পিঙ্ক বলওয়ার্ম বা গুটি পোকা থেকে ফসল বাঁচাতে প্রস্তুতি শুরু, পড়ুন নতুন পদ্ধতি কী?

 রুপালী দাস
রুপালী দাস
পিঙ্ক বলওয়ার্ম বা গুটি পোকা থেকে ফসল বাঁচাতে প্রস্তুতি শুরু, পড়ুন নতুন পদ্ধতি কী?

তুলা ফসলে গোলাপী রঙের লার্ড সমস্যা পাঞ্জাবের ফসলের ব্যাপক ক্ষতি করেছে। যার কারণে তুলা চাষ করে লোকসানের মুখে পড়েছেন কৃষকরা। যার কারণে রাজ্যের কৃষি বিভাগের বিজ্ঞানীরা কৃষকদের গোলাপী কৃমি প্রতিরোধ সম্পর্কে সচেতন করতে শুরু করেছেন। কৃষি বিভাগের টিম বিভিন্ন এলাকায় গিয়ে গোলাপি কৃমি প্রতিরোধে কৃষকদের সচেতন করছেন।

গোলাপী কৃমি সম্পর্কে কৃষকদের সচেতন করার জন্য কাজ করুন

কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, গত বছর তুলা ফসলে গোলাপি বোলওয়ার্মের আক্রমণে ফসলের অনেক ক্ষতি হয়েছিল, তাই তুলা বোনার আগে আমাদের উচিত কৃষকদের গোলাপি কৃমির প্রাদুর্ভাব সম্পর্কে সচেতন করা। যাতে করে গোলাপি বোলওয়ার্মের আক্রমণে তুলার ফসল নষ্ট হওয়া থেকে রক্ষা করা যায়। 

সেই সঙ্গে ফসলের তদারকির জন্য মনরেগা কর্মীদের পরিদর্শনের দায়িত্বও জারি করা হয়েছে। এ ছাড়া তুলা ফসলের পাতায় আগুন দেওয়া হয় (The Lights Set On Fire), যাতে নরম ফসলকে গোলাপি বোলার্ড থেকে বাঁচানো যায়।

কৃষকদের দাবি 

একই সঙ্গে রাজ্যের কৃষকরা বলছেন, শুধু ফসলে আগুন দিয়ে তাদের বাঁচানো যাবে না। রাজ্য সরকারের উচিত ফসলের ক্ষতির ক্ষতিপূরণের জন্য কৃষকদের ফসলের জন্য বীমা করা। এতে কৃষকরা ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। এ ছাড়া কৃষকরা কৃষি বিভাগের কাছে দাবি জানান, আমাদের সকল কৃষক ভাইদের ভালো মানের বীজ সরবরাহ করতে হবে, যাতে রোগ-বালাইয়ের প্রাদুর্ভাব কম হয়।

আরও পড়ুনঃ  পেঁপের আকার খারাপ হলে অবিলম্বে এই ব্যবস্থা নিন, ফসলের ক্ষতি হবে না

Published On: 09 March 2022, 12:53 PM English Summary: Start preparing to save the crop from pink bollards, read What is the new method?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters