সৌর পাম্প যোজনা – কৃষকদের সুবিধার্থে সরকারের উদ্যোগ

Monday, 10 February 2020 04:29 PM

২০২০-এর সাম্প্রতিক ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা (প্রধানমন্ত্রী কুসুম) প্রকল্পটি সম্প্রসারণের ঘোষণার পরেই, সরকার পুরোদমে এটি বাস্তবায়নের প্রস্তুতি গ্রহণ করেছে, যা সারা দেশে ২০ লক্ষ কৃষককে সুবিধা প্রদান করবে। সোলার পাম্প যোজনা সেচ ও জলের সমস্যা পূরণের প্রতিশ্রুতি দিয়ে সরকারের পক্ষ থেকে কৃষককে পাম্প সেট এবং নলকূপ স্থাপনের জন্য ৭০% ভর্তুকি প্রদান করা হবে বলে ঘোষণা করা হয়। রাজস্থান সহ সমগ্র দেশ জুড়ে এই প্রকল্পের সুবিধা পাবেন কৃষকরা।

যোধপুর বিদ্যুৎ বিতরণ নিগম (জেডিভিভিএনএল) দরপত্র জারি করেছে, এটি "কুসুম প্রকল্প – কম্পোনেন্ট সি'র অধীনে গ্রিড-সংযুক্ত কৃষি পাম্প / গ্রাহকদের সোলারাইজেশনের জন্য এবং সোলার পিভি সিস্টেম চালু করার জন্য যোগ্য দরদাতাদের কাছ থেকে প্রস্তাবিত মূল্য দাখিল করার আহ্বান করেছে। তদুপরি, কেন্দ্রীয় বাজেট ২০১৮-১৯ চলাকালীন প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি যে প্রকল্পটি ঘোষণা করেছিলেন, তাতে সৌর শক্তির সাহায্যে দেশজুড়ে সেচের জন্য ব্যবহৃত ডিজেল / বৈদ্যুতিক পাম্প চালানোর জন্য কৃষকদের মোট ব্যয়ের মাত্র ১০% অতিবাহিত করতে হবে।

এমএনআরই সোলার পাম্প যোজনার নির্দেশিকা জারি -

নতুন ও নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রন (এমএনআরই) সোলার পাম্প যোজনা বাস্তবায়নের জন্য কয়েকটি কার্যকর নির্দেশিকা জারি করেছে। রিপোর্ট অনুযায়ী, সি-এর কম্পোনেন্ট অনুসারে,.৫ এইচপি পর্যন্ত পৃথক পাম্প ক্ষমতার ১০ লক্ষ গ্রিড-সংযুক্ত কৃষি পাম্পগুলির সোলারেশন গ্রহণ করা হবে।

নির্বাচিত দরদাতাদের কাজের ক্ষেত্রের মধ্যে, উল্লিখিত সম্পূর্ণ এসপিভি সিস্টেমগুলির নকশা, জরিপ, সরবরাহ, ইনস্টলেশন, পরীক্ষা, এবং কমিশন অন্তর্ভুক্ত থাকবে। প্রকল্পটির স্থাপনের কাজটি প্রকল্প প্রদানের তারিখ থেকে ৯ মাসের মধ্যে সমাপ্ত করতে হবে।

জমা দেওয়ার অন্তিম সময়সীমা -

সোলার পাম্প যোজনার দরপত্রের জন্য বিড জমা দেওয়ার অন্তিম সময়সীমা ৫ ই মার্চ এবং টেকনো-বাণিজ্যিক বিডগুলি ৬ ই মার্চ -এ খোলা হবে। মূল্য বিড খোলার তারিখ এবং সময় প্রযুক্তিগতভাবে দরদাতাদের পরে অবহিত করা হবে।

(১) যোধপুর ও পালি অঞ্চল, (২) সিরোহি অঞ্চল এবং (৩) বার্মার ও জালোর অঞ্চল আচ্ছাদনের জন্য দরপত্রটি আরও তিনটি লটে বিভক্ত করা হয়েছে। তিনটি লটে প্রকল্পগুলি নির্বাহের আনুমানিক ব্যয় হ'ল (১) ৯.৩৪ কোটি, (২) ৬.৮৩ কোটি এবং (৩) ৭.৩৩ কোটি টাকা। সমস্ত দরদাতাকে অবশ্যই বিড জমা দেওয়ার লটের ভিত্তিতে একটি অর্জিত মানি ডিপোজিট জমা দিতে হবে ১৮.৮ থেকে ১৩.৬৭ লক্ষ টাকা পর্যন্ত।

২০২০ সালের বাজেটে আর্থিক সহায়তা –

মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত সৌর পাম্প যোজনার আওতায় চার বছরের জন্য ১০,০০০ কোটি টাকা কেন্দ্র সরবরাহ করতে চলেছে। এক রিপোর্ট অনুযায়ী জানা যায়, ভারতীয় নবায়নযোগ্য শক্তি উন্নয়ন সংস্থা (আইআরইডিএ) কেন্দ্রের অবদান এবং আইআরডিআরগুলিকে তহবিল সরবরাহের জন্য প্রথম পর্যায়ে (এক বছর স্থায়ী) ৬,000 কোটি টাকা এবং দ্বিতীয় পর্বের জন্য ১৫,000 কোটি টাকা (যা এক বছরের জন্য স্থায়ী হবে) ঋণ গ্রহণ করবে।

বাজেটে কুসুম প্রকল্পের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, এটি ১৫ লক্ষ গ্রিড-সংযুক্ত পাম্পকে সৌর পাম্পের সাথে প্রতিস্থাপন করবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, “আমরা আরও ১৫ লক্ষ কৃষককে গ্রিড-সংযুক্ত পাম্প সেটগুলি সৌরকরণে সহায়তা করব। এ ছাড়া কৃষকদের অনুর্বর জমিতে সৌর বিদ্যুৎ উত্পাদন ক্ষমতা স্থাপন করার একটি পরিকল্পনা কার্যকর করা হবে

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Solar Pump Scheme - Government -initiatives- to- benefit- farmers

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.