কর্মজীবী ভাই ও বোনদের জন্য গর্বিত, আন্তর্জাতিক শ্রমিক দিবসে শুভেচ্ছাঃ Mamata Banerjee

 রুপালী দাস
রুপালী দাস
কর্মজীবী ভাই ও বোনদের জন্য গর্বিত, আন্তর্জাতিক শ্রমিক দিবসে শুভেচ্ছাঃ Mamata Banerjee

আন্তর্জাতিক শ্রমিক দিবস (International Labour Day ) যা সচরাচর মে দিবস( May Day) নামে অভিহিত। প্রতি বছর পয়লা মে তারিখে বিশ্বব্যাপী উদযাপিত হয়। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন দিবস। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে পয়লা মে জাতীয় ছুটির দিন। আরো অনেক দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়।

আজ সকালেই সকল শ্রমিকদের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকল কর্মীদের সাথী বলে সম্বোধন করলেন তিনি। সোশ্যাল মিডিয়ায় লিখলেন “আন্তর্জাতিক শ্রমিক দিবসে আন্তরিক শুভেচ্ছা। আমরা আমাদের কর্মজীবী ​​ভাই ও বোনদের জন্য গর্বিত। আমাদের সাথীদের, আন্তর্জাতিকভাবে, জাতীয়ভাবে আন্তরিক শুভেচ্ছা। কৃতজ্ঞ শুভকামনা তাদের এবং তাদের পরিবারের সদস্যদের সবাইকে।

১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকার শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে পালিত হয়। সেদিন দৈনিক আটঘণ্টার কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। তাদেরকে ঘিরে থাকা পুলিশের প্রতি এক অজ্ঞাতনামার বোমা নিক্ষেপের পর পুলিশ শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে। ফলে প্রায় ১০-১২ জন শ্রমিক ও পুলিশ নিহত হয়। তাঁদের প্রতি কৃতজ্ঞ জানাতে বিশ্ব জুড়ে পালিত হয় শ্রমিক দিবস।

আরও পড়ুনঃ  “মানুষের প্রতি অন্যায়” পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধিতে রাজ্যের দিকে আঙ্গুল মোদীর

উল্লেখ্য, গতকাল মুখ্যমন্ত্রী এবং প্রধান বিচারপতিদের সম্মেলনে দিল্লিতে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে একে অপরের প্রশংসাও করেন। জল্পনা ছিল মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক হবে কিন্তু সেরকম কোনও বৈঠক হয়নি। তবে নজর কাড়ে অরবিন্দ কেজরিওয়ালের মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে এসে দেখা করা। এই সাক্ষাৎ এখন রাজনৈতিক মহলে প্রচুর প্রশ্ন তুলছে।

আরও পড়ুনঃ  আইন ব্যবস্থাকে সকলের বোধগম্য করে তুলতে হবে,মাতৃভাষা নিয়ে প্রশ্ন, সম্মেলনে মোদির প্রশংসায় মমতা

Published On: 01 May 2022, 12:02 PM English Summary: Proud of working brothers and sisters Mamata Banerjee as International Labour Day

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters