(Process to increase cow's milk production capacity) দুধ উৎপাদন বৃদ্ধি করতে গবাদি পশুকে অ্যাজোলা খাওয়ানোর পদ্ধতি

KJ Staff
KJ Staff
Azolla
Azolla

সবুজ গোখাদ্য দুধের উৎপাদন বাড়ানোর জন্য ও প্রাণীদের স্বাস্থ্য বজায় রাখার জন্য বিশেষভাবে প্রয়োজন। দুধে ফ্যাট এর পরিমাণ বাড়ানোর উদ্দেশ্যেও সবুজ খাদ্যের প্রয়োজন। গরু বা মোষ ছাড়াও এই খাদ্য ছাগল, ভেড়া ও শুকর পলনের ক্ষেত্রেও বিশেষ ভাবে প্রয়োজন তাদের উৎপাদন বাড়ানোর জন্য। পশ্চিমবঙ্গের দেশীয় গরুগুলির দুধ উৎপাদন ক্ষমতা খুবই কম (১-১.৫কেজি)। সংকর গরুগুলির দুধ উৎপাদন ক্ষমতা বেশি হলেও তারা গড় ৪.৫-৫ কেজির বেশি দুধ দেয় না। এর প্রধান কারন হল সবুজ খাদ্যের অপ্রতুলতা।  

বিকল্প সবুজ খাদ্য হিসেবে অ্যাজোলা উচ্চ প্রোটিন সমৃদ্ধ একটি খাদ্য যার মধ্যে সবরকম প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে। লৌহ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ ইত্যাদি খনিজ এবং পর্যাপ্ত পরিমানে ভিটামিন এ ও ভিটামিন বি ১২ সমৃদ্ধ।

Azolla - cows feed
Azolla - cows feed

অ্যাজোলা খাওয়ানোর পদ্ধতি –

  • অ্যাজোলা কাঁচা অবস্থায় সদ্য তুলে বা শুকিয়েও খাওয়ানো যেতে পারে। অ্যাজোলা ছাঁকনির সাহায্যে একটি প্লাস্টিকের পাত্রে সংগ্রহ করে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে যাতে ওই অ্যাজোলা থেকে গোবরের গন্ধ চলে যায় ও অন্যান্য অশুদ্ধি ধুয়ে যায়।
  • যদি কিছু অপরিণত অ্যাজোলা উঠে আসে, সেগুলিকে পুনরায় চাষের গর্তে ফেলে দিতে হবে।
  • অ্যাজোলা যেহেতু প্রাণীদের চিরাচরিত খাদ্যাভ্যাসের মধ্যে পরে না তাই প্রথমেই আজোলা সম্পূর্ণ ভাবে কোন প্রাণীকে খেতে দেওয়া উচিৎ নয়।
  • মুরগীর ক্ষেত্রে দৈনন্দিন যে খাবার দেওয়া হয়, তার সাথে অর্ধেক হারে সতেজ অ্যাজোলা মিশিয়ে দেওয়া প্রয়োজন। এইভাবে ৭-১০ দিন খাওয়ানোর পর মুরগিকে সতেজ অ্যাজোলা খাওয়ানো যেতে পারে।
  • গরু, মহিষ বা ছাগলের ক্ষেত্রে প্রথমে এদেরকে দানা খাদ্যের সাথে অর্ধেক হারে মিশিয়ে খাওয়াতে হবে। এই ভাবে ১৫ দিন পর্যন্ত খাওয়ানোর পরে অভ্যাস হয়ে গেলে সতেজ অ্যাজোলা দৈনন্দিন খাবারের সাথে বিকল্প খাদ্য হিসেবে খাওয়ানো যেতে পারে।
  • অ্যাজোলা যদি শুকিয়ে খাওয়াতে হয় সেক্ষেত্রে প্রতি কিলো অ্যাজোলা থেকে ১০০ গ্রামের কম শুকনো অ্যাজোলা পাওয়া যায়, তাই শুকনো অ্যাজোলা খাওয়ানো অপেক্ষাকৃত খরচ সাপেক্ষ হয়ে পড়ে।
  • অ্যাজোলা যেহেতু বিকল্প সবুজ খাদ্য হিসেবে খাওয়ানো হয়, তাই এর পরিমাণ সবুজ খাদ্যের সমান ওজন বা পরিমাণে খাওয়ানো যেতে পারে। তবে যেহেতু প্রোটিনের পরিমাণ এতে বেশি থাকে, তাই সেক্ষেত্রে দৈনন্দিন খাদ্যে দানাখাদ্যের পরিমাণ কিছুটা কম করা যেতে পারে।

Image source - Google

Related link - (Keeping Budgerigar birds for extra earning) কৃষিকাজের পাশাপাশি এই পদ্ধতিতে বদ্রী পাখি পালন করে আয় করুন অতিরিক্ত অর্থ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters