স্বাস্থ্য থেকে সুস্বাদের ভাণ্ডার জৈব গুড়, রইল খরচ থেকে লাভের হিসেব

 রুপালী দাস
রুপালী দাস
স্বাস্থ্য থেকে সুস্বাদের ভাণ্ডার জৈব গুড়, রইল খরচ থেকে লাভের হিসেব

গুড় ভারতীয়দের পছন্দের খাবারের মধ্যে অন্যতম। আর বাঙালিদের পিঠে পুলির উৎসবে গুঁড়ের উপস্থিতি মাস্ট। তবে প্রায় এমন হয় যেখানে কৃষকরা কঠোর পরিশ্রম করে চাষ করেও সঠিক দাম পান না। এই পরিস্থিতিতে জৈব গুড় তাদের জন্য খুব ভালো বিকল্প হতে পারে।

কিছু কৃষক তাদের চাষাবাদ পদ্ধতিতে অনেক পরিবর্তন আনছে। তারা এখন প্রচলিত চাষ পদ্ধতি ছেড়ে উদ্ভাবন করছে। তারা শুধু মানসম্পন্ন গুড় তৈরিই করছে না, ভালো দামে বিক্রি করে লাভও করছে। কম খরচে বেশি লাভ পাওয়ায় জৈব গুড় কৃষকদের জন্য আশীর্বাদের মতো। এক কুইন্টাল আখ থেকে ১৩ কেজি জৈব গুড় তৈরি হয়। কিছু কৃষক এই গুড়ের মধ্যে গুজবেরি, মর্টল, পুদিনা, আদা, শুকনো আদা জাতীয় অনেক কিছু রাখেন, যার ফলে এর গুণমান আরও বৃদ্ধি পায়। 

আরও পড়ুনঃ  এভাবে চাষ করুন জিরা, ফলন বেশি হবে

একটি ক্রাশিং মেশিন বসাতে 10 লাখ টাকা খরচ হয়। এটি অনেক কৃষক একসাথে লাগাতে পারেন, বা ঋণ নিয়েও রোপণ করতে পারেন। এককালীন বিনিয়োগ ভবিষ্যতের রিটার্ন নিশ্চিত করতে পারে। বর্তমানে চিনিকলের কাছে আখ বিক্রি না করে কৃষকরা জৈব গুড় তৈরি করে সারা দেশে সরবরাহ করে ভালো লাভ করছে। এতে তারা মিলের আখ বিক্রি করে দ্বিগুণ লাভ পাচ্ছেন।

আরও পড়ুনঃ  জলের মেয়াদও শেষ হয়? কি বলছে সমীক্ষা

জৈব গুড় তৈরির প্রক্রিয়া কী

আখের রস একটি বড় প্যানে ঢেলে দেওয়া হয় যেখানে প্রায় 400 থেকে 500 লিটার আখের রস নেড়ে রান্না করা হয়। আখের রস ফুটিয়ে খুব অল্প পরিমাণে বেকিং সোডা যোগ করে পরিষ্কার করা হয় যাতে সমস্ত অমেধ্য বেরিয়ে আসে। তারপর এটি ফিল্টার করা হয় এবং অবশিষ্ট অমেধ্যগুলি সার হিসাবে ব্যবহার করা হয়। এটি প্যানে দ্রুত নাড়তে হবে। দুই ঘন্টা নাড়াচাড়া করার পরে, অবশিষ্ট অমেধ্যগুলিও সরানো হয় এবং তারপরে ঘনীভূত রস একটি শুকনো প্যানে ঢেলে দেওয়া হয়। তারপরে এটিকে উল্টে দিয়ে আগুনে দ্রুত নাড়তে হবে যতক্ষণ না এটি সম্পূর্ণ ঘন হয়ে যায়। শেষ পর্যন্ত, এতে সামান্য প্রাকৃতিক চুন বা জৈব নারকেল তেল মেশানো হয়। 

পুরুষরা দক্ষতার সাথে তরলটি নাড়াচাড়া করে, ফলে এটি পুড়ে যায় না। প্রায় দুই ঘন্টা একটানা নাড়ার পর, ঘনীভূত রস, এখন অমেধ্যমুক্ত, মাটির মেঝেতে বসে থাকা আরেকটি শুকনো প্যানে ঢেলে দেওয়া হয়। যে দক্ষতায় দু'জন লোক গরম প্যানটি কাত করে এবং এর বিষয়বস্তু এক ফোঁটাও না ফেলে তা আশ্চর্যজনক। এর পরে একটি বড় ফ্ল্যাট মই দিয়ে ঘন তরলটি ঘুরিয়ে দেন।  এটি চলতে থাকে যতক্ষণ না ঘন তরল পাউডারের সামঞ্জস্যে পৌঁছায়। সঠিক সামঞ্জস্য পেতে তারা সামান্য প্রাকৃতিক চুন এবং সামান্য জৈব নারকেল তেল যোগ করে।

এইভাবে, স্বাস্থ্যকর জৈব গুড় তৈরি করা হয়, যাতে কোনও ক্ষতিকারক রাসায়নিক থাকে না এবং সেই সমস্ত বৈশিষ্ট্য উপস্থিত থাকে, যা প্রায়শই পরিশোধন প্রক্রিয়ায় হারিয়ে যায়। এ কারণেই আজকাল দেশ-বিদেশে জৈব গুড়ের চাহিদা বাড়ছে এবং চাষিরা তা থেকে প্রচুর মুনাফাও করছেন। এই খাঁটি জৈব গুড় ক্ষতিকর ও বিষাক্ত রাসায়নিক মুক্ত এবং এটি শরীরকে শক্তিশালী করে।

Published On: 25 May 2022, 05:42 PM English Summary: Organic molasses is a source of deliciousness from health, the calculation of profit from the cost

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters