পেয়ারা গাছে ছাউনি ব্যবস্থাপনার সবচেয়ে সহজ উপায়

Saikat Majumder
Saikat Majumder
পেয়ারা

পেয়ারা খুবই জনপ্রিয় ফল হিসেবে বিবেচিত হয়। দেশে উৎপাদিত ফলের  মধ্যে চতুর্থ স্থানে রয়েছে পেয়ারা। এটি সফলভাবে দেশের অনেক অংশে কৃষকরা চাষ করছেন। এতে ভিটামিন সি, এ, বি, আয়রন,এবং প্রচুর পরিমাণে ফসফরাস পাওয়া যায়। তাই বাজারে এর চাহিদা থাকে অনেক।পেয়ারা গাছ মূলত জুলাই থেকে আগস্টের মধ্যে রোপণ করা হয়, তবে যেসব জায়গায় সেচের সঠিক ব্যবস্থা নেই সেখানে ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে এই গাছ লাগানো হয়।এই সময়ে, অনেক বিশেষ জিনিসের যত্ন নিতে হয়, যাতে ফসল থেকে ভাল ফলন পাওয়া যায়। এ বিষয়ে মধ্যপ্রদেশের খারগোনের কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী ড. এস. এর.ত্যাগী একটি গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছেন। আসুন যেনে নেওয়া যাক কিভাবে  পেয়ারার ছাউনি ব্যবস্থাপনা করতে হবে।

বর্তমানে পেয়ারা গাছের চারা পদ্ধতিতে রোপণ করা হচ্ছে। সনাতন পদ্ধতিতে ৬ মিটারের পরিবর্তে ৩ মিটার এবং সরু বাগানে ২/১ মিটারে চারা রোপণ করা হচ্ছে। পেয়ারার ছাউনি পরিচালনা করা খুবই গুরুত্বপূর্ণ। প্রথমত, রোপণের ৬ মাস পর অর্থাৎ আপনি যদি জুলাই মাসে চারা রোপণ করে থাকেন, তাহলে ডিসেম্বর বা জানুয়ারী মাসে মাটি থেকে 2 ফুট উপরে অর্থাৎ ৬০ সেন্টিমিটার উপরে থেকে সম্পূর্ণ ডাল কেটে ফেলুন। এর পরে, শাখাগুলি আবার বেরিয়ে আসবে, যা তারপরে চার দিকে ছড়িয়ে দেওয়া উচিত। শাখা ২ ফুট হলে ৫০ শতাংশ কেটে ফেলুন। আমরা আপনাকে বলে রাখি যে এইভাবে যতবার শাখাগুলি বের হয় ততবার ৫০শতাংশ কেটে ফেলতে হয়।

আরও পড়ুনঃ Bee Keeping: মাত্র ২০,০০০ টাকায় মৌমাছি পালন শুরু করুন, জানুন এর ব্যবসা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য

খেয়াল রাখতে হবে যেখান থেকে গাছের কলম করা হয়েছে, সেখান থেকে বেরিয়ে আসা ডালগুলো কেটে ফেলতে হবে। এটি গাছের পুষ্টি ধরে রাখে। এরপর তামার অক্সি লাইট, ৫০ শতাংশ ডব্লিউপি ২৫০ গ্রাম প্রতি লিটার পানিতে গুলে গাছের ওপর ছিটিয়ে দিতে হবে যতক্ষণ না গোটা গাছ এবং নিচের কাণ্ড। এর কারণে গাছটি কোনো রোগ বা কীটপতঙ্গের শিকার হবে না।

আরও পড়ুনঃ সুস্থ ও অসুস্থ মুরগি চেনার উপায় কী, জেনে নিন পদ্ধতি

Published On: 15 February 2022, 03:34 PM English Summary: The easiest way to manage a guava canopy

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters