দুই বিঘায় দু কোটি লাভ! ধনী হবেন চাষীরা, জেনে নিন এর সম্পূর্ণ বিবরণ

 রুপালী দাস
রুপালী দাস
দুই বিঘায় দু কোটি লাভ! ধনী হবেন চাষীরা, জেনে নিন এর সম্পূর্ণ বিবরণ

বলা হয়ে থাকে যে সেগুন চাষ করে কৃষকরা ধনী হতে পারেন, কিন্তু আজ আমরা আপনাকে সবচেয়ে লাভজনক চাষ সম্পর্কে বলতে যাচ্ছি। মালাবার নিম মেলিয়া দুবিয়া নামেও পরিচিত। এটি চাষ করে, আপনি খুব অল্প সময়ে কোটিপতি হতে পারেন। এটি কৃষকদের জন্য একটি ভাল ধারণা, যা মাত্র 5 বছরের মধ্যে কৃষকদের ধনী করে তুলতে পারে।

মালাবার নিমের বৈশিষ্ট্য

  • এই গাছগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এগুলি ফসলের সাথেও লাগানো যেতে পারে। যাতে আপনার খুব বেশি জমির প্রয়োজন হবে না।
  • এর গাছগুলিতে খুব বেশি সার এবং জলের প্রয়োজন হয় না।
  • এই গাছটি রোপণের 2 বছরের মধ্যে 40 ফুট পর্যন্ত উচ্চতা নেয়।এর গাছটি মাত্র 5 বছরে কাঠ দিতে সক্ষম হয়।
  • এ গাছের কাঠ সব ধরনের আসবাবপত্র তৈরির পাশাপাশি প্যাকিং, ছাদের তক্তা তৈরি, বাড়ি নির্মাণ, কৃষি উপকরণ, ম্যাচ বাক্স, পেন্সিল ও চায়ের বাক্স ইত্যাদি কাজে ব্যবহৃত হয়।  
  • এর কাঠ দিয়ে তৈরি আসবাবপত্রে কখনই উইপোকা থাকে না।
  • মালাবার নিম গাছ পাঁচ বছরে প্রথমবার এবং সর্বোচ্চ পাঁচবার কাঠ দিতে পারে।

মালাবার নিম চাষের জন্য কি ধরনের মাটি প্রয়োজন?

জৈব উপাদানে সমৃদ্ধ উর্বর বেলে দোআঁশ মালাবার নিম চাষের জন্য সেরা বলে বিবেচিত হয়। এর পরে আসে ল্যাটেরাইট লাল মাটির সংখ্যা, যা মালাবার নিম চাষের জন্য একটি ভাল বিকল্প। যেখানে নুড়ি মিশ্রিত অগভীর মাটি তার চাষের জন্য সবচেয়ে খারাপ বলে মনে করা হয়। মার্চ-এপ্রিল মাসে এর বীজ বপন করা উত্তম।

কিভাবে আয় করা যায়?

মালাবার নিমের 5000 গাছ লাগাতে 4 একর জমির প্রয়োজন। একটি মালাবার নিম গাছ পাঁচ বছর পর কৃষককে 4 থেকে 8 হাজার টাকা আয় করতে পারে। ৪ একর জমিতে চাষ করে আপনি সহজেই লক্ষাধিক টাকা পর্যন্ত আয় করতে পারবেন। একটি গাছের ওজন প্রায় দেড় থেকে দুই টন। বাজারে এর দাম প্রতি কুইন্টাল অন্তত ৫০০ টাকা। এমতাবস্থায় একটি গাছ ৬ থেকে ৭ হাজারে বিক্রি হলেও ঘরে বসেই স্বাচ্ছন্দ্যে লক্ষাধিক টাকা লাভ করা যায়।

আরও পড়ুনঃ  মুরগি পালন: এই জাতের মুরগি প্রায় 300টি ডিম দেয়, জেনে নিন তাদের বৈশিষ্ট্য

Published On: 21 March 2022, 04:46 PM English Summary: Two bigha two crore profit! Farmers will be rich, find out the full details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters