(Agri business) কোন কৃষিজ ব্যবসা করলে আপনার উপার্জন বৃদ্ধি হবে? দেখে নিন এমন ১৬ টি ব্যবসা, যা আপনাকে দেবে লাখ টাকার মুনাফা

Wednesday, 18 November 2020 10:27 AM
Agri business

Agri business

কৃষিক্ষেত্র অর্থ হ'ল ফসলের উৎপাদন, পশুপালন, বিপণন ও বিকাশ। গ্রামীণ ও উপ-গ্রামীণ অঞ্চলে বাস করা মানুষের উপার্জন ও জীবিকার অন্যতম প্রধান উত্স কৃষিকাজ। কৃষিকাজ সম্পূর্ণ প্রকৃতির উপর নির্ভরশীল, তবে যখন থেকে বিজ্ঞান ও প্রযুক্তি কৃষিতে ব্যবহৃত হতে শুরু করেছে, তখন থেকে কৃষিক্ষেত্র বিস্তৃত অঞ্চল হয়ে উঠেছে। এতে বনায়ন, পশুপালন এবং মৎস্যপালনের মতো আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

কৃষি ব্যবসায়িক ধারণার সূচনাও মূলধন বিনিয়োগের উপর নির্ভর করে। এর পাশাপাশি, আপনার নিজস্ব বিবেচনার ভিত্তিতে এবং কার্যক্ষমতার দক্ষতার উপরও তা নির্ভর করে। আসুন আমরা আপনাকে আজ কম মূলধন বিনিয়োগে শুরু করা যায়, এমন কিছু কৃষি ব্যবসায়িক ধারণা সম্পর্কে তথ্য দিই।

১) কৃষি ফার্ম -

আপনার যদি আবাদযোগ্য জমি খালি পড়ে থাকে তবে আপনি একটি কৃষি ফার্ম শুরু করতে পারেন। আপনার অঞ্চলে উচ্চ চাহিদা রয়েছে এমন ফসল চাষ করে আপনি ভাল ফলন থেকে লাভ অর্জন করতে পারেন।

২) ট্রি ফার্ম -

ট্রি ফার্ম খুলে তা থেকে আপনি গাছ বাড়িয়ে ও বিক্রি করে লাভ অর্জন করতে পারেন। এই ব্যবসায় গাছগুলি বৃদ্ধি পর্যন্ত দীর্ঘ সময় নেয়, যার কারণে ব্যবসা এবং তার লাভেও সময় লাগে। যদিও এটি একটি ভাল কৃষি বাণিজ্যের বিভাগে পড়ে।

৩) জৈব সার উত্পাদন -

আজকাল ভার্মিকম্পোস্ট এবং জৈব সার তৈরি একটি ঘরোয়া ব্যবসা হয়ে উঠছে। এই ব্যবসা স্বল্প মূলধন বিনিয়োগে করা যেতে পারে, কেবল এর উত্পাদন প্রক্রিয়া সম্পর্কে সচেতন হওয়া উচিত।

৪) সার বিতরণ ব্যবসা -

এই ব্যবসাটি ছোট শহর বা গ্রামাঞ্চলে বসবাসকারী লোকেরা সহজেই করতে পারেন। এই ব্যবসায়, আপনাকে বড় শহরগুলি থেকে সার কিনে গ্রামীণ অঞ্চলে বিক্রি করার পরিকল্পনা করতে হবে।

৫) ফলমূল ও শাকসবজি রফতানি -

এটি এক ধরণের রফতানি ব্যবসা, যাতে আপনাকে স্থানীয় খামারগুলি থেকে ফল এবং সবজি কিনতে হবে এবং বিদেশে সরবরাহ করতে হবে।

৬) ফুলের ব্যবসা -

ফুল বিক্রি করেও ভাল লাভ করা যায়। পার্টি, বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানে ফুলের চাহিদা থাকায় এই ব্যবসা এটি ভাল রোজগারের মাধ্যম।

৭) মাশরুম কৃষিকাজ -

মাশরুম ব্যবসা এমন একটি ব্যবসা যা আপনাকে কম সময়ে আরও বেশি লাভ দিতে পারে। এটি কম ব্যয় এবং কম জায়গাতে করা যেতে পারে। আজকাল হোটেল, রেস্তোঁরা পাশাপাশি বাড়িতেও মাশরুমের চাহিদা বেড়েছে, যা এই ব্যবসাকে লাভজনক করে তুলছে।

৮) শুকনো ফুলের ব্যবসা -

গত ১০ বছরে, শুকনো ফুলের বাণিজ্য ব্যাপক বৃদ্ধি পেয়েছে। আপনার যদি খালি জমি থাকে তবে আপনি তাতে ফুল চাষ করতে পারেন এবং সেগুলি শুকিয়ে এগুলি ক্রাফ্ট স্টোরগুলিতে বা ফুলের প্রতি আগ্রহী ব্যক্তিদের কাছে বিক্রি করতে পারেন।

Organic fertilizer

Organic fertilizer

৯) হাইড্রোপনিক ব্যবসা -

হাইড্রোপনিক্স হল মাটিবিহীন চাষ পদ্ধতি। দ্রুত নগরায়ন এবং শিল্পায়নের ফলে চাষযোগ্য জমির পরিমাণ ক্রমাগত সংকোচিত হতে শুরু করেছে। এমতাবস্থায় পৃথিবীর বাড়তে থাকা জনসংখ্যাকে পর্যাপ্ত খাদ্য সরবরাহ করতে হলে, এটি একটি আদর্শ ব্যবসা। অনেকেই নিজেদের লোভনীয় চাকরি ছেড়ে বেরিয়ে এসে হাইড্রোপনিক চাষের ব্যাপারে আগ্রহ প্রকাশ করছেন এবং বাণিজ্যিক আকারে নিজেদের ব্যাবসা শুরু করেছেন।

১০) মৌমাছি পালন -

স্বাস্থ্য ঠিক রাখতে আমরা খাঁটি মধু গ্রহণ করে থাকি। মধুর জন্য এরকম চাহিদা দিন দিন ক্রমাগত বাড়ছে, তাই মৌমাছি পালনও একটি লাভজনক ব্যবসা। এই ব্যবসা শুরুর আগে আপনি প্রশিক্ষণ নিতে পারেন। 

১১) মুরগী পালন (Poultry Farming)- এই মুরগী পালন বা পোল্ট্রি ফার্মিং-এর ব্যবসাও বেশ লাভজনক৷ সময়ের সঙ্গে সঙ্গে আধুনিক পদ্ধতি অবলম্বন করে এটি করতে পারলে আপনার মুনাফা নিশ্চিত৷ কৃষি ব্যবসার ক্ষেত্রে এটি দ্রুত গতিতে নিজের জায়গা করে নিচ্ছে৷

১২) মৎস্য পালন -

আধুনিক পদ্ধতিতে কৃষি বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে চাষ করলে মাছ চাষ করে ভাল লাভ করা যায়।

১৩) শামুক চাষ -

কৃষি ব্যবসায় শামুক চাষ একটি ভাল ব্যবসা, যা থেকে ভাল লাভ করা যায়। এতেও, নতুন প্রযুক্তি ব্যবহার করে কিছুদিনেই ভাল লাভ করা যায়।

১৪) ফলের রস উত্পাদন

ফলের রস উত্পাদন প্রক্রিয়াটি বেশ সহজ এবং খুব অল্প পুঁজি বিনিয়োগের মাধ্যমেই শুরু করা যেতে পারে। বাজারে এই ব্যবসার চাহিদা খুব বেশি। এই ব্যবসাটি শুরু করার জন্য, পরীক্ষা, পরিষ্কার-পরিচ্ছন্নতার যত্ন নেওয়া বাধ্যতামূলক।

১৫) কোয়েল চাষ -

কোয়েল পালন মূলত এর মাংস এবং ডিমের জন্য করা হয়। এর ডিম এবং মাংসে বিভিন্ন ধরণের প্রোটিন এবং ফাইবার থাকে, যার কারণে এটির উচ্চ চাহিদা রয়েছে।

১৬) ঔষধি উদ্ভিদের ব্যবসা -

ব্যবসার জন্য ঔষধি উদ্ভিদ এবং গুল্মের চাষ অত্যন্ত উপকারী। আপনার যদি পর্যাপ্ত জমি থাকে এবং এ বিষয়ে যদি আপনার জ্ঞান থাকে, তবে আপনি এর চাষ থেকে ভাল লাভ করতে পারবেন। এই ব্যবসায় সরকারী লাইসেন্সও প্রয়োজনীয়।

Image source - Google

Related link - (LIC New Children Money Back Policy) - সরকারের এই প্রকল্পে মাত্র ১৫০ টাকা বিনিয়োগ করুন আর পান ১৯ লক্ষ টাকা, নিজের সন্তানের ভবিষ্যৎ করুন সুরক্ষিত

English Summary: Which agri business will increase your income? Take a look, 16 businesses that will make you millionaire

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.