জলের মেয়াদও শেষ হয়? কি বলছে সমীক্ষা

 রুপালী দাস
রুপালী দাস
জলের মেয়াদও শেষ হয়? কি বলছে সমীক্ষা

কথিত আছে জলই জীবন। জল ছাড়া বিশ্বে প্রাণের উপস্থিতি অসম্ভব। তবে উন্নত প্রযুক্তির হাত ধরে মানবজাতি এখন উন্নতির শিখরে পৌঁছেছে। বর্তমানে জল রাখার একটি অন্যতম সেরা বিকল্প হল বোতল। দোকানে বোতলে ভরা জলও বিক্রি হয় অনেকসময়। কিন্তু এই জলের বোতলের গায়ে লেখা থাকে জলের মেয়াদের শেষ তারিখ। তাহলে কি জলের মেয়াদ হয়? আপনি দেখতে পাবেন যে প্যাকেজ করা পানীয় জলের বোতলগুলির লেবেলে উল্লিখিত মেয়াদ শেষ হওয়ার তারিখ রয়েছে৷ জল খারাপ হওয়ার কারণে এটা নয়। এটি প্লাস্টিকের বোতল ব্যবহারের কারণে।

জল, তার বিশুদ্ধ আকারে, খারাপ হয় না কারণ এটি একটি প্রাকৃতিক যৌগ। তবে, দূষণ যা এর গুণমানকে প্রভাবিত করে তা উদ্বেগের বিষয়। মেয়াদোত্তীর্ণ প্লাস্টিকের বোতল থেকে পান করা কখনই ভাল ধারণা নয় কারণ প্লাস্টিক সময়ের সাথে সাথে পানিতে প্রবেশ করতে পারে বা তাপমাত্রা বৃদ্ধির কারণে এটিকে ক্ষতিকারক রাসায়নিক যেমন অ্যান্টিমনি এবং বিসফেনল A (BPA) দিয়ে দূষিত করতে পারে।

আরও পড়ুনঃ  বহু রোগ নিরাময়ের চাবিকাঠি লুকিয়ে রয়েছে পেঁপে পাতার রসে

মেয়াদ শেষ হওয়ার পর বোতলজাত জলের কী হবে?

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ (এইচএসপিএইচ) এর একটি সমীক্ষা অনুসারে, গবেষকরা দেখেছেন যে অংশগ্রহণকারীরা এক সপ্তাহ ধরে পলিকার্বোনেটের বোতল থেকে জল পান করেছেন। সেই জল পান করার পর তাদের প্রস্রাবের নমুনায় রাসায়নিক বিসফেনল এ (বিপিএ) পাওয়া গেছে।

গবেষণা অনুসারে, শোধিত কলের জল ভালভাবে সংরক্ষণ করা হলে ছয় মাস পর্যন্ত ব্যবহার করা নিরাপদ। কলের জল বাতাসে কার্বন ডাই অক্সাইডের সাথে মিশে গেলে তা অদ্ভুত স্বাদ পেতে শুরু করতে পারে। কলের জল এবং কার্বনেটেড জল উভয়ই ভালভাবে সংরক্ষণ করা হলে অদ্ভুত স্বাদ থাকা সত্ত্বেও ছয় মাসের জন্য পান করার জন্য নিরাপদ বলে মনে করা হয়।

আরও পড়ুনঃ  সব জটিল রোগকে ১০ হাত দূরে রাখবে গ্রাম বাংলার এই পাতা

কীভাবে জল সংরক্ষণ করবেন?

দীর্ঘ সময়ের জন্য জল সংরক্ষণ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সংরক্ষণের পরিমাণ এবং একটি শীতল এবং শুষ্ক স্থান সনাক্ত করা প্রাথমিক পদক্ষেপ। একটি মনে রাখা উচিত যে তামা এবং ইস্পাতের পাত্রগুলি দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য আদর্শ। নিয়মিত ব্যবহারের জন্য, কেউ সবসময় BPA-মুক্ত প্লাস্টিকের পাত্র বা কাচের বোতল বেছে নিতে পারেন।

যদি গ্যালন বা ড্রামে জল সংরক্ষণ করা হয় তবে বাতাসের সংস্পর্শ এড়াতে সর্বদা একটি ঢাকনা থাকা উচিত। ঢাকনা সহ পাত্রগুলি পরিষ্কার করা আরও ভাল মানের পানীয় জল নিশ্চিত করবে যা জীবাণুবিহীন।

ট্যাপের জল কি খারাপ হয়ে যায়?

আমরা সাধারণত দুই ধরনের পানি ব্যবহার করি: ভূপৃষ্ঠের পানি এবং ভূগর্ভস্থ পানি। সারফেস ওয়াটার সাধারণত স্থানীয় কর্তৃপক্ষ দ্বারা সরবরাহ করা হয় এবং এতে জীবাণু থাকতে পারে। কিন্তু ভূগর্ভস্থ জল (বোরওয়েলের জল) সাধারণত পরিষ্কার এবং ভাল ব্যবহারের জন্য সঠিকভাবে সংরক্ষণ করা উচিত।

Published On: 24 May 2022, 05:44 PM English Summary: Water expires? What the survey says

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters