গমের জাত: গমের 5টি সবচেয়ে উন্নত জাত যা কৃষকদের ধনী করে তুলবে

 রুপালী দাস
রুপালী দাস
গমের জাত: গমের 5টি সবচেয়ে উন্নত জাত যা কৃষকদের ধনী করে তুলবে

রবি মৌসুমে আমাদের দেশে সবচেয়ে বেশি গম উৎপাদিত হয়। গোটা বিশ্বে ভারত দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদক। ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে সাথে গমের চাহিদা দিন দিন বাড়ছে, তাই উৎপাদন বাড়াতে হবে। দেশবাসী যাতে ভালো শস্য পায় সেজন্য নানা কৌশল ব্যবহার করে চাষাবাদ করা হচ্ছে।

পাঁচটি উন্নত জাত 

হাই 8759 (পুসা তেজস)

পুসা তেজস একটি উচ্চ ফলনশীল গমের জাত। পুসা তেজস জাত হল একটি গমের জাত যা ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ, ইন্দোর দ্বারা উদ্ভাবিত হয়েছে। এই জাতের সর্বোচ্চ ফলন হেক্টর প্রতি 55 থেকে 65 কুইন্টাল পর্যন্ত পাওয়া যায়। এর জন্য চার থেকে পাঁচ বার সেচের প্রয়োজন হয়, এই জাতটি 120 থেকে 125 দিনে সম্পূর্ণরূপে পরিপক্ক হয়। এই জাতটি পাস্তা, রুটি এবং পোরিজের মতো জিনিস তৈরি করতে ব্যবহৃত হয়।

আরও পড়ুনঃ  এই ১০টি রোগ প্রতিরোধী জাতের ধান উচ্চ মানের সঙ্গে দেবে উচ্চ ফলন, সাশ্রয় হবে জল এবং সার

করণ বন্দনা

এই জাতটিকে DBW-187 (DBW-187)ও বলা হয়, এটি উৎপাদনের দিক থেকে সেরা গমের জাত এবং এছাড়াও এই জাতটি হলুদ পচা এবং ব্লাস্টের মতো রোগের ঝুঁকি কম। এই জাতটি 120 দিনে সম্পূর্ণ পরিপক্ক হয়, এর উৎপাদন হেক্টর প্রতি প্রায় 75 কুইন্টাল।

আরও পড়ুনঃ  বিরল প্রজাতির কালো গমের চাষ করে তাক লাগিয়ে দিলেন কৃষি বিজ্ঞানিরা,শুধু মাত্র ভারতেই পাওয়া যাচ্ছে এই গম

করণ নরেন্দ্র

করণ নরেন্দ্র হল একটি নতুন জাতের গমের যার অন্য নাম DBW 222 (DBW-222)। এই জাতটি 2019 সালে এসেছিল। করণ নরেন্দ্র গমের জাত 140 দিনে সম্পূর্ণ পরিপক্ক হয়। কম পানিতেও এটি আপনাকে সর্বোচ্চ উৎপাদন দেয়। এর গাছের দৈর্ঘ্য প্রায় 1 মিটার, এই জাতের রুটি খুব ভাল, এই জাতের উৎপাদন হেক্টর প্রতি 65 থেকে 70 কুইন্টাল পর্যন্ত।

পুসা উজালা

এই জাতটি হাই-1605 নামেও পরিচিত। এটি 2017 সালে দিল্লিতে তৈরি করা হয়েছে। এই ফসল   120-125 দিনের মধ্যে পরিপক্কতার জন্য প্রস্তুত হয় 
প্রতি হেক্টরে এর উৎপাদন প্রায় 40 থেকে 45 কুইন্টাল প্রতি হেক্টর, এই জাতটিকে সরকার বিশেষ গুরুত্ব দিয়েছে এবং এটি এমনভাবে প্রস্তুত করা হয়েছে যাতে এটি কম জলে বেশি উৎপাদন দিতে পারে।

পুসা যশস্বী

এই জাতটি HD-3226 নামেও পরিচিত, প্রতি হেক্টরে এর উৎপাদন 65 থেকে 70 কুইন্টালের কাছাকাছি, এটি প্রোটিন এবং গ্লুটেন সমৃদ্ধ। এই ফসলটি 142 দিনে পরিপক্ক হয়, এটি একটি নতুন জাত, এটি মিডিউ এবং পচা রোগ প্রতিরোধী।

Published On: 14 May 2022, 02:38 PM English Summary: Wheat Varieties: 5 most improved varieties of wheat which will make the farmers rich

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters