Kisan Credit Card Big Update : কিষাণ ক্রেডিট কার্ডে কি কি রয়েছে, কীভাবে তৈরি করা যায় এবং কী কী নথি প্রয়োজন জানুন

Saikat Majumder
Saikat Majumder
কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা
কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা

ভারত একটি কৃষিপ্রধান দেশ, এবং জনসংখ্যার একটি বড় অংশ এখনও কৃষির উপর নির্ভরশীল। কৃষক দিনরাত জমিতে পরিশ্রম করে ফসল ফলায়,তারপর খাবার পৌঁছায় আমাদের পাত্রে।কৃষকদের আয় বাড়াতে সরকার অনেক ধরনের কৃষি প্রকল্পের রুপায়ন করে । এই প্রকল্পগুলির মাধ্যমে, কৃষকদের আর্থিকভাবে সাহায্য করা হয়। একই সঙ্গে অনেক ধরনের ত্রাণ প্যাকেজও ঘোষণা করা হয় । এখন কেন্দ্রীয় সরকার দেশের খাদ্য দাতাদের জন্য কিষাণ ক্রেডিট কার্ড নিয়ে এসেছে, যার অধীনে কৃষকদের ঋণ দেওয়া হয় এবং তাও খুব কম সুদে। এই কার্ডের  অনেক সুবিধা রয়েছে। আপনিও যদি এই কার্ডের জন্য আবেদন করতে চান, তবে অবশ্য়ই প্রতিবেদনটি পড়ুন । তাহলে চলুন জেনে নেই কিভাবে আপনি কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করতে পারবেন...

কিষাণ ক্রেডিট কার্ড  তৈরির জন্য  প্রয়োজনীয়  নথি

  • আধার কার্ড

  • প্যান কার্ড

  • পাসপোর্ট সাইজের ছবি

  • হলফনামা (আপনি অন্য কোনো ব্যাংক থেকে ঋণ নেননি তার প্রমাণ পত্র )।

কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা
কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা

কি কি  সুবিধা  পাওয়া যাবে

কিষাণ ক্রেডিট কার্ড থেকে  অনেক ধরনের সুযোগ সুবিধা পাওয়া যাবে। এই কার্ডের মাধ্যমে কৃষক ভাইরা ৯ শতাংশ সুদে ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। এছাড়াও সরকার এই সুদে ২ শতাংশ ভর্তুকি দেবে । অন্যদিকে, কোনো কৃষক যদি সময়ের আগে সুদ পরিশোধ করেন, তাহলে তাকে সরকার কর্তৃক আলাদাভাবে ৩ শতাংশ ভর্তুকি দেওয়া হয়। এ অবস্থায় কৃষককে দিতে হচ্ছে মাত্র ৪ শতাংশ সুদ।

যেভাবে আবেদন করবেন

  • আপনি যদি কিষাণ ক্রেডিট কার্ড বানাতে চান তবে এর জন্য আপনাকে প্রথমে কিষাণ স্কিমের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনি কিষান ক্রেডিট কার্ডের ফর্ম পাবেন, যা আপনাকে ডাউনলোড করতে হবে।

আরও পড়ুনঃ ৭ম বেতন কমিশন আপডেট: অবসরের বয়স এবার ৬২, সঙ্গে ২০% বেতন বৃদ্ধি

  • ফর্ম ডাউনলোড করার পরে, এটি পূরণ করুন এবং আপনার ব্যাঙ্কে জমা দিন। এর সাথে আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। এর পরে কার্ডটি আপনাকে ইস্যু করা হবে।

আরও পডু়নঃ Pm Kisan: এই ৭ লক্ষ কৃষকদের তাদের ১০ তম কিস্তির টাকা ফেরত দিতে হবে, রইল বিস্তারিত

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters