লাভজনক কলা চাষ: ৮ লক্ষ টাকা পর্যন্ত আয় করুন, রইল খরচ এবং লাভের বিবরণ

 রুপালী দাস
রুপালী দাস
লাভজনক কলা চাষ ( Image Credit- Google)

আপনি যদি ছোট জমি থেকে প্রচুর অর্থ উপার্জন করতে চান তবে আপনি কলা চাষের কথা ভাবতে  পারেন। কলা চাষ একসময় দক্ষিণ ভারতে একচেটিয়া ছিল, কিন্তু এখন উত্তর ভারতেও চাষ করা হচ্ছে। আপনি  ১ হেক্টর জমিতে কলা উৎপাদন করে উপার্জন করতে পারেন ৮ লাখ টাকা। 

কলা চাষ

যদিও জুন-জুলাই কলা চাষের উপযুক্ত মরশুম,  তবে কিছু কৃষক অগাস্ট পর্যন্ত অপেক্ষা করেন। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসেও এর চাষ হয়। প্রায় ১২-১৪ মাসের মধ্যে, এই ফসল সম্পূর্ণরূপে পরিপক্ক হয়। কলা গাছগুলিকে ৮*৪ ফুট দূরত্বে রোপণ করতে হবে এবং ড্রিপ সেচ দিয়ে সেচ দিতে হবে। এক হেক্টরে ৩০০০ পর্যন্ত কলা গাছ লাগানো হয়। কলার ভালো উৎপাদনের জন্য বাতাসে আদ্রতা থাকা বিশেষভাবে প্রয়োজনীয়।

আরও পড়ুনঃ  লাভজনক সরিষা চাষ ব্যবসার ধারণা: পদ্ধতি, খরচ এবং লাভের বিবরণ

আপনি কলা গাছ কোথায় পেতে পারেন?

 কলা গাছ থেকে কলা চাষ করা হয়। কলা গাছ বিভিন্ন স্থানে পাওয়া যায়। আপনি নার্সারি থেকে কলা গাছ কিনতে পারেন বা উন্নত কলার প্রকারে বিশেষজ্ঞ এবং আপনার বাড়িতে কলাগাছ পৌঁছে দেবে এমন সংস্থাগুলির সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।

সমস্ত রাজ্যে কলা বৃদ্ধিতে উৎসাহিত করার জন্য সরকার চারা বিতরণ করে, তাই আপনার জেলার কৃষি বিভাগের সঙ্গে যোগাযোগ করুন ৷

কলা চাষে খরচ ও লাভ

আনুমানিকভাবে প্রতি হেক্টরে ৩০০০টি কলা গাছ লাগান যায়। যার দাম হয় ৪৫ হাজার থেকে ৬০ হাজার টাকা। সারা বছর গাছের পরিচর্যা ও ব্যবস্থাপনার জন্য একর প্রতি ২.৫ থেকে ৩ লাখ টাকা খরচ হয়।

এক হেক্টর জমিতে এই পদ্ধতিতে প্রায় ১০০ টন কলা উৎপন্ন হয়। এক কেজি কলার দাম ১০ থেকে ১৫ টাকা। গড় দাম ১২ টাকা হলে আপনি ১২ লক্ষ টাকা উপার্জন করবেন ৷ খরচ বাদ দিয়ে তাহলে আপনি ৮ লক্ষ টাকা লাভ করবেন ৷

আরও পড়ুনঃ  Kisan Credit Card Big Update : কিষাণ ক্রেডিট কার্ডে কি কি রয়েছে, কীভাবে তৈরি করা যায় এবং কী কী নথি প্রয়োজন জানুন

Published On: 17 January 2022, 03:10 PM English Summary: Profitable Banana Farming: Earn Upto Rs 8 Lakh, Know Cost & Profit Details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters