MFOI 2024 Road Show

পশু রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনা

ভারতে অনেক কৃষক ভাই অতিরিক্ত আয়ের জন্য পশু পালন করেন, যেমন মহিষ, ছাগল, ভেড়া, ঘোড়া ইত্যাদি। এই ব্যবসা থেকে ভাল মুনাফা পেতে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কাঃ ভারতে অনেক কৃষক ভাই অতিরিক্ত আয়ের জন্য পশু পালন করেন, যেমন মহিষ, ছাগল, ভেড়া, ঘোড়া ইত্যাদি। এই ব্যবসা থেকে ভাল মুনাফা পেতে, পশুদের যথাযথ যত্ন এবং আবহাওয়া থেকে সুরক্ষা প্রয়োজন। ভারী বৃষ্টি, বাতাস এবং শিলাবৃষ্টি থেকে রক্ষা করার জন্য প্রাণীদের ভাল এবং পরিষ্কার আশ্রয় প্রয়োজন।

অতিরিক্ত আর্দ্রতা, ব্যাকটেরিয়া

প্রায়শই আপনি নিশ্চয়ই দেখেছেন যে বর্ষাকালে মাটিতে আর্দ্রতা বেশি থাকে।মাটিতে উপস্থিত আর্দ্রতা প্রচুর ব্যাকটেরিয়া তৈরি করে যা রোগের কারণ হতে পারে। বর্ষামৌসুমে কৃষকদের বিস্তৃত পরিমাণে কৃমিনাশক মজুদ করা উচিত। যদি সময়মতো কৃমিনাশক চিকিত্সা না করা হয় তবে এটি প্রাণীদের ব্যাপকভাবে প্রভাবিত করবে। বর্ষাকালের শুরুতে এবং পুরো ঋতুজুড়ে ডি-ওয়ার্মিং করা উচিত কারণ এই সময়ে পোকামাকড় বেশি বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ Top Agriculture Business Ideas 2023: কম বাজেটে এই কৃষি-ব্যবসা শুরু করুন এবং ভাল মুনাফা উপার্জন করুন 

বর্ষাকালের ঘাস

বর্ষাকালে জন্মানো ঘাসে জলের পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার থাকে। জল পেট ভরে এবং তারপর এটি প্রাণীর পেট নষ্ট করে। এই কারণে, প্রাণীরা বৃষ্টির মরসুমে জলযুক্ত গোবর তৈরি করে। এটি রক্ষা করার জন্য, গরুকে সঠিক ঘাস খাওয়ানো উচিত।

কীটপতঙ্গ সমস্যা

বর্ষাকালে কীটপতঙ্গ দ্রুত ছড়িয়ে পড়ে। যার কারণে ইস্ট কোস্ট নামক জ্বরে গবাদি পশু মারা যায়। বর্ষামৌসুমে মাছিগুলিও প্রচুর পরিমাণে পাওয়া যায়, যার মধ্যে কয়েকটি টিএসই মাছিগুলির মতো মারাত্মক। এই মাছিগুলি গবাদি পশুর মধ্যে রোগ ছড়িয়ে দেওয়ার জন্য পরিচিত, যা চিকিত্সা না করা হলে প্রাণীর মৃত্যুর কারণ হতে পারে।

আরও পড়ুনঃ পোল্ট্রি ব্যবসায় বেশি লাভ পেতে গ্রীষ্মকালে করুন এই বিশেষ ব্যবস্থা

পেটের রোগ

বর্ষাকালে থ্রাস্ট রোগের সমস্যাও প্রাণীদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়। এই রোগগুলি বর্ষাকালে অস্বাস্থ্যকর বা নোংরা ছায়ার মাস্টাইটিস সৃষ্টি করে, যার ফলে শিরাগুলিতে ফাইব্রোসিস হয় এবং দুধের নিঃসরণ হয় বন্ধ হয়ে যায় বা এতে ক্লাম্প পাওয়া যায়, যা সঠিক নয়।

Published On: 23 July 2023, 01:58 PM English Summary: Animal husbandry and management

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters