পানের বিভিন্ন রোগ এবং তার প্রতিকার, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
পানের বিভিন্ন রোগ এবং তার প্রতিকার, রইল বিস্তারিত

আমাদের দেশে প্রধান অর্থকরী ফসল গুলির মধ্যে অন্যতম হল পান। দুপুরে খাওয়ার পর একটি পান প্রায় প্রত্যেক বাঙালির পছন্দের তালিকায়। পাশাপাশি পান চাষে লক্ষ্মীলাভ করার সুযোগও রয়েছে কৃষকদের কাছে। তবে পান চাষের ক্ষেত্রে একটি ক্ষতিকারক রোগ হল পানের কাণ্ড পচা রোগ। Sclerotium rolfsii নামক ছত্রাকের জন্য এই রোগ দেখা যায় পানে।

পানের কান্ড পচা রোগের বিস্তার

মাটির হাত ধরেই এই ছত্রাকের প্রবেশ হয় জমিতে। জৈব সার  ও খড়কুটা বেশি থাকলে এই রোগ সেচের সাহায্যে ভালো জমিতে প্রবেশ করে এবং রোগের বিস্তার ঘটে।

পানের কাণ্ড পচা রোগের লক্ষণ

চাষের মধ্যবর্তীর যে কোনও সময় এই রোগ দ্বারা পান আক্রান্ত হতে পারে। বিশেষত গরমের সময় মাটির ওপর শায়িত লতার গোড়ায় মাটির কাছে পর্বমধ্যে কাণ্ডটি কালো আকার ধারণ করে।

এই ছত্রাকের আক্রমনের ফলে পান পাতা হলুদ হয়ে যায় এবং ঝরে পড়ে। পাশাপাশি মাটি সংলগ্ন লতার ওপর সাদা সুতার মত ছত্রাক মাইসেলিয়া দেখা যায়।

অনেক সময় পান পাতার ওপর সরিষার দানার মত স্ক্লেরোসিয়া দেখা যায় এবং গাছ গুলি শুকিয়ে মরে যায়।

রোগের প্রতিকার

১। যদি দেখেন এইভাবে পাতা ছত্রাক দ্বারা আক্রান্ত হয়েছে তাহলে সেই পাতা বা গোটা লতাটিকে উপড়ে পুতে দিন অথবা পুড়িয়ে দিন।

২। চাষের ক্ষেত্রে আপনি কোন প্রজাতির পান চাষ করছেন সেটি বেশ গুরুত্বপূর্ণ। তাই এই ছত্রাক রোগ প্রতিরোধকারী বারি পান- ৩ এর চাষ করুন।

৩। চাষ করার আগে জমি ভালো করে রোদে শুকিয়ে নিন।

৪। বরজকে সবসময় আগাছামুক্ত ও পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন।

৫। জমিতে জল জমতে দেবেন না। জমে গেলে তাড়াতাড়ি নিস্কাশনের ব্যবস্থা করুন।

৬। পানের বরজে রোদ যেন না পড়ে সেদিকে বিশেষ খেয়াল রাখুন।

৭। জমিতে ট্রাইকোডার্মা কম্পোস্ট সার প্রতি গাছে ৫ গ্রাম হারে দিন।

৮। পান  রোপণের আগে প্রতি লিটার জলে ২ গ্রাম হারে কার্বোক্সিন (১৭.৫%) + থিরাম (১৭.৫%) গ্রুপের যেমন- প্রোভাক্স বা কার্বেনডাজিম গ্রুপের যেমন- ব্যভিস্টিন দ্বারা লতা শোধন করে নিতে হবে।

৯। কনটাফ ৫ ইসি ছত্রাকনাশক ১ মিলি/ লিটার অথবা মেনকোজেব (৬৪%) + মেটালাক্সিল (৮%) গ্রুপের যেমন- পদ্মমিল ৭২ ডব্লিউপি ২ গ্রাম/লিটার জলে মিশিয়ে স্প্রে করুন।

আরও পড়ুনঃ  মাখানা চাষে বাড়বে উৎপাদন! অনুসরন করুন এই পদ্ধতি

Published On: 27 March 2022, 10:48 AM English Summary: The various diseases of pan and its remedies, are detailed

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters