ভারতের সুবৃহৎ জনসংখ্যায় খাদ্য সুরক্ষা সরবরাহে এআইয়ের ভূমিকা

Friday, 11 October 2019 11:04 AM

আইসিএআর-সেন্ট্রাল অ্যারিড জোন রিসার্চ ইনস্টিটিউট, যোধপুর, সম্প্রতি ৬১ তম প্রতিষ্ঠা দিবস উদযাপন করেছে। কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)সম্পর্কিত প্রতিষ্ঠা দিবসের বক্তৃতায় প্রধান অতিথি, ভারতীয় প্রযুক্তি ইনস্টিটিউট যোধপুরের পরিচালক প্রফেসর শান্তনু চৌধুরী কৃষির উন্নয়নের লক্ষ্যে এআই ক্ষেত্রের উন্নতি এবং এর সম্ভাব্য ব্যবহার সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া সম্পর্কে অবহিত করেছিলেন। ডাঃ চৌধুরী দেশে জনবলের দুষ্প্রাপ্যতা বিবেচনায় রোবটের পরিবর্তে কোবোট (কো-ওয়ার্কিং রোবট) ব্যবহারের উপর জোর দিয়েছিলেন।

তিনি দেশের সুবৃহৎ জনগোষ্ঠীর খাদ্য সুরক্ষা প্রদানের জন্য এআই যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, তার উপর জোর দিয়েছিলেন।

এই অঞ্চলের কৃষকরা যে গুরুত্বপূর্ণ সমস্যার মুখোমুখি হয়েছেন, তাতে বহু-প্রতিষ্ঠানিক সহযোগিতার প্রয়োজনীয়তার বিষয়েও তিনি আলোকপাত করেছিলেন। প্রধান অতিথি ২ টি প্রকাশনাও প্রকাশ করেন – “জলের উপর কৃষি মরু চয়নিকার বিশেষ সংখ্যা এবংউন্নত কৃষি অনুশীলন

আইসিএআর-সিএজেডআরআই-এর ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ পারভিন কুমার ইনস্টিটিউটের সাফল্যের কথা জানিয়েছেন। এই প্রতিষ্ঠা দিবসে সেরা গবেষণা কর্মকে, সেরা কারিগরি কর্মীকে এবং প্রশাসন ও সহায়তামূলক বিভাগ ইত্যাদির জন্যও পুরষ্কার প্রদান করা হয়।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Role of AI in Providing Food Security to Large Population of India

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.