কম খরচে বাম্পার লাভ, মুরগি পালনের সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ গ্রামীণ এলাকায় মুরগি পালন খুবই জনপ্রিয় হয়ে উঠছে।এ ব্যবসায় কৃষকরা কম খরচে ভালো মুনাফা অর্জন করতে পারেন। এতে, বড় ব্যবসার মতো,এটি শুরু করতে খুব বেশি অর্থ বিনিয়োগ করতে হয় না। অল্প টাকার সাহায্যে আপনি মুরগি পালন শুরু করতে পারেন।

হাঁস-মুরগি পালনের জন্য আপনার বিশাল জায়গারও প্রয়োজন নেই।শুরুতে নিজের বাড়িতে বা গ্রামের যে কোনো ফাঁকা জায়গায় মুরগি পালন করতে পারেন।এতে মুরগি পালনের অন্যান্য কৌশলের তুলনায় খরচও কম হবে।

আরও পড়ুনঃ Pastured Poultry Farming: কিভাবে চারণভূমিতে হাঁস, মুরগি পালন শুরু করবেন?

মুরগি পালনের সময় কিছু বিষয় মাথায় রাখতে হয়।মুরগি যাতে কোনো রোগের শিকার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।এছাড়াও, সেই মুরগিগুলিকে সাপ, বিচ্ছু, কুকুর, বিড়াল ইত্যাদি থেকে রক্ষা করতে হবে।

মুরগির জন্য পর্যাপ্ত পরিমাণে জল, ভিটামিন, প্রোটিন ইত্যাদি প্রয়োজন।বাজারে মুরগির জন্য অনেক ধরনের ফিড পাওয়া যায়, যেগুলো আপনি কিনে খেতে পারেন। 

মুরগি যখন বাচ্চা দেয়,তখন প্রথম ডোজ ৪৮ ঘন্টা পরে বাচ্চাদের দিতে হবে। এছাড়া বিশুদ্ধ খাবার জলের ব্যবস্থাও সবসময় রাখতে হবে। খেয়াল রাখতে হবে যে জায়গায় এগুলো রাখা হয়েছে তা যেন ঠান্ডা না হয়।

আরও পড়ুনঃ এই রাজ্যে গরুর জন্য খোলা হচ্ছে আইসিইউ,পাওয়া যাবে এই সমস্ত সুবিধা

এক বছরে একটি দেশি মুরগি ১৬০ থেকে ১৮০ টি ডিম পাড়ে। ভালো সংখ্যক মুরগি পালন করলে বছরে লক্ষাধিক মুনাফা পাওয়া যাবে। এ ছাড়া তাদের মাংস বাজারে বিক্রি করেও ভালো লাভ করা যায়।

Published On: 05 November 2022, 12:10 PM English Summary: Bumper profit at low cost, keep these things in mind while raising chickens

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters