লেবু গাছের নেমাটোড এবং এর প্রতিরোধ, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
লেবু গাছের নেমাটোড এবং এর প্রতিরোধ, রইল বিস্তারিত

সাইট্রাস নিমাটোড ( টাইলানকুলাস সেমিপ্যানিট্রান্স ) লেবু-শ্রেণীর গাছগুলিতে একটি রোগ দেখা যায়। এই নিমাটোড লেবু প্রজাতির সব গাছের যেমন কমলা, মাল্টা, আঙুর ফল, ট্যানজারিন, লেবু ইত্যাদির ক্ষতি করে।

এই নেমাটোড সাধারণত যেখানেই লেবুর প্রজাতি জন্মায় সেই সমস্ত জায়গায় পাওয়া যায়। এটি একটি আধা-আন্তঃপরজীবী নিমাটোড যা শিকড়কে খাওয়ায়, অর্থাৎ শরীরের কিছু অংশ ভিতরে থাকে এবং কিছু মূলের বাইরে থাকে। এই নিমাটোডের বিভিন্ন ধরনের মাটির কাঠামোতে বসবাস করার ক্ষমতা রয়েছে । সর্বশেষ সমীক্ষায় (2020-21), এই নেমাটোডের প্রাদুর্ভাব সিরসা, ফতেহাবাদ এবং হিসার জেলার 51 শতাংশ কিন্নুর বাগানে পাওয়া গেছে।

আরও পড়ুনঃ  লেবু চাষ করে লাখপতি বি.কম পাশ করা কৃষক

নেমাটোড জীবনচক্র

এটি একটি আধা-পরজীবী নিমাটোড যা শিকড়কে খাওয়ায়। দ্বিতীয় পর্যায়ের লার্ভা মাটি থেকে খাদ্য শোষণকারী পাতলা শিকড়কে আক্রমণ করে তাদের ভিতরে আংশিকভাবে প্রবেশ করে। তিনটি মুক্তির প্রক্রিয়ায় লার্ভা প্রাপ্তবয়স্ক হয়। পুরুষ হয়ে যাওয়া লার্ভা মাটির ভিতরে কিছু না খেয়ে ৭ দিনে পূর্ণবয়স্ক হয়ে যায়। এগুলো সাপের আকৃতির এবং রোগের সাথে এদের কোন সম্পর্ক নেই। সাধারণত, নিমাটোডের সামনের অংশটি উদ্ভিদের টিস্যুতে একটি স্থান তৈরি করে। যে লার্ভা স্ত্রী হয়ে যায় তা শিকড়ের ভিতরে প্রবেশ করে আংশিকভাবে স্থির হয়ে যায় এবং স্ত্রী নিমাটোডের পিছনের অংশ মূলের বাইরে অবস্থান করে পুরু হয়ে যায়।

আরও পড়ুনঃ  নামে পাতি হলেও দামে আকাশ ছোঁয়া এখন পাতিলেবু! এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন এই জিনিসগুলি

রোগাক্রান্ত উদ্ভিদের লক্ষণ

  1. এই রোগের প্রভাব সাধারণত 8-10 বছর বয়সী গাছগুলিতে দেখা যায়।

  2. নেমাটোড দ্বারা আক্রান্ত গাছের পাতা হলুদ হয়ে যায়।

  3. এর প্রাদুর্ভাবের কারণে, গাছটি উপর থেকে নিচ পর্যন্ত ধীরে ধীরে শুকাতে শুরু করে, যাকে ধীর পতন রোগ বলা হয়।

  4. রোগাক্রান্ত গাছের শিকড় সুস্থ শিকড়ের চেয়ে ছোট এবং কিছুটা মোটা দেখায়।

  5. রোগাক্রান্ত উদ্ভিদের শিকড়ও মাটির কণা আটকে থাকার কারণে মশলা দেখায়।

  6. প্রবলভাবে আক্রান্ত শিকড়ের ছাল পচে যায় এবং সহজেই পিছিয়ে যায়।

  7. রোগাক্রান্ত গাছে ফল আকারে ছোট হয়, যার কারণে ফলন অনেক কমে যায় এবং শেষ পর্যন্ত গাছ সম্পূর্ণ শুকিয়ে যায়।

প্রতিরোধ

  1. স্বাস্থ্যকর (নেমাটোড-মুক্ত) চারা ব্যবহার করুন, তাই শুধুমাত্র সরকার-স্বীকৃত নার্সারি থেকে চারা কিনুন।

  2. নেমাটোড-মুক্ত মাটিতে এবং ইতিমধ্যে প্রতিষ্ঠিত লেমনগ্রাস বাগান থেকে দূরে লেমনগ্রাস গাছের নার্সারি বাড়ান।

  3. গাছের কান্ডের চারপাশে 9 বর্গ মিটার এলাকায় প্রতি বর্গমিটারে 13 গ্রাম হারে কার্বোফুরান (ফুরাডান 3G) ওষুধ প্রয়োগ করুন।

  4. প্রতি বর্গমিটার মাটিতে 7 গ্রাম হারে এক কেজি নিম কেক এবং ফুরাডান 3জি ওষুধ মিশিয়ে পর্যাপ্ত জল প্রয়োগ করুন। ফুল ফোটার আগে কেক ও ওষুধ ব্যবহার করতে হবে।

Published On: 19 May 2022, 02:42 PM English Summary: The nematode of the lemon tree and its resistance, remains detailed

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters