প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধা নিতে আধার কার্ডটিকে ব্যাংক অ্যাকাউন্টে সংযুক্ত করুন

Sunday, 20 October 2019 01:09 PM

দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্যে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা প্রকল্পের আর ৩৯ দিন বাকি রয়েছে। যারা আর্থিক সহায়তার জন্য এই প্রকল্পের সুযোগ নিতে চান, তাদের আগামী ৩৯ দিনের মধ্যে আধার কার্ডটি এতে সংযুক্ত করতে হবে।

এই স্কিমটির সুবিধা নিতে কৃষকরা তাদের নিকটতম আধার পরিষেবা কেন্দ্র থেকে তৈরি তাদের আধার কার্ডটি পেতে পারেন। ৩০ শে নভেম্বরের মধ্যে এই স্কিমের সাথে আধার কার্ডটি লিঙ্ক করা প্রয়োজন। এই প্রকল্পে, সরকারকে এক বছরে ৮৭ হাজার কোটি টাকা ব্যয় করতে হবে।

প্রথমে আধার কার্ড সংক্রান্ত কিষাণ সম্মান নিধি স্কিমের অনেক বাধা ছিল। প্রতিবেদন অনুসারে জানা যায়, অনেক কৃষককের আধার কার্ড হয়নি, যার কারণে তারা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের আওতায় সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন

কেন্দ্রীয় সরকার আধার কার্ড বাধ্যতামূলক করায় অনেক কৃষক এর বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। তথ্য অনুসারে, এই প্রকল্পটি আধারের সাথে সংযুক্ত করার পরে, লক্ষ লক্ষ কৃষক ক্ষতিগ্রস্থ হন এবং তারা বিরোধিতা প্রকাশ করেছিলেন, অনেক তাদের সুবিধা থেকে তাদের বঞ্চিত করা হয়েছিল।

প্রাপ্ত তথ্য অনুসারে, অনেক কৃষকের আধার কার্ডের বিবরণ এবং রেকর্ডের বিশদ তথ্যের মধ্যে রয়েছে অমিল। আবার অনেক সংখ্যক কৃষক রয়েছেন, যার আধার নম্বরটি ভুলভাবে পোর্টালে রেকর্ড করা আছে। এমতাবস্থায় সরকার সময় আরো বর্ধিত করে, কৃষকদের তাদের আধার কার্ড সংশোধন করে, এই প্রকল্পের সাথে আধার কার্ড লিঙ্ক করার কথা জানিয়েছেন, যাতে সকল কৃষক এই প্রকল্প থেকে সুবিধা লাভ করতে পারেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana: Only 41 days remain to link Aadhaar to bank account, don't miss this opportunity

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.