সৌর পাম্প যোজনা : বিদ্যুৎ বিতরণ সংস্থার কৃষকদের জন্য জারি নির্দেশিকা

Friday, 27 March 2020 08:08 PM

কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা উত্তম মহাভিয়ান’ (প্রধানমন্ত্রী-কুসুম) প্রকল্প সমগ্র দেশ জুড়ে কার্যকর রয়েছে। উত্তরপ্রদেশ ও রাজস্থানের পরে, মধ্য প্রদেশে এবার সোলার পাম্প যোজনা বাস্তবায়ন হতে চলেছে। ভর্তুকি ও বিদ্যুৎ সংযোগ সংক্রান্ত বিষয়ে বিদ্যুৎ বিতরণ সংস্থার পক্ষ থেকে ২৪ শে মার্চ নির্দেশিকা জারি করা হয়েছে।

সোলার পাম্প বিতরণ -

নতুন ও নবায়নযোগ্য জ্বালানি বিভাগের সাথে সম্মিলিতভাবে মধ্যপ্রদেশের রাজ্য সরকার রাজ্য জুড়ে সোলার পাম্প বিতরণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। রাজ্য ও কেন্দ্রীয় সরকার ঘোষিত ভর্তুকির পরিমাণের ভিত্তিতে যোগ্য কৃষকদের সোলার পাম্প বিতরণ করা হবে। সম্প্রতি, বিদ্যুৎ সংস্থা এ বিষয়ে আদেশ এবং নির্দেশিকা জারি করেছে।

বিদ্যুৎ বিতরণ সংস্থার নির্দেশাবলী -

বিদ্যুৎ বিতরণ সংস্থার আদেশ অনুসারে, যে ব্যক্তি সোলার পাম্প যোজনার আওতায় পাম্প নেবেন, ‘ভবিষ্যতে তিনি খামারের জন্য বিদ্যুত সংযোগ নেবেন না’- এই মর্মে তাকে বিভাগে একটি চিঠি লিখতে হবে । এমনকি কৃষক যদি বিদ্যুৎ সংযোগ নিয়ে থাকেন তবে, সংস্থার দ্বারা প্রদত্ত বিদ্যুৎ ভর্তুকি তিনি পাবেন না বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া যে জমির জন্য কৃষক সোলার পাম্প নিতে চান, অতীতে সেখানে যে বিদ্যুৎ সংযোগ নেই তার শংসাপত্রও সংস্থাকে প্রদর্শন করতে হবে।

বিদ্যুৎ বিতরণ সংস্থার উপরোক্ত নির্দেশনাবলী অনুযায়ী এটি স্পষ্ট যে, কেউ কুসুম প্রকল্পের আওতায় সৌর পাম্প গ্রহণ করলে শর্তাবলীর প্রমাণ স্বরূপ ওই ব্যক্তিকে লিখিত হলফনামা দিতে হবে।

"আমরা যে কৃষিজমিগুলির জন্য পাম্প নিচ্ছি, তার উপর ভবিষ্যতে কোনও বিদ্যুৎ ভর্তুকির দাবি করব না, এমনকি আমরা যদি তার উপর দাবি জানাই, তাহলে ভর্তুকি দেওয়া বা না দেওয়ার সিদ্ধান্ত কোম্পানির।" - কৃষকদের হলফনামায় পরিষ্কারভাবে এটি উল্লেখ করতে হবে।

তবে, কৃষক যদি অনুদানের আগে সংযুক্ত পাম্পের সংযোগ ছিন্ন করে দিয়ে থাকেন, তাহলে তিনি সৌর পাম্প স্থাপনে অনুদান গ্রহণে ব্যর্থ হবেন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Solar Pump Yojana Update: Guidelines issued to farmers of electricity distribution companies

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.