Seed Germination Process: বীজ অঙ্কুরোদগম পদ্ধতিগুলি কি কি?

রায়না ঘোষ
রায়না ঘোষ
Seed germination (image credit- Google)
Seed germination (image credit- Google)

অঙ্কুরোদগম হলো বীজ থেকে নতুন উদ্ভিদ উৎপন্ন হওয়ার প্রক্রিয়া। সহজ ভাষায় অঙ্কুরোদগম হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে উদ্ভিদ বীজ থেকে বৃদ্ধি পায়। অঙ্কুরোদগমের ইংরেজি  Germination  | যথাযথভাবে অঙ্কুরোদগম হওয়ার জন্য কিছু শর্ত মানা প্রয়োজন যেমন, জল, তাপমাত্রা, পর্যাপ্ত আলো এবং অক্সিজেন। সবগুলো পর্যাপ্ত পরিমাণে থাকলে বীজের কোট খোলা হয় এবং বীজ থেকে একটি মূল উত্থিত হয়, যা একটি গাছের অংকুর দ্বারা অনুসরণ করা হয়। উদ্ভিদের বিকাশের এই প্রাথমিক পর্যায়ে অঙ্কুরোদগম বলা হয়।

বীজ অঙ্কুরোদগম পদ্ধতি(Process):

অঙ্কুরোদগমের প্রথম পর্যায়ে, বীজগুলি দ্রুত জল গ্রহণ করে এবং ফলস্বরূপ সর্বোত্তম তাপমাত্রায় বীজ কোটটি ফোলা এবং নরম হয়। এই পর্যায়টি ইমবিবিশন হিসাবে উল্লেখ করা হয়। এটি এনজাইমগুলি সক্রিয়করণের মাধ্যমে বৃদ্ধি প্রক্রিয়া শুরু করে। বীজ তার অভ্যন্তরীণ শারীরবৃত্তিকে সক্রিয় করে এবং প্রোটিন উৎপাদন শুরু করে এবং সঞ্চিত খাদ্য বিপাক করে।

বীজের আস্তরণ ফেটে  একটি প্রাথমিক মূল তৈরি হয়। বীজ ভূগর্ভস্থ জল শোষণ শুরু করে অঙ্কুর উপরের দিকে বাড়তে শুরু করে। বীজ অঙ্কুরোদগমের চূড়ান্ত পর্যায়ে, বীজের কোষ বিপাকক্রমে সক্রিয় হয়ে যায়, বর্ধিত হয় এবং চারার জন্ম দেয় |

আরও পড়ুন -Biofloc Fish Farming: বায়োফ্লক পদ্ধতিতে কিভাবে মাছ চাষ করবেন? জেনে নিন পদ্ধতি

অঙ্কুরোদগমকে প্রভাবিত করতে পারে এমন কয়েকটি কারণ(Germination factors):

১) অঙ্কুরোদগমের জন্য পর্যাপ্ত জল প্রয়োজন কারণ বীজকে শিকড় বৃদ্ধির জন্য এটি খুবই অত্যাবশ্যক। তবে অতিরিক্ত জল আবার ক্ষতিকারক প্রভাব ফেলবে।

২) তাপমাত্রাও বীজের বৃদ্ধিতে প্রভাব ফেলে, একক বীজের সর্বোত্তম বৃদ্ধির জন্য বিভিন্ন তাপমাত্রা প্রয়োজন, যেমন: কিছু বীজ ঠান্ডা তাপমাত্রায় বৃদ্ধি পায় আবার কিছু আছে উচ্চ তাপমাত্রায় বৃদ্ধি পায়, তাই এই ক্ষেত্রে যথাযথ সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

৩) অক্সিজেন বীজের প্রধান শক্তির উৎস হিসাবে কাজ করে, যেমন: আপনি যদি বীজ খুব গভীরে(মাটিতে) রোপন করেন তাহলে বীজ পর্যাপ্ত অক্সিজেন পাবে না। সুতরাং বীজকে যথাযথ নিয়ম অনুসরণ করে রোপন করতে হবে যেন পর্যাপ্ত অক্সিজেন পায়।

অঙ্কুরোদগম এর গুরুত্ব(Importance of germination):

বীজ থেকে চারাতে পরিণত হওয়ার জন্য অঙ্কুরোদগম অপরিসীম ভূমিকা পালন করে।

উদ্ভিদ এর বংশরক্ষায় অঙ্কুরোদগমের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

সকল উদ্ভিদ অঙ্গজ উপায়ে বৃদ্ধি পায় না, যার ফলে অঙ্কুরোদগম উদ্ভিদের বিস্তারের জন্য প্রয়োজন।

বনায়নের মাত্রা ঠিক রাখতে অঙ্কুরোগগম অত্যাবশ্যক।

যদি অঙ্কুরোদগম না হয় তাহলে উদ্ভিদের বংশ রক্ষা করা যাবে না এবং সমস্ত প্রাণীকূল খাদ্য, আশ্রয় এবং উদ্ভিদ এর সাথে সম্পর্কিত সকল উপকরণ থেকে বঞ্চিত হবে।

শাক-সবজি এবং দানা জাতীয় খাদ্য উৎপাদন অঙ্কুরোদগম ছাড়া চিন্তা করা যায় না।

সুতরাং, অঙ্কুরোদগমের উপর নির্ভর করছে উদ্ভিদ জগৎ এবং প্রাণীজগত, তাই এর প্রয়োজনীয়তা অপরিসীম।

বীজ অঙ্কুরোদগম একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যা ফসলের ফলন এবং গুণগতমানকে প্রভাবিত করে। সুতরাং, বীজ সুপ্তি এবং অঙ্কুরোদগমের আণবিক দিকগুলি ফসলের ফলন এবং মানের উন্নতির জন্য তাৎপর্যপূর্ণ |বীজের অঙ্কুরোদগম মূল তাৎপর্যের একটি প্যারামিটার এবং মোট ফলন উত্পাদনের মৌলিক এবং অনেকগুলি শারীরবৃত্তীয় এবং জৈব-রাসায়নিক পরিবর্তনগুলির একটি জটিল ঘটনা রয়েছে যা ভ্রূণের সক্রিয়করণের দিকে পরিচালিত করে |

আরও পড়ুন -Dolomite Lime Fertilizer: ফসলের অধিক ফলন পেতে ব্যবহার করুন ডলোচুন

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters