সখের বসে কালো টমেটো চাষে করে লাখপতি বাংলাদেশের যুবক

Saikat Majumder
Saikat Majumder
কালো টমেটো

বাংলাদেশের এক ব্যবসায়ী সখের বশে বাগানে আমেরিকায় অর্নামেন্ট ফ্রুটস নামে পরিচিত বিরল প্রজাতির কালো রঙের (ব্ল্যাক বিউটি) টমেটো গাছ লাগিয়েছিলেন । পুষ্টিগুণে সমৃদ্ধ এ টমেটোর ফলনও বেশ ভালো হয়েছে। তবে টমেটোর রঙ সবুজ বা লাল নয়, একদম কালো। পেকে গেলে এই টমেটোর রং আরো কালো হয়ে যায়। গায়ের রং কালো হলেও এর ভেতরটা একদম টকটকে লাল।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আহমেদ জামিল সেলিম তার বাড়ির আঙিনায় নানা জাতের ফুল-ফল ও সবজির বাগান করেছেন। তার বাগানে এখন কালো টমেটোর ৬০টি গাছ আছে। গাছগুলোতে এখন ছোট ও মাঝারি আকারের টমেটো ঝুলছে। আহমেদ জামিল সেলিম তার ছোট ভাইয়ের মাধ্যমে গত বছর আমেরিকার সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্য থেকে দেশে কালো টমেটোর বীজ এনেছেন। পরে তিনি একটি বীজতলা তৈরি করেন। তবে সে সময় শুধু একটি চারা অঙ্কুরোদগম হয়। বড় হলে সেই গাছ থেকেই অনেক বীজ পাওয়া যায়। এ বছর তার বাগানে এই ৬০টি গাছ থেকে তিনি অন্তত ৪০০ কেজি টম্যাটো পাবেন। দেশি টমেটোর মতোই চাষ করা যায়, খরচও খুব বেশি হয় না।

আরও পড়ুনঃ জাতীয় রসুন দিবস: কেন রসুন দিবস পালিত হয়? জেনে নিন মজার তথ্যগুলি

তিনি আরো জানান, দেশে যদি কালো টমেটো চাষ করা যায়, তাহলে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা যাবে। তাই সরকারিভাবে কালো টমেটো চাষের উদ্যোগ নিলে তিনি সব রকম সহযোগিতা করতে চান।

আমেরিকানরা এই কালো টমেটো অর্নামেন্ট ফ্রুটস বললেও এর ফলন অনেক বেশি। সারা বিশ্বেই কালো টমেটো চাহিদা বেশি। তবে বাংলাদেশে চাহিদার তুলনায় উৎপাদন নেই বললেই চলে।

আরও পড়ুনঃ বাঙ্গি চাষে লাভের মুখ দেখছেন কৃষকরা

Published On: 19 April 2022, 05:00 PM English Summary: Millions of young people in Bangladesh cultivate black tomatoes as a hobby

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters