লাভজনক সরিষা চাষ ব্যবসার ধারণা: পদ্ধতি, খরচ এবং লাভের বিবরণ

 রুপালী দাস
রুপালী দাস
সরিষা ( Image credit- Google)

সরিষা চাষের হাত ধরে আপনি দেখতে পারেন লাভের মুখ। আমরা জানি, করোনার সময়ে ভোজ্যতেলের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে।  তাই সরিষা চাষের সাহায্যে কৃষকদের মোটা টাকা আয়ের সুযোগ রয়েছে।  আসুন জেনে নিই কিভাবে সরিষা চাষ করে আপনার আয় ও মুনাফা বহুগুণে বাড়ানো যায়। একটু ভিন্নভাবে সরিষা চাষ করলে খরচের চেয়ে প্রায় ৫ গুণ বেশি আয় করা যায়।

কখন এবং কিভাবে সরিষা চাষ করা হয়?

  • সরিষা চাষের  উপযুক্ত সময় সেপ্টেম্বর থেকে মধ্য অক্টোবর। কিছু কৃষক অক্টোবরের শেষ পর্যন্ত সরিষা বপন করেন। ১৫-৩০ডিগ্রি তাপমাত্রা এটির জন্য উপযুক্ত বলে মনে করা হয়। স্প্রে পদ্ধতিতেও সরিষা চাষ করা যায় এবং বেড় তৈরি করেও করা যায়। 
  • বেড় তৈরি করে বপন করলে উৎপাদন কিছুটা বাড়ে, কিন্তু আজও দেশের ৮০-৯০শতাংশ কৃষক স্প্রে পদ্ধতিতে সরিষা চাষ করে। সরিষার জন্য প্রচুর জলের প্রয়োজন হয় না এবং এর ফসল প্রায় ১২০ দিনের মধ্যে তৈরি হয়।

খরচ এবং লাভ কত?

  • এক হেক্টর জমিতে সরিষা চাষ করলে গড়ে ২৫ কুইন্টাল পর্যন্ত ফলন পাওয়া যায়, যদি আপনি উন্নত জাতের বীজ বেছে নেন,  এক হেক্টর জমিতে প্রায় ৫ কেজি সরিষা রোপণ করা যায়। যদি খরচের কথা বলি, তাহলে এক হেক্টরে  প্রায় ৩০-৩৫ হাজার টাকা খরচ হয়।
  •  প্রতি কুইন্টাল সরিষা বিক্রি হচ্ছে প্রায় সাত হাজার টাকা দরে। অর্থাৎ এক হেক্টর জমিতে সরিষা চাষ করে আয় হবে .৭৫ লাখ টাকা । খরচ বাদ দেওয়ার পরে, আপনি ১.৪ লক্ষ টাকা পর্যন্ত লাভ করতে পারবেন ।

কিভাবে আপনার আয় বাড়াবেন:

  • বর্তমানে বাজারে সরিষার তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১৮০-২০০ টাকা, তাও মিশ্রণ দিয়ে। আপনি যদি প্রতি লিটার ২০০ টাকা দরে খাঁটি সরিষার তেল বিক্রি করেন , তাহলে এক নিমেষেই আপনার তেল বিক্রি হয়ে যাবে।  

খাঁটি সরিষার তেল বাজারে সহজে পাওয়া যায় না এবং এই পরিস্থিতিতে, একবার আপনার গ্রাহক হয়ে গেলে, তিনি সবসময় আপনার কাছ থেকে তেল কিনবেন, তবে আপনি কখনই গুণমানের সাথে আপস করবেন না। এভাবে ৪০ হাজার খরচে সরিষা চাষ করে  গুণ অর্থাৎ লাখ টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুনঃ শীতের এই মরসুমে সরিষার চাষে কীভাবে কৃষক লাভ করতে পারেন? রইল সরিষা চাষের সম্পূর্ণ তথ্য (Mustard Cultivation)

আরও পড়ুনঃ  মেহগনি গাছ দিচ্ছে কোটি কোটি টাকা, জেনে নিন কীভাবে করবেন উন্নত চাষ

 

Published On: 17 January 2022, 02:20 PM English Summary: Profitable Mustard Farming Business Idea: Method, Cost and Profit Details Inside

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters