আপনি যদি প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা থেকে অর্থ না পেয়ে থাকেন, তবে বাড়িতে বসেই বিশদে তথ্য জানুন

Thursday, 09 April 2020 03:56 AM

লকডাউনে কৃষকদের লোকসানের পরিপ্রেক্ষিতে মোদি সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ২০০০ টাকা অগ্রিম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। ২৩ শে মার্চ থেকে ৩ রা এপ্রিল পর্যন্ত সরকার ৪.৯৯ কোটি কোটি কৃষক পরিবারকে ৯,৮২৬ কোটি টাকা প্রেরণের পরিকল্পনা নিয়েছে। প্রধানমন্ত্রী-কিষাণ সম্মান নিধি প্রকল্পটি যখন চালু করা হয়েছিল, তখন সরকারের লক্ষ্য ছিল দেশের ১৪.৫০ কোটি কৃষককে উপকৃত করা, তবে এখনও পর্যন্ত প্রায় ৯ কোটি কৃষক এই প্রকল্পে যুক্ত হয়েছে।

যদি আপনিও এই স্কিমটিতে আবেদন করে থাকেন এবং অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে সক্ষম না হন, অথবা কোন তথ্য জানতে বা কোন ভুল সংশোধন করার থাকলে, আপনি বাড়ি বসেই প্রধানমন্ত্রী ফার্মারের ওয়েবসাইটে লগ ইন করে যাবতীয় কাজ করতে পারবেন।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় তথ্য প্রদর্শন বা সংশোধন কীভাবে করবেন?

প্রথমে আপনি কম্পিউটার বা মোবাইলে নেটব্রাউজার (সার্চ ইঞ্জিন) খুলুন, তার পরে আপনি প্রদত্ত লিঙ্কটি  https://pmkisan.gov.in/ -তে ক্লিক করুন, তারপরে হোমপেজে প্রদত্ত বিভাগগুলি থেকে ফারমার্স কর্নারে ক্লিক করুন। এর পরে আপনি এডিট ফারমার্স ডিটেইল এর অপশন পাবেন। কৃষকদের বিবরণ সম্পাদনা ক্লিক করার জন্য, আপনার সামনে একটি পেজ খুলবে, যেখানে আধার কার্ডের নম্বর এবং নীচে দেওয়া ক্যাপচা কোডটি পূরণ করতে হবে। এই দু'এর বিশদ দেওয়ার পরে আপনাকে নেক্সট- এ ক্লিক করতে হবে। এরপর ক্লিক করার সাথে সাথে আপনার দেওয়া সমস্ত তথ্য অবিলম্বে প্রদর্শিত হবে।

এই প্রদর্শিত তথ্য পরিবর্তন করতে, আপনাকে সম্পাদনা সহ বিকল্পে যেতে হবে।  আপনি সঠিক তথ্য পূরণ করে এটি পরিবর্তন করতে পারবেন। আপনি আপডেট-এ ক্লিক করার সাথে সাথেই আপনার তথ্য তাত্ক্ষণিকভাবে সংরক্ষণ করা হবে, অর্থাৎ সংশোধন প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Staying at home Know the details of the PM-Kisan Samman Nidhi Yojana

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.