লাভের মুখ দেখাচ্ছে বিশেষ জাতের “চেরি টমেটো”! প্রতি কেজির দাম ৬০০ টাকা

 রুপালী দাস
রুপালী দাস
চেরি টমেটো (Image credit-Google)

ইচ্ছে থাকলে উপায় আছে। এমনই এক দৃষ্টান্ত স্থাপন করল এক কৃষক। জৈব চাষের মাধ্যমে টমেটো উৎপাদন করলেন যা চেরি টমেটো নামে পরিচিত। এই টমেটো কেজি প্রতি ৪০০ থেকে ৬০০ টাকা দরে বিক্রি হয়। এই জাতের টমেটোর একটি অন্যতম প্রধান সুবিধা হল এর চাষ সারা বছর ধরেই হয়। শুধু রাজ্য বা দেশেই নয়, আন্তর্জাতিক বাজারেও এই টমেটোর চাহিদা অনেক।

অম্বিকা প্যাটেল,নামের এই কৃষক, এই জাতের টমেটোর চাষ দীর্ঘদিন ধরে করছেন। এমনকি কয়েক বছর ধরে রাজ্যের বিভিন্ন শহরে বিক্রিও করছেন। প্যাটেল জানিয়েছেন  তিনি কীভাবে জৈবভাবে টমেটোর উৎপাদন বাড়ানো যায় সে সম্পর্কে অনেক গবেষণা করেছেন। তিনি অনেক ধরনের টমেটো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে বোঝেন যে চেরি টমেটোর উপকারিতা অনেক। প্যাটেলের মতে, এই টমেটো হাইব্রিড টমেটো বা উচ্চ ভিটামিনযুক্ত টমেটো নামেও পরিচিত। এই টমেটো বৃষ্টির দিনে পলিহাউসেও চাষ করা যেতে পারে।

তিনি আরও জানান এই টমেটো ক্ষেতে চাষ করাও সহজ। ক্ষুদ্র আকার যুক্ত এই টমেটো গুলির স্বাদ টক এবং এতে রয়েছে উচ্চ পুষ্টি উপাদান। এই টমেটো আঙ্গুরের মতো একইভাবে প্যাক করা এবং সংরক্ষণ করা হয়। এই জাতের টমেটো চাষ করার ক্ষেত্রে ট্রে বা গর্ত ব্যবহার করা যেতে পারে। পর্যাপ্ত আর্দ্রতার জন্য, এটি সেচ বা ড্রপ স্প্রে ব্যবহার করে চাষ করা যেতে পারে।

চেরি টমেটোর ঋতু

সাধারণত গ্রীষ্মকালেই এই টমেটোর ফলন সবচেয়ে ভালো হয়। তবে বছরের ২০০ দিনই এই জাতের টমেটো চাষ করা যায়।

চেরি টমেটো চাষের জন্য প্রয়োজনীয় মাটি এবং জলবায়ু

ভারত চেরি টমেটো উৎপাদন করার আদর্শ জায়গা। সাধারণত ১৯ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি তাপমাত্রায় এর উৎপাদন ভালো হয়। এই চাষের ক্ষেত্রে প্রচুর রোদের প্রয়োজন।

এই জাতের টমেটো চাষের জন্য বেলে, দোআঁশ এবং এঁটেল মাটি উপযুক্ত। কারণ এই মাটিতে ph এর পরিমাণ বেশি থাকে। পাশাপাশি কৃষকদের খেয়াল রাখতে হবে চাষের মাটি যেন নেমাটোড এবং অন্যান্য মাটিবাহিত রোগ মুক্ত হয়।

যে জমিতে ধান, সিম বা অন্যান্য ফসল চাষ হয়েছে সেই জমিতে এই জাতের টমেটো চাষ করার আগে ৩ বছর অপেক্ষা করা ভালো।

আরও পড়ুনঃ  লাভজনক কলা চাষ: ৮ লক্ষ টাকা পর্যন্ত আয় করুন, রইল খরচ এবং লাভের বিবরণ

Published On: 19 January 2022, 12:23 PM English Summary: Organic Farming: Jabalpur Farmer Produces Special Variety Organic Tomatoes; Sells it For Rs. 600 per Kg

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters