Rabi Season 2022: ডাল চাষে উৎসাহ কম, তৈলবীজ চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

KJ Staff
KJ Staff
সংগৃহীত ।

কৃষিজাগরন ডেস্কঃ দেশের অর্ধেকেরও বেশি জমিতে রবি শস্যের বপন প্রায় শেষ। এদিকে, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রণালয় রবি শস্য বপনের বিষয়ে নতুন তথ্য প্রকাশ করেছে, যা দেখায় যে সারা দেশে কৃষকরা এ বছর গম ও তৈলবীজ ফসল বপন করে অনেক এলাকা জুড়েছে, কিন্তু ডাল বপনের পরিমাণ কম।গম একটি প্রধান খাদ্যশস্য ফসল, যার বপন অক্টোবর থেকেই শুরু হয় এবং মার্চ থেকে এপ্রিল পর্যন্ত ফসল কাটার জন্য প্রস্তুত হয়।

গম ছাড়াও ছোলা, সরিষা এবং আখও ২০২২ সালের রবি মৌসুমের প্রধান অর্থকরী ফসলের মধ্যে গণনা করা হয়। ১৮ নভেম্বর কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত পরিসংখ্যান দেখায় যে এখন পর্যন্ত মোট ২৬৮.৮০ লাখ হেক্টর এলাকা রবি শস্য বপনের দ্বারা আচ্ছাদিত হয়েছে। গত বছর এই সময়ের মধ্যে, অঙ্কটি ২৫০.৭৬ লাখ হেক্টরে সীমাবদ্ধ ছিল।

আরও পড়ুনঃ বাংলার প্রাণের উৎসব নবান্ন

কৃষি মন্ত্রণালয়ের ১৮ নভেম্বর পর্যন্ত তথ্যে দেখা গেছে, এ পর্যন্ত দেশে ১০১ লাখ ৪৯ হাজার হেক্টর জমিতে গম বপন করা হয়েছে, যা গত বছরের তুলনায় ১৫ শতাংশ বেশি। গত বছর এ পর্যন্ত ৮৮ লাখ ৪৬ হাজার হেক্টর জমিতে গম বপন করা হয়েছিল। এতে দেখা যাচ্ছে আগামী বছর পর্যন্ত দেশের খাদ্যশস্যের মজুদে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হবে। গম বপনের ক্ষেত্রে পাঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং গুজরাটের নাম এগিয়ে আসছে। এসব রাজ্যে গত বছরের তুলনায় এ বছর বেশি জমিতে গম বপন করা হয়েছে।

আরও পড়ুনঃ আধপাকা ধান কাটতে বাধ্য হচ্ছেন কৃষকরা

এ বছর মোটা শস্য ও ধান বপনের ক্ষেত্রেও নতুন প্রবণতা দেখা দিয়েছে। পরিসংখ্যান অনুযায়ী, গত বছর মোটা শস্যের চাষ হয়েছিল ১৯.৮০ লাখ হেক্টর, যেখানে এ বছর চাষ হয়েছে মাত্র ১৯.২৪ লাখ হেক্টর জমিতে। ধানের দ্বিতীয় ফসল অনেক এলাকায় রোপণ করা হচ্ছে, যার আয়তন বেড়ে দাঁড়িয়েছে ৮.০৩ লাখ হেক্টর, গত বছর রবি মৌসুমের দ্বিতীয় ফসল ধানের বপন হয়েছিল ৭ লাখ ২১ হাজার হেক্টর।

এই রবি মৌসুমে তৈলবীজ ফসলের প্রতি কৃষকদের আগ্রহ বেড়েছে। সরিষা, রেপসিড এবং রেপসিডের নাম শীর্ষে আসে।বেশির ভাগ কৃষকই সরিষা বপনে আগ্রহ দেখাচ্ছেন। দেশেও ভোজ্যতেলের উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে, যার কারণে এ বছর কৃষকরা তেলবীজ বপনে ভালো ফল করেছেন।

Published On: 19 November 2022, 04:32 PM English Summary: Rabi Season 2022: Enthusiasm in pulse cultivation is low, farmers are increasing interest in oilseed cultivation

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters