Pearl farming - কীভাবে করবেন মুক্তোর চাষ? অর্থ উপার্জনের নতুন দিশা

Thursday, 03 June 2021 09:24 PM
Pearl cultivation (Image Credit - Google)

Pearl cultivation (Image Credit - Google)

কৃষকরা মাছ চাষের পাশাপাশি বেশী আয় করতে চাইলে নিকটবর্তী পুকুর, জলাশয় এবং তাদের বাড়ির খালি জমিতে একটি ছোট পুকুর খনন করে মুক্তো চাষ শুরু করতে পারেন। মুক্তো এমন একটি অলঙ্কার যার চাহিদা দেশে বিদেশে সর্বত্র। শরীরের অলঙ্কার থেকে শুরু করে ঘর সাজানোর জন্য এর চাহিদা ক্রমবর্ধমান।

অনেক বেকার যুবক/মহিলা রয়েছেন, যারা এই চাষে অর্থ উপার্জন করতে পারেন।

মুক্তোর চাষটি বৈজ্ঞানিক উপায়ে বিশদে ব্যাখ্যা করা হল, যাতে কৃষকরা এ সম্পর্কে তথ্য পেয়ে এটির চাষাবাদ শুরু করতে পারেন।

চাষ পদ্ধতি (Pearl Cultivation) :

মুক্তো চাষের জন্য কমপক্ষে ১০ x ১০ ফুট বা আরও বড় পুকুরের প্রয়োজন। এর চাষের অনুকূল মরসুম অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ শরৎকালে মুক্তো চাষ ভাল হয়। বাণিজ্যিক মুক্তো চাষের জন্য, ০.৪ হেক্টর বা কিছুটা বড় আকারের পুকুরে সর্বাধিক ২৫০০০ ঝিনুক থেকে উত্পাদন শুরু করা যেতে পারে। এ জন্য কৃষককে উপকূলীয় অঞ্চল এবং পুকুর, নদী ও জলাশয় থেকে ঝিনুক সংগ্রহ করতে হবে। ঝিনুক সমুদ্র অঞ্চলগুলি থেকে সস্তা দরেও কেনা যায়। প্রতিটি ঝিনুকের মধ্যে সার্জিক্যালি চার থেকে ছয় মিমি. পর্যন্ত সাধারণ আকারের বা ডিজাইনের বীড প্রবেশ করানো হয়।

অর্থাৎ, মুক্তা, আকারে প্রস্তুত করার জন্য একটি জীবিত ঝিনুকের দেহে তা পরিচালনা করতে হয়। এই সময়ের মধ্যে, সেই আকারের ক্যালসিয়াম কার্বোনেটের একটি টুকরো জীবন্ত ঝিনুকের শরীরে প্রবেশ করানো হয়। এই টুকরাটি প্রায় ৬ মাস ধরে ঝিনুকের দেহ এবং পুকুরে জীবিত থাকে। এর পরে, ধীরে ধীরে তা মুক্তোর আকারে প্রস্তুত হয়।

লাভ:

কৃষকরা যদি সমুদ্র অঞ্চল বা অন্যান্য পুকুর এবং জলাশয় থেকে ঝিনুক সংগ্রহ করেন, তবে তাদের লাভ বেশি হবে। তবে একেবারে হাজার হাজার ঝিনুক সংগ্রহ করা সম্ভব নয়। সুতরাং কৃষকরা এটি সামুদ্রিক অঞ্চল থেকে ২০-৩০ টাকা দরে ​​কিনতে পারেন। উত্পাদনের পরে, এক মিমি থেকে ২০ মিমি ঝিনুক মুক্তোর দাম প্রায় ৩০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত হয়। পুঁতি যদি কিছুটা নতুনভাবে ডিজাইন করা হয় তবে বাজারে এর দাম বেড়ে যায়। বিক্রয় স্থানীয় বাজারের চেয়ে রফতানি সংস্থাগুলিতে বেশি করা যায়। মুক্তো প্রস্তুত হওয়ার পরে বাজারে খালি পড়ে থাকা ঝিনুক বিক্রি করে অতিরিক্ত অর্থ সংগ্রহ করা সম্ভব। স্কেললপ অনেকগুলি সাজসজ্জার আইটেমগুলিতে ব্যবহৃত হয়। কনৌজে সুগন্ধি তেলও ঝিনুক থেকে নিষ্কাশন করা হয়। মুক্তার চাষ পরিবেশের পক্ষেও অনুকূল। কারণ ঝিনুকের নদী ও পুকুরের জল পরিশোধিত হচ্ছে। এর সাহায্যে আমরা জল দূষণের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।

পাঁচশত টাকা ব্যয়ে পাঁচ হাজার টাকা আয় -

এক সফল কৃষকের বক্তব্য অনুযায়ী, ঝিনুক থেকে মুক্তো বানাতে প্রায় ৪০০ থেকে ৫০০ টাকা খরচ হয়। আর এর বাজার মূল্য প্রায় চার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত। উল্লেখ্য যে, তার এই মুক্তো চাষে প্রশংসনীয় কাজের জন্য তাকে জেলা পর্যায় এবং রাজ্য পর্যায় থেকে পুরষ্কৃত করা হয়েছে।

বর্তমানে এমন অনেক কৃষক রয়েছেন, যারা মুক্তো চাষ করে বছরে ৮ লক্ষ পর্যন্ত টাকা উপার্জন করছেন। সুতরাং, চাষে অতিরিক্ত লাভের জন্য এটি একটি অভিনব মাধ্যম।

প্রশিক্ষণ (Training) -

মুক্তা চাষের প্রশিক্ষণ ভুবনেশ্বর (ওড়িশা) Central Institute Of Freshwater Aquaculture এ দেওয়া হয়। ইনস্টিটিউটটি গ্রামীণ যুবক, কৃষক এবং শিক্ষার্থীদের মুক্তো উত্পাদন সম্পর্কে প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক প্রশিক্ষণ দেয়। কৃষক এবং শিক্ষার্থীদের জন্য এ সম্পর্কে প্রযুক্তিগত তথ্যও সরবরাহ করা হয়। মুক্তোর চাষ সম্পর্কিত বৈজ্ঞানিক তথ্য দেশের বিভিন্ন কৃষি বিজ্ঞান কেন্দ্র থেকেও পাওয়া যাবে, যে কোনও প্রশিক্ষণ কেন্দ্রে প্রাকৃতিক উপায়ে মুক্তা প্রস্তুত করার জন্য তথ্য সরবরাহ করা হয়।

আরও পড়ুন - বর্ষায় আপেল ফসলে সহজ পদ্ধতিতে রোগ নিয়ন্ত্রন

তিন ধরণের মুক্তো রয়েছে। একটি হ'ল কৃত্রিম মুক্তো, একটি প্রাকৃতিক মুক্তো (সমুদ্রে প্রস্তুত) এবং অন্য ধরণটি হল কালচারড মুক্তো। কৃষকরা সাধারন্ত  কালচারড মুক্তো চাষ করেন, যাতে তারা নিজের মন মতো আকার প্রদান করেন। এই চাষের জন্য ওড়িশা ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণও নিয়েছেন।

পশ্চিমবঙ্গে মুক্তো চাষের প্রশিক্ষণ পেতে যোগাযোগ করুন –

 MIFA - ৭৮৭২৬৪০৫৮৯

আরও পড়ুন - Micronutrients Deficiency ফসল চাষে পাতা হলুদ হয়ে যাচ্ছে বা কুঁকড়ে যাচ্ছে কীসের অভাবে, লক্ষণ দেখে সহজেই বুঝে নিন

English Summary: Pearl farming - How to cultivate pearls? New direction of making money

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.