Soil for rooftop garden: এই পদ্ধতিতে তৈরী করতে হবে ছাদ বাগানে টবের মাটি

রায়না ঘোষ
রায়না ঘোষ
Soil for rooftop (image credit- google)
Soil for rooftop (image credit- google)

বর্তমানে ছাদ বাগান বেশ জনপ্রিয় পন্থা | আজকাল বাড়ির ছাদে শাক-সবজি, ফল, ফুল প্রায় সব গাছই দেখা যায় | এমনকি আবার অনেকেই ছাদে মাছ চাষও করে থাকেন | কিন্তু এর মাটি তৈরির পদ্ধতি ভালো করে না জানার কারণে সফল হতে পারেন না। তাই উৎসাহ হারিয়ে ফেলেন। তারা ছাদ বাগানে টবের জন্য মাটি তৈরির সহজ কৌশল জেনে নিন। সঠিকভাবে মাটি তৈরি করতে পারলে গাছ প্রয়োজনীয় পুষ্টি পায় এতে ফলনও ভালো হয়।

এঁটেল বা বালি মাটি মেশানো:

আপনার মাটি যদি এঁটেল (শক্ত মাটি) হয়, তাতে বালি মাটি মেশাতে হবে। মাটি যদি বালি হয়, তাতে এঁটেল মাটি মেশাতে হবে। মোট কথা যে কোনো মাটি দো-আঁশ মাটিতে রূপান্তর করতে হবে। মাটি ঝুর ঝুরে হলেই তা দো-আঁশ মাটি হয়েছে বুঝবেন।

মাটিতে জৈব সার মেশানো:

মাটি এঁটেল বা বালি হোক, উভয়ক্ষেত্রে প্রচুর পরিমাণে জৈব সার মেশাতে হবে। স্বাভাবিক মাটির সঙ্গে কমপক্ষে চারভাগের একভাগ জৈবসার মেশাতে হবে। এতে মাটিতে অবস্থিত জীবাণু সক্রিয় থাকবে।

এঁটেল বা বালি মাটি হলে এর পরিমাণ আরও বাড়াতে হবে। মাটির অর্ধেক পরিমাণ হলে ভালো হয়। জৈব সার হিসেবে ভার্মিকম্পোস্ট সবচেয়ে ভালো। বাড়িতে তৈরি আবর্জনা পচা সার বা পচা গোবর সারও দেয়া যায়।

আরও পড়ুন - Benefits of Pruning: জেনে নিন ফল গাছের অঙ্গ ছাঁটাই করার সুবিধা

রাসায়নিক সার মেশানো:

ছাদের জন্য হাফ ড্রাম এবং মাটির জন্য ২ ফুট বাই ২ ফুট ১.৫ ফুট আকারের গর্তে হাফ ড্রামে প্রায় ১২০-১৫০ কেজি (৩-৪ বস্তা প্রায়) মাটি ধরে। উভয়ক্ষেত্রে মাটির সঙ্গে ৩০-৫০ কেজি জৈব সার, ১২০-১৫০ গ্রাম টিএসপি, ৮০-১০০ গ্রাম (২-৩ মুঠ প্রায়) পটাশ, ৪০-৫০ গ্রাম (১.০-১.৫ মুঠ প্রায়) জিপসাম, ১০-১৫ গ্রাম (১.৫-২.০ চা চামচ প্রায়) করে বোরণ ও দস্তা সার ভালোভাবে মিশিয়ে ১৫ দিন ঢেকে রাখবেন। ১৫ দিন পর পুনরায় মাটি ভালোভাবে মিশিয়ে কয়েকঘণ্টা খোলা রেখে চারা রোপণ করবেন।

মাটি শোধন করা:

মাটি তৈরির সময় শোধনের কাজটি সেরে নেয়া যেতে পারে। এ জন্য উপরোক্ত পরিমাণ মাটির সঙ্গে ১০ গ্রাম (১.০-১.৫ চা চামচ) হারে দানাদার কীটনাশক এবং কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক মিশিয়ে দেয়া যেতে পারে। এতে করে নেমাটোড বা কৃমি এবং ছত্রাক দমন করা সম্ভব হবে। দানাদার কীটনাশকের পরিবর্তে জৈব কীটনাশক বায়োডার্মা সলিড প্রয়োগ করা যেতে পারে। সে ক্ষেত্রে প্রতি কেজি ভার্মিকম্পোস্টের সঙ্গে ১-২ গ্রাম হারে বায়োডার্মা মিশিয়ে ১৫ দিন রেখে দিতে হবে। ১৫ দিন পর সার মিশ্রিত মাটির সঙ্গে বায়োডার্মা মিশ্রিত ভার্মিকম্পোস্ট মেশাতে হবে।

এভাবে ছাদ বাগানের টবের জন্য আদর্শ মাটি তৈরি করা যেতে পারে। হাতে সময় থাকলে এভাবে মাটি তৈরি করে চারা লাগানো ভালো। সময় না থাকলে শুধুই জৈব সার মিশিয়ে চারা লাগানো যায়। সে ক্ষেত্রে নিয়মিতভাবে সঠিকমাত্রায় সার প্রয়োগ করতে হবে। ইউরিয়া সার চারা রোপণের পর ভালোভাবে লেগে গেলে কয়েক কিস্তিতে প্রয়োগ করতে হবে। ছাদ বাগানের টবের মাটি নিয়ম মেনে তৈরি করতে পারলে আপনি ভালো ফলন পাবেন।

আরও পড়ুন - Tomato Farming: আধুনিক পদ্ধতিতে টমেটো চাষ করে অধিক উপার্জন করুন

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters