Veg VS Non-veg

KJ Staff
KJ Staff

ক্যালিফোর্নিয়া ও ফ্রান্সের খাদ্য বিজ্ঞানীরা বিবিধ গবেষণা থেকে এই সিদ্ধান্তে পৌঁছেছেন, যে সব মানুষেরা উদ্ভিজ্জ প্রোটিনযুক্ত খাদ্যগ্রহণ করেন তাদের হৃদযন্ত্রের সুস্থতা প্রাণীজ প্রোটিন ভক্ষণকারীদের তুলনায় অনেক বেশী। প্রায় ৮১,০০০ জন মানুষের উপর সমীক্ষা চালিয়ে জানা গেছে যে প্রাণীজ প্রোটিন মানব হৃদযন্ত্রের পক্ষে যতখানি ক্ষতিকারক উদ্ভিজ্জ প্রোটিন সেক্ষেত্রে ততখানিই উপকারী। উদ্ভিজ্জ প্রোটিন পাওয়া যায় সাধারণত বিভিন্ন প্রকার বাদাম ও ডালশস্য থেকে। International Journal of Epidemiology-এর সমীক্ষা থেকে জানা যায়, যারা মাংস খায় তাদের ক্ষেত্রে Cardiovascular disease (CVD) এর ঝুঁকির মাত্রা ৬০ শতাংশ বৃদ্ধি পায়, তেমন যারা উদ্ভিজ্জ প্রোটিন ভক্ষণ করেন তাদের CVD এর ঝুঁকির মাত্রা ৪০ শতাংশ হ্রাস পায়। এছাড়াও, বাদাম ও ডালশস্যে যে প্রচুর পরিমাণে good fat রয়েছে তা আমাদের দেহের পক্ষে বিশেষ উপকারী, এর সাথে এই সব খাদ্যের মধ্যে যে good protein এর ভাণ্ডার আছে, তা মোটের উপর আমাদের বড় প্রাপ্তি। অর্থাৎ খাদ্য এক কিন্তু উপকার অনেক।

- প্রদীপ পাল 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters