ট্রেনে করে বাংলাদেশে যাবে রাজস্থানের বিখ্যাত কিন্নু

Saikat Majumder
Saikat Majumder
কিন্নু ( প্রতীকি ছবি )
কিন্নু ( প্রতীকি ছবি )

বিখ্যাত গঙ্গানগরীর কিন্নু এখন বিশেষ ট্রেনের মাধ্যমে বাংলাদেশে বিক্রি করা হবে। বৃহস্পতিবার সন্ধ্যায় এখান থেকে কিন্নু বোঝাই করা প্রথম পণ্যবাহী ট্রেন ছাড়বে । গঙ্গানগর স্টেশনের সুপারিনটেনডেন্ট দীনেশ ত্যাগী বলেন,  বৃহস্পতিবার সন্ধ্যায় গঙ্গানগর থেকে কিন্নু বহনকারী ১৫ কামরার  একটি বিশেষ ট্রেন ছাড়বে । ৩৪৫ টন কিন্নুর চালান করা হবে । এই ট্রেন থেকে কিন্নু পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী বনগাঁ স্টেশনে নামবে এবং সেখান থেকে ট্রাকের মাধ্যমে বাংলাদেশের মন্ডিতে পৌঁছাবে।

পড়ুনঃই-শ্রম কার্ড: প্রতি মাসে ৫০০ টাকা পেতে আজই রেজিস্ট্রেশন করুন! কিভাবে? রইল বিস্তারিত

 

কিন্নু, লেবু জাতিয় একটি হাইব্রিড ফল । রাজস্থানের কিন্নু, রঙ এবং বিশেষ স্বাদের কারণে দেশ ও বিশ্বে আলাদা পরিচিতি লাভ করেছে । কৃষি বিভাগের কর্মকর্তাদের মতে, জেলায় ১১,১৭৪ হেক্টর কিন্নুর চাষ হয়েছে।  এই মৌসুমে ১,৮০,০০০ টন কিন্নু উৎপাদন হবে  বলে আশা করা হচ্ছে ।

উত্তর-পশ্চিম রেলের জোনাল কমিটির সদস্য বিজেন্দ্র পাল সিং, যিনি কিন্নু পরিবহনের জন্য একটি বিশেষ ট্রেন চালানোর দাবি করেছিলেন ,তিনি বলেন যে কিন্নু সাধারণত ট্রাকে করে বাংলাদেশে যেত, যা নিয়ে পৌছাতে ৫-৬ দিন সময় লেগে যেত । আর ভাড়াও ছিল অনেক বেশি। একই সঙ্গে এই কিন্নু ট্রেনে করে প্রায় ৪২ ঘণ্টার মধ্যে গন্তব্যে পৌঁছা যাবে  এবং রেলের ভাড়ায় বিশেষ ছাড় দিয়ে ব্যবসায়ীদের আরও লাভ হবে । 

আরও পড়ুনঃ CISF Recruitment 2022- উচ্চমাধ্যমিক পাশ হলেই চাকরির সুযোগ, কিভাবে আবেদন করবেন? দেখে নিন

রেলের আধিকারিকরা জানিয়েছেন, ফলের যাতে ক্ষতি না হয় সেজন্য কিন্নু পরিবহনের জন্য বিশেষ 'ভেন্টিলেশন' কামরার ব্যবস্থ্যা করা হয়েছে । কর্মকর্তারা আশা করছেন, এই উদ্যোগ সফল হলে আরও জায়গার জন্য এই ধরনের ট্রেনের মধ্যমে কিন্নু পাঠান হবে ।গঙ্গানগরী কিন্নু  শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ এবং অস্ট্রেলিয়া, তারপর মুম্বাই থেকে পুনে, কোয়েম্বাটুর, ব্যাঙ্গালুরু, চেন্নাই, পাটনা, কলকাতা, বিশাখাপত্তনম এবং হায়দ্রাবাদে বিক্রি হয়।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters