জৈব চাষ করেন? আলুর খোসা দিয়ে তৈরি করুন সার, রইল পদ্ধতি

 রুপালী দাস
রুপালী দাস

আপনি জৈব কৃষকদের একজন? এখানে আপনার জন্য সুসংবাদ! এই নিবন্ধে আমরা আপনাকে বিনা খরচে আলুর খোসা থেকে সার তৈরির একটি সহজ নির্দেশিকা দেব। যারা ইতিমধ্যে জৈব চাষ শুরু করেছেন বা ইতিমধ্যেই আগ্রহী তাদের জন্য কম্পোস্ট তৈরি করা এবং মাটির উর্বরতা বাড়াতে এটি ব্যবহার করা একটি চমৎকার ধারণা। এটি উদ্ভিদের পুষ্টি সরবরাহ করার সবচেয়ে সুবিধাজনক উপায়।

আলুর খোসা প্রতিটি গাছের নীচে অল্প পরিমাণে দেওয়া যেতে পারে। আলুর খোসায় প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে, যা গাছগুলিতে পুষ্টি সরবরাহ করে।

এটি অর্থ সাশ্রয় করে এবং রান্নাঘরের পরিবেশ বান্ধব রক্ষণাবেক্ষণে সহায়তা করে। কম্পোস্টিং বিভিন্ন উপায়ে করা যেতে পারে, এমনকি যদি মৌলিক পদ্ধতি একই হয়। আলু সবসময় রান্নাঘরে পাওয়া একটি জনপ্রিয় সবজি । “আলুর খোসা গাছের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং বিভিন্ন ভিটামিন প্রচুর পরিমাণে রয়েছে। এই সমস্ত পুষ্টি উদ্ভিদকে দ্রুত বৃদ্ধি পেতে সাহায্য করে। এগুলি যে কোনও সময় যে কোনও উদ্ভিদে প্রয়োগ করা যেতে পারে।

আরও পড়ুনঃ  একদিকে বৃষ্টি নিয়ে এল স্বস্তির বার্তা, অন্যদিকে বৃষ্টি চিন্তা বাড়াচ্ছে ধানচাষিদের

এক লিটার জল এবং এক মুঠো আলুর খোসা দিয়ে বয়ামে ভরে নিন। পাত্রটি বন্ধ করুন এবং চার দিন রেখে দিন। তারপর সেই জল গাছের গোড়ায় দিতে পারেন। এতে উদ্ভিদ দ্রুত বৃদ্ধি পাবে।  

শুধু আলুর খোসা নয়, আলু সেদ্ধ করা জলও আপনার সাধের বাগানের জন্য বিশেষ উপকারি। তবে একটি জিনিস মাথায় রাখবেন আলু যখন সেদ্ধ করছেন তখন লবন দিয়ে সেদ্ধ করবেন না। আর যদি লবন দিয়ে সেদ্ধ করেন তাহলে সেইক্ষেত্রে সেই জল গাছে দেবেন না। কারণ লবনযুক্ত জল গাছের ক্ষতি করে।

আরও পড়ুনঃ  গুনের ভাণ্ডার কালো হলুদ! চাষ করে আয় হবে লাখে, রইল পদ্ধতি

Published On: 01 May 2022, 05:24 PM English Summary: Organic farming? Make fertilizer with potato peel, Reel method

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters