ভারতের শীর্ষ ৫ টি শস্য উৎপাদনকারী রাজ্য

Saikat Majumder
Saikat Majumder
Top 10 agriculture states in india

এখানে আমরা ভারতের রাজ্য অনুযায়ী কৃষি উৎপাদন দেখাতে যাচ্ছি। সেখান থেকে আপনি ভারতের প্রধান ফসল সম্পর্কে সঠিক তথ্য পাবেন। আসুন ভারতের শীর্ষ ১০ টি কৃষি রাজ্যের দিকে নজর দেওয়া যাক।

পশ্চিমবঙ্গ 

পশ্চিমবঙ্গ ভারতের বৃহত্তম খাদ্যশস্য উৎপাদনকারী রাজ্য। এটি ধান উৎপাদনের জন্য পরিচিত। ধান উৎপাদনের সাথে পাট, তিল, তামাক এবং চায়ের জন্যও এটি বিখ্যাত। পশ্চিমবঙ্গে, ধানের মোট উৎপাদন ১৪৬.০৫ লক্ষ টন  প্রতি । পশ্চিমবঙ্গে আম, লিচু, আনারস, পেয়ারা এবং কমলা ইত্য়াদি  ফল উৎপাদন ব্য়পক হারে হয়। পশ্চিমবঙ্গে, কিছু মশলা মরিচ, আদা, রসুন, ধনে এবং হলুদ উৎপাদন করে । পশ্চিমবঙ্গ ভারতের শীর্ষ সর্বাধিক কৃষি রাজ্যের অধীনে আসে।

উত্তরপ্রদেশ 

উত্তরপ্রদেশ ভারতের শীর্ষ কৃষি রাজ্যের অধীনে আসে । বাজরা, ধান, আখ, খাদ্যশস্য এবং আরও অনেক কিছুর চাষ করা হয় উত্তরপ্রদেশে । এটি ভারতের শীর্ষ গম উৎপাদনকারী রাজ্যগুলির অধীনে আসে, তারপরে হরিয়ানা, পাঞ্জাব এবং মধ্যপ্রদেশ ।  উত্তরপ্রদেশে ২২.৫ মিলিয়ন টন গম উৎপাদন হয়  এবং আবহাওয়ার অবস্থা গম চাষের জন্য উপযুক্ত ।  উত্তরপ্রদেশে ৯৬ লাখ হেক্টর জমিতে গম হয়। 

আরও পড়ুনঃ কীভাবে ছাগলের দুধ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে

পাঞ্জাব

পাঞ্জাব ভারতের সবচেয়ে উর্বর রাজ্য। পাঞ্জাবে গম, আখ, চাল, শাকসবজি এবং ফল উৎপাদন করা সবচেয়ে ভালো ।পাঞ্জাবের অন্য নাম হল ভারতের শস্যভাণ্ডার । খাদ্যশস্য উৎপাদনের জন্য ব্যবহৃত মোট উৎপাদনশীল জমির প্রায় ৯৩%।পাঞ্জাব ভারতের তৃতীয় বৃহত্তম কৃষি ফসল উৎপাদনকারী রাজ্য। এটি তার সেচ ব্যবস্থার জন্য পরিচিত এবং এগুলি চাষের জন্য উপযুক্ত। খাদ্যশস্য উৎপাদনেও পাঞ্জাব তৃতীয় বৃহত্তম। 

গুজরাট

গুজরাট ভারতের দ্রুত বর্ধনশীল রাজ্য। গুজরাটের আবহাওয়া পরিবর্তনশীল, সেখানে ফসল উৎপাদন করা কঠিন। চাষিরা একটি কৌশল অবলম্বন করতে পারে তা হল উচ্চ ফলনের জন্য উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে ফসলের পরিবেশকে পরিবর্তন করা। 

আরও পড়ুনঃ 

গুজরাট তুলা, চীনাবাদাম, রেড়ি, বাজরা, তুর, সবুজ ছোলা, তিল, ধান, ভুট্টা এবং আখ উৎপাদন করে। এবং গুজরাট বৃহৎ পরিসরে তুলা উৎপাদন করে, তার পরে কর্ণাটক, মহারাষ্ট্র এবং তেলেঙ্গানা। 

আরও পড়ুনঃ ঘরে বসেই মিলবে রেশন, বড় সিদ্ধান্ত সরকারের

আসাম

অন্যান্য রাজ্যের তুলনায় আসাম স্বল্পোন্নত রাজ্যের অধীনে আসে। আসামের প্রায় অর্থনীতি কৃষি নির্ভর, এবং জনসংখ্যার ৭০ % জীবিকা নির্বাহের জন্য কৃষি আয়ের উপর নির্ভরশীল । আসাম তার চা উৎপাদনের জন্য জনপ্রিয়। এটি ভারতের বৃহত্তম চা উৎপাদনকারী, তার পরে হিমাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ এবং অন্যান্য উত্তর ভারতীয় রাজ্য রয়েছে। ভারতের সবচেয়ে বিখ্যাত চা হল নীলগিরি চা, দার্জিলিং চা, আসাম চা এবং কাংড়া চা। আসাম ভারতের মোট চা উৎপাদনের 52% বৃদ্ধি পেয়েছে। 

Published On: 29 March 2022, 05:45 PM English Summary: Top 5 grain producing states in India

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters