ছোলা ফসলে বেণি রোগের প্রাদুর্ভাব বাড়ছে, বাঁচাতে এসব ওষুধ স্প্রে করুন

 রুপালী দাস
রুপালী দাস
ছোলা ফসলে বেণি রোগের প্রাদুর্ভাব বাড়ছে, বাঁচাতে এসব ওষুধ স্প্রে করুন

বর্ষাকালে বৃষ্টির জল ফসলের জন্য খুবই উপকারী। কিন্তু একই বৃষ্টির জল যখন অফ-সিজন ফসলে পড়ে তখন তা ফসলের জন্য খুবই ক্ষতিকর। এতে ফসলে নানা রোগ হয়।

এতে ফসল নষ্ট হয় এবং কৃষকরা তাদের ফসল থেকে ভালো ফলনের পাশাপাশি ভালো মানের পান না। এমনই এক খবর এসেছে রাজস্থানের চিরাওয়া শহর থেকে। যেখানে কৃষকরা আজকাল তাদের জমিতে ছোলা বুনেছেন। কিন্তু সেখানে অনেক দিন ধরে মেঘলা এবং বিরতিহীন বৃষ্টি ফসলের জন্য ক্ষতিকর হতে পারে।

কৃষি - বিজ্ঞানীরা পরামর্শ দিয়েছেন

এ কারণে জেলা কৃষি বিভাগের বিজ্ঞানীরা কৃষকদের বেণি রোগের বিরুদ্ধে সতর্ক করার পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন।কৃষি বিজ্ঞানীরা বলছেন, আবহাওয়ার এই পরিবর্তনের কারণে ছোলা ফসলে বেণি রোগ হওয়ার সম্ভাবনা বেশি। এই পরিবর্তনশীল ঋতু ছোলা ফসলের জন্য ভালো বিবেচিত হয় না। এ কারণে ছোলা ফসলে নানা রোগের প্রাদুর্ভাব বাড়তে পারে। এমতাবস্থায় কৃষকরা রাসায়নিক ওষুধ ব্যবহার করে ফসলকে রোগের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে।

বিজ্ঞানীদের দেওয়া পরামর্শ অনুযায়ী ফসলে এক লিটার জলে 2.5 মিলি ম্যালাথিয়ন মিশিয়ে ছোলা ফসলে স্প্রে করতে হবে। এছাড়াও এই ওষুধটি ছাড়াও ইনডেক্সোকার নামের ওষুধ এক লিটার জলে ছিটিয়ে দিতে হবে।

তিনি বলেন, কৃষকরা প্রাথমিক অবস্থায় ফসলে স্প্রে করলে ৭০ থেকে ৮০ শতাংশ ফসলকে বেণি রোগের হাত থেকে রক্ষা করা যায়। আবহাওয়ার পরিবর্তনের কারণে ফসলের প্রথম দিকে ফিদকালি নামক বেণির প্রাদুর্ভাব দেখা দেয়। যা এই ওষুধ স্প্রের মাধ্যমে এই প্রাদুর্ভাব বন্ধ করতে পারে। যদি এই বিনুনি পরবর্তী পর্যায়ে পৌঁছায়, তাহলে এটি ফসলকে ধ্বংস করে দেবে কারণ সেই পর্যায়ে কোনো ওষুধই ফসলে কীটপতঙ্গকে প্রভাবিত করতে পারে না।

Published On: 05 February 2022, 05:21 PM English Summary: The incidence of pigeon disease is increasing in gram crop, spray these medicines to save

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters