বাড়ল আলুর বীজের দাম,এক সপ্তাহে দাম বাড়ল ১১০০ টাকা

Saikat Majumder
Saikat Majumder
আলু চাষের প্রস্তুতি

হঠাৎ করেই বেড়ে গেল আলুর বীজের দাম। এক সপ্তাহের মধ্যে আলুর বীজের  দাম বেড়েছে প্রতি কুইন্টালে প্রায় ১১০০ টাকা । জলন্ধরের গোডাউন থেকে বীজ কিনছেন আলু চাষীরা । এখন চাষিরা চার মাসের আলু চাষের প্রস্তুতি শুরু করেছেন। এ জন্য কৃষকরা পাঞ্জাবের গোডাউন থেকে আলুর বীজ এনে তাদের গোডাউন ও বাড়িতে রাখতে শুরু করেছেন।

নভেম্বরের শেষের দিকে এবং ডিসেম্বরের শুরুতে, বীজের দাম প্রতি কুইন্টাল ১৪০০ টাকা  ছিল।  কিন্তু ৬ ডিসেম্বরের পরে বীজের দাম হঠাৎ করে ১৪০০ টাকা থেকে বেড়ে ২৫০০ টাকা প্রতি কুইন্টাল হয় । যে কৃষকরা প্রথম দিকে বীজ সংগ্রহ করতে পারেননি, এখন তাদের বেশি  দাম দিয়ে বীজ কিনতে হচ্ছে।

আরও পড়ুনঃ অল্প বিনিয়োগে অ্যালোভেরা চাষ করে ৫ গুণ লাভ করতে পারবেন

আগে যার প্রতি কুইন্টাল ১৪০০ টাকা দরে ​​বীজ কিনেছিলেন। এখন তাদের ২৫০০ টাকা দরে ​​বীজ কিনতে হবে। এরপর চার মাসের ফসলের খরচ আলাদা।

আরও পড়ুনঃ সূর্যমুখী চাষ করে আপনিও লাখ টাকা আয় করতে পারবেন, জেনে নিন সবকিছু

ফসল লাগানোর এখনও দুই সপ্তাহ বাকি। ঠিকমতো রক্ষণাবেক্ষণের অভাবে ডিসেম্বরের শুরুতে যারা বীজ কেনেননি । এখন বীজ দামি হওয়ায় বীজ কিনতে তাদের দ্বিগুণ দাম দিতে হবে।

জেলায় প্রায় ৫০০ হেক্টর জমিতে আলু চাষ হয়। এই ফসল বেশির ভাগ বড় চাষিরা চাষ করেন। শীতকালে এ ফসলের ফলন অন্য ফসলের চেয়ে বেশি হয়। ফসল সংক্রান্ত যে কোন ধরনের পরামর্শের জন্য কৃষকরা জেলা কৃষি বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন।

Published On: 13 December 2021, 04:58 PM English Summary: The price of potato seeds has gone up to Rs 1,100 a week

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters