পিএমইজিপি স্কিম: কেআইভিএস -এর ২৫ শতাংশ ভর্তুকির সাহায্যে ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ পান

KJ Staff
KJ Staff

পিএমইজিপি হল প্রধানমন্ত্রীর কর্মসংস্থান প্রোগ্রাম, কর্মহীন মানুষদের জন্য একটি স্কিম, যারা ছোট ব্যবসা শুরু করতে চান, তবে তহবিলের অভাবে এবং গাইডেন্সের কারণে তারা তা করতে পারছেন না, তাদের সহায়তা করার লক্ষ্যে। এর পরিপ্রেক্ষিতে ২০০৮ সালে সরকার পিএমইজিপি চালু করেছিল, যা বেকার যুবকদের স্ব-কর্মসংস্থানের সুযোগ তৈরিতে সহায়তা করেছে।

সম্প্রতি, পিএমইজিপির আওতায় অসমের বেবি মেধী এবং সন্তু চৌধুরী লোণ পেয়েছেন। খাদি গ্রাম ও শিল্প কমিশনের (কেআইসিএইচ) চেয়ারম্যান ভি কে সাক্সেনা একটি টুইট বার্তায় বলেছেন যে, “গুয়াহাটির বেবি মেধী ও সন্তু চৌধুরীকে পিএমইজিপি প্রকল্পের আওতায় আগরবাতি উত্পাদন ইউনিট প্রতিষ্ঠার জন্য লোণ প্রদান করেছে, এটা গর্বের বিষয়। তাদের সাফল্যের জন্য আমার শুভেচ্ছা। ”

কেআইভিসি চেয়ারম্যানের মতে, এ জাতীয় ১৪০ টি আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। লক্ষণীয় যে, দেশের পল্লী অঞ্চলে উত্পাদন ইউনিট স্থাপনের জন্য, পিএমইজিপি-র অধীনে উদ্যোক্তারা ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেতে পারেন ২৫% সরকারী ভর্তুকি সহ।

নীচে স্কিম সম্পর্কে বিশদ বিবরণ উল্লেখ করা হল:

প্রধানমন্ত্রীর কর্মসংস্থান জেনারেশন প্রোগ্রাম হ'ল ক্রেডিট-লিঙ্কযুক্ত ভর্তুকি স্কিম, যা ভারত সরকারের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়। জাতীয় পর্যায়ে কর্মসূচি বাস্তবায়নের জন্য খাদি এবং গ্রাম শিল্প কমিশন নোডাল এজেন্সিগুলি বর্তমান। পিএমইজিপি স্কিমটি কেআইভিসি, কেভিআইবি এবং রাজ্য স্তরের জেলা শিল্প কেন্দ্রের মাধ্যমে প্রয়োগ করা হয়।

কেআইভিসি-র অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, এই প্রকল্পের আওতায় অনুমোদিত সর্বোচ্চ প্রকল্প ব্যয় একটি উত্পাদন ইউনিটের জন্য ২৫ লাখ এবং সার্ভিস ইউনিট স্থাপনের জন্য ১০ লক্ষ টাকা প্রদান করবে।

অনুমোদিত সরকার ভর্তুকি -

গ্রামাঞ্চলে, সরকার সাধারণ বিভাগের (জেনারেল) জন্য ২৫% এবং বিশেষ শ্রেণির জন্য ৩৫% ভর্তুকি দেয়, যার মধ্যে ওবিসি / এসসি / এসটি / সংখ্যালঘু / মহিলা / শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন-সৈন্য, এনইআর, পার্বত্য ও সীমান্ত অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে। শহর অঞ্চলে উভয় বিভাগের জন্য অনুমোদিত ভর্তুকির হার যথাক্রমে ১৫ শতাংশ এবং ২৫ শতাংশ।

পিএমইজিপি লোণের জন্য যোগ্যতা -

  • ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিরা
  • পরিষেবা খাতে ৫ লক্ষ টাকার উপরে এবং উত্পাদন খাতে দশ লক্ষেরও বেশি প্রকল্পের জন্য অষ্টম শ্রেণি পাস হতে হবে
  • সমিতি নিবন্ধকরণ আইন -১৮৬০ এর অধীন নিবন্ধিত প্রতিষ্ঠানসমূহ
  • স্ব-সহায়তা গোষ্ঠী এবং দাতব্য আস্থা
  • উত্পাদন ভিত্তিক সমবায় সমিতিসমূহ

পিএমইজিপি-এর আওতায় লোণের জন্য কীভাবে আবেদন করবেন -

ওয়েবসাইট - www.kviconline.gov.in বা https://msme.gov.in/

লিঙ্কটি ক্লিক করুন, এরপর "প্রধানমন্ত্রী কর্মসংস্থান জেনারেশন প্রোগ্রাম"- সিলেক্ট করুন

পরবর্তী পদক্ষেপ - পিএমইজিপি আবেদন ফর্মটি দৃশ্যমান হবে

এরপর - নিবন্ধকরণ / আবেদন ফর্ম পূরণ করুন এবং সাবমিট বোতামটি ক্লিক করুন এবং নিবন্ধকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন।

আরও তথ্যের জন্য দেখুন - www.kviconline.gov.in/

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters