MFOI 2024 Road Show

নারকেল চাষের সময় এই বিষয়গুলির বিশেষ যত্ন নিন, আপনার প্রচুর আয় হবে

সঠিকভাবে নারিকেল চাষ করলে ভালো আয় করা যায়। সঠিক পরিচর্যা এবং একটু পরিশ্রম করলে আপনি নারিকেল চাষ থেকে ভালো আয় করতে পারেন। আজ আমরা আপনাদের বলব নারিকেল চাষের সময় কি কি বিষয়ের বিশেষ যত্ন নেওয়া উচিত যাতে আপনার ফসল ভালো হয় এবং আপনি প্রচুর আয় করতে পারেন।

KJ Staff
KJ Staff
নারকেল গাছ। ছবিঃ Vengolis

সঠিকভাবে নারিকেল চাষ করলে ভালো আয় করা যায়। সঠিক পরিচর্যা এবং একটু পরিশ্রম করলে আপনি নারিকেল চাষ থেকে ভালো আয় করতে পারেন। আজ আমরা আপনাদের বলব নারিকেল চাষের সময় কি কি বিষয়ের বিশেষ যত্ন নেওয়া উচিত যাতে আপনার ফসল ভালো হয় এবং আপনি প্রচুর আয় করতে পারেন।

সঠিক জায়গা বেছে নিন

নারকেল গাছ উষ্ণ এবং আর্দ্র জায়গায় ভাল জন্মে। বেলে মাটি তাদের জন্য সর্বোত্তম, যেখানে জল সহজেই শুকিয়ে যায় এবং শিকড় পচে না। 

ভালো গাছ লাগান

ভালো নারকেল ফসলের জন্য স্বাস্থ্যকর ও ভালো গাছ বেছে নিন। নার্সারী থেকে ভালো ও রোগমুক্ত চারা নিন। বীজগুলিকে জলে রেখে পরীক্ষা করুন - ভাল বীজ ডুবে যায় এবং খারাপ বীজ ভেসে যায়। 

আরও পড়ুনঃ মাছের পাশাপাশি হাঁস পালন করুন,এই পদ্ধতি মানলে খরচ কমবে এবং আয় হবে তিনগুণ

গাছের সঠিক দূরত্ব রাখুন

একে অপরের থেকে ৭.৫ মিটার দূরত্বে নারকেল গাছ লাগান, যাতে তারা বৃদ্ধির জন্য পর্যাপ্ত জায়গা পায়। বর্ষাকালে গাছ লাগানো ভালো, কারণ এ সময় মাটিতে আর্দ্রতা থাকে।

সঠিকভাবে সেচ এবং সার প্রদান করুন

বিশেষ করে গ্রীষ্মে সময়ে সময়ে নারকেল গাছে জল দেওয়া গুরুত্বপূর্ণ। ভালো ফসলের জন্য জৈব সার ও সার ব্যবহার করুন। নারকেল গাছের নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম প্রয়োজন। এছাড়াও, গোবর এবং কম্পোস্ট ব্যবহার করুন। 

আরও পড়ুনঃ পালং শাক ও খেঁশারি শাকের চেয়েও বেশি উপকারী এই সবজি, পাবেন আশ্চর্যজনক উপকারিতা

রোগ এবং কীটপতঙ্গ থেকে সুরক্ষা

কোন রোগ বা কীটপতঙ্গ আছে তা নিশ্চিত করতে সময়ে সময়ে নারকেল গাছ পরীক্ষা করুন। নারকেল গাছকে গোড়া পচা, পাতার দাগ এবং কুঁড়ি পচা রোগ থেকে রক্ষা করতে হবে। কীটপতঙ্গ থেকে রক্ষা পেতে জৈবিক ও রাসায়নিক ব্যবস্থা নিন।

পরিচর্যা এবং ফসল কাটা

প্রতিদিন নারকেল গাছের যত্ন নিন এবং সময়ে সময়ে আগাছা অপসারণ করুন। নারকেল ফল পুরোপুরি পাকলেই কাটুন। সাধারণত নারকেল ফল ১২-১৪ মাসে পাকে। 

ভারতের কোথায় নারকেল চাষ হয়

দক্ষিণ ভারতে সবচেয়ে বেশি নারকেল চাষ করা হয়? কেরালা, কর্ণাটক এবং তামিলনাড়ুতে সবচেয়ে বেশি নারকেল জন্মে। কারণ এখানে সবচেয়ে বেশি নারিকেল উৎপন্ন হয়। এছাড়াও অন্ধ্রপ্রদেশ ও গোয়াতেও নারকেলের চাষ হয়। এই রাজ্যগুলির উষ্ণ এবং আর্দ্র জলবায়ু নারকেল চাষের জন্য খুব ভাল। বিশেষ করে কেরালায়, উপকূলীয় মাটি এবং এখানকার জলবায়ু নারকেল চাষের জন্য সেরা বলে বিবেচিত হয়। 

Published On: 19 June 2024, 05:54 PM English Summary: Take special care of these things while growing coconuts, you will get a lot of income

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters