সুগন্ধি গাছ চাষ করে সাফল্যের কাহিনী লিখলেন এই ৫ বন্ধু

 রুপালী দাস
রুপালী দাস
সুগন্ধি গাছ চাষ করে সাফল্যের কাহিনী লিখলেন এই ৫ বন্ধু

বলা হয়ে থাকে, বড় কিছু করার আবেগ ও ইচ্ছা থাকলে কোনো কাজই কঠিন নয়। শুধু প্রয়োজন কঠোর পরিশ্রম, নিষ্ঠা ও সাহস। এমনই এক নজির সামনে এসেছে হরিয়ানা রাজ্যের পানিপথ থেকে। যেখানে কয়েকজন কৃষক একসঙ্গে সুগন্ধি গাছের চাষ করেছেন। এতে সব কৃষক ভাই এক একরে প্রায় ৫০ হাজার টাকা আয় করছেন।

হরিয়ানার পানিপত অঞ্চলের পাঁচজন কৃষক বন্ধু ঐতিহ্যগত চাষ পদ্ধতি থেকে ক্ষতির পরে সুগন্ধি গাছের চাষের মতো তাদের পদক্ষেপ নিয়েছে । যেখানে তিনি দারুণ সফলতা পেয়েছেন।

সুগন্ধি গাছ চাষ করে  কত আয় হচ্ছে

কৃষক ভাইরা জানান, তারা প্রায় ২৫ একর জমিতে সুগন্ধি গাছের চাষ করেছেন। এতে প্রতি একর খামার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ভালো সাশ্রয় হচ্ছে। এ ছাড়া এই পাঁচ বন্ধুর অনুপ্রেরণায় আশেপাশের সব চাষিরাও সুগন্ধি গাছ চাষে আগ্রহ দেখাচ্ছেন।

কবে থেকে সুগন্ধি গাছের চাষ শুরু হয়

এই কৃষক ভাইয়েরা সুগন্ধি গাছের চাষ শুরু করেছিলেন প্রায় পাঁচ বছর আগে। যাদের নাম নিম্নরূপ- ধবিটেক সিং, মিথান লাল সাইনি নারায়ণগড়ের বাসিন্দা, বলিন্দ্র কুমার উঝানার বাসিন্দা, অশোক, নারায়ণগড়ের বাসিন্দা, তারাচাঁদ, রাজেশ।

তারা সবজি চাষ করলেও চাষে তেমন লাভ না হওয়ায় লোকসানের মুখে পড়েছেন। সে সময় তিনি একজন জ্ঞানী ব্যক্তির কাছ থেকে সুগন্ধি গাছের চাষ সম্পর্কে জানতে পারেন। 

আরও পড়ুনঃ  লালমাটিতে তরমুজ চাষ করে নজির গড়লেন কৃষক মানিক

পাঁচ বন্ধু তাদের জমিতে তুলসী, পুদিনা, গোলাপ, পোস্ত বীজ এবং মেন্থার চাষ করেছেন । এ ছাড়া তিনি তার খামারে বিভিন্ন ধরনের গাছের চাষও করেছেন। এদিকে চাষিরা বলছেন, তারা সুগন্ধি গাছের তেলও বিক্রি করছেন, যার কারণে তারা ভালো লাভ পাচ্ছেন।

50 হাজার টাকা সঞ্চয়

কৃষকরা জানান, এক একরে সুগন্ধি গাছ চাষে প্রায় ২০ হাজার টাকা খরচ হয়, এতে প্রায় ৭০ হাজার টাকা লাভ হয়েছে। এই সব কৃষক ভাই তাদের আয় থেকে সব খরচ বের করে প্রতি একরে প্রায় ৫০ হাজার টাকা সাশ্রয় করে।   

আরও পড়ুনঃ  চায়ের প্যাকেট থেকে জন্মাবে গাছ, জেনে নিন এই ব্যক্তির বিস্ময়কর কীর্তির কাহিনী

Published On: 10 May 2022, 03:21 PM English Summary: These 5 friends wrote success stories by cultivating fragrant trees

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters