একদিকে বৃষ্টি নিয়ে এল স্বস্তির বার্তা, অন্যদিকে বৃষ্টি চিন্তা বাড়াচ্ছে ধানচাষিদের

 রুপালী দাস
রুপালী দাস

বৃষ্টি যেমন একদিকে নিয়ে এল স্বস্তি ঠিক তেমনই চাষিদের কপালের চিন্তার ভাঁজ। এতদিন গরমের দাবদাহে অতিষ্ঠ ছিল জনজীবন। গত দু দিন ধরে রাজ্যের বিভিন্ন জেলায় স্বস্তির বার্তা নিয়ে এসেছে বৃষ্টি। কিন্তু অস্বস্তি বাড়াচ্ছে কৃষকদের। পূর্ব মেদিনীপুরের এগরা ব্লকে এমনই চিত্র ফুটে উঠেছে। গতকাল রাতের বৃষ্টিতে লণ্ডভণ্ড করে দিয়েছে একাধিক জমি। ব্যাপক ক্ষতির মুখে ধান চাষিরা।

গতকাল রাতে ব্যাপক বৃষ্টি হয়েছে পূর্ব মেদিনীপুরের একাধিক এলাকায়। তাঁর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে এগরা ব্লকে। এখানকার চাষিরা জানিয়েছেন গতকালের ঝড় বৃষ্টিতে মাঠে জল জমে ধানের প্রচুর ক্ষতি হয়েছে। এমনই পরিস্থিতি যে ওই ধান এখন মাঠ থেকে তোলাও যাবে না আবার রেখে দিলে নষ্ট হয়ে যাবে। যদি এই মুহূর্তে ওই ধান তুলতে যাওয়া হয় তাহলে ধান পড়ে নষ্ট হয়ে যাবে। এই ধান লাগাতে ১৫ থেকে ১৮ হাজার টাকা লেগেছিল। এখন সেই টাকা কীভাবে উঠবে। এই ধান নষ্ট হলে সংসার চলবে কি করে।

এগরা ১ ব্লকের খাদ্য কর্মাধ্যক্ষ রসরাজ দাস অধিকারী জানিয়েছেন আবহাওয়া নিয়ে বিভিন্ন সতর্কতা নিয়ে চাষিদের সঙ্গে বেশ কয়েকদিন ধরেই আলোচনা করা হচ্ছিল। কিন্তু হটাত করে এই ঝড় বৃষ্টির আশঙ্কা কেউ করেনি। ক্ষতি কি কি হয়েছে সেদিকে খতিয়ে দেখা হচ্ছে। ক্ষতির পরিমাণ বেশি হলে সেক্ষেত্রে উপর মহলের সঙ্গে আলোচনা করা হবে।

আরও পড়ুনঃ  কর্মজীবী ভাই ও বোনদের জন্য গর্বিত, আন্তর্জাতিক শ্রমিক দিবসে শুভেচ্ছাঃ Mamata Banerjee

এদিকে সামান্য স্বস্তি রাজ্যের একাধিক জেলায়। চাতক পাখির মত চেয়ে থাকা রাজ্যবাসিরা সবে পেয়েছে বৃষ্টির ছোঁয়া। পুরুলিয়াবাসীকে স্বস্তি দিল মরশুমের প্রথম কালবৈশাখী। বাঁকুড়া এবং ঝাড়খণ্ডের বেশ কিছু এলাকায় দেখা গেছে ঝড় বৃষ্টির দাপট।

আরও পড়ুনঃ  আইন ব্যবস্থাকে সকলের বোধগম্য করে তুলতে হবে,মাতৃভাষা নিয়ে প্রশ্ন, সম্মেলনে মোদির প্রশংসায় মমতা

Published On: 01 May 2022, 12:50 PM English Summary: On the one hand, the rain brought a message of relief, on the other hand, the rain is increasing the worries of paddy farmers

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters