ(Most profitable plants):

তুলসী, আর্টেমিসিয়া অ্যানুয়া, লিকোরিস, অ্যালোভেরা ইত্যাদি বেশিরভাগ ভেষজ উদ্ভিদ খুব অল্প সময়ের মধ্যে প্রস্তুত হয়ে যায়। এর মধ্যে কিছু গাছ ছোট ছোট হাঁড়িতেও জন্মাতে পারে। আজকাল, দেশের অনেক ওষুধ কোম্পানি ফসল কেনার জন্য চুক্তি করে, যা উপার্জন নিশ্চিত করে।

আরও পড়ুন - Reliance invests 75000 cr: শক্তির উৎপাদনে স্বনির্ভর হবে ভারত, জানালেন মুকেশ আম্বানি

৩ মাসে ৩ লক্ষ টাকা উপার্জন করুন:

তুলসী সাধারণত ধর্মীয় বিষয়ের সাথে সম্পর্কিত, কিন্তু ঔষধি গুণসম্পন্ন তুলসী চাষ করলে উপার্জন করা যায়। অনেক ধরনের তুলসী আছে, যার মধ্যে রয়েছে ইউজেনল এবং মিথাইল সিনামেট। ক্যান্সারের মতো মারাত্মক রোগের জন্য তাদের ব্যবহার থেকে ওষুধ তৈরি করা হয়। ১ হেক্টর জমিতে তুলসী জন্মাতে মাত্র ১৫ হাজার টাকা খরচ হয় এবং আপনি মাত্র ৩ মাসের ব্যবধানে ৩ লক্ষ টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন |

যেসব কোম্পানি চুক্তি চাষের প্রস্তাব দেয়:

পতঞ্জলি, ডাবর, বৈদ্যনাথ প্রভৃতি আয়ুর্বেদ ঔষধ তৈরির কোম্পানিগুলিও তুলসী চাষ করছে যারা তাদের নিজস্ব মাধ্যমে ফসল কিনে। তুলসী বীজ এবং তেলের একটি বড় বাজার রয়েছে। তেল ও তুলসী বীজ প্রতিদিন নতুন হারে বিক্রি হয়।

ঔষধি উদ্ভিদ চাষ প্রশিক্ষণ:

ঔষধি গাছের চাষের জন্য, আপনার ভাল প্রশিক্ষণ থাকা প্রয়োজন। লখনউ-ভিত্তিক সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মেডিসিনাল অ্যান্ড অ্যারোমেটিক প্লান্ট (সিআইএমএপি) এই উদ্ভিদের চাষের জন্য প্রশিক্ষণ প্রদান করে। CIMAP এর মাধ্যমে, ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি আপনার সাথে চুক্তি স্বাক্ষর করে, তাই আপনাকে এখানে এবং সেখানে যেতে হবে না।

আরও পড়ুন - Lac farming guide: জেনে নিন লাক্ষা চাষ পদ্ধতির গুরুত্বপূর্ণ টিপস

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters