দুই মাসেরও কম সময়ে বাম্পার লাভ, আপনিও তিতির চাষ করে ধনী হবেন!

Saikat Majumder
Saikat Majumder

কৃষিজাগরণ ডেস্কঃ দেশে হাঁস ও মুরগি পালনের পর এখন তিতির চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। স্বল্প খরচে অধিক মুনাফা হওয়ায় কৃষকদের মধ্যে এটি বেশ জনপ্রিয় হয়ে উঠছে। ফিজ্যান্ট একটি বন্য পাখি। এর মাংস খুব সুস্বাদু বলে মনে করা হয়। গ্রামাঞ্চলে এটি কোয়েল নামে পরিচিত।

শিকারের কারণে তিতির বিলুপ্তির পথে। এমন পরিস্থিতিতে লাইসেন্স ছাড়া তিতির শিকার ও লালন-পালন নিষিদ্ধ করেছে সরকার। আপনি যদি তিতির পালন করতে চান তবে আপনাকে সরকারের কাছ থেকে লাইসেন্স নিতে হবে।  

আরও পড়ুনঃ আবিষ্কার হল মাছের ভ্যাকসিন, কেন এই ভ্যাকসিনের প্রয়োজন? জানালেন বিজ্ঞানিরা

তিতির এক বছরে মোট ৩০০টি ডিম দিতে সক্ষম। এই পাখি জন্মের ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে ডিম পাড়ে। জন্মের ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে, তিতির ১৮০ থেকে ২০০ গ্রাম হয়ে যায়। বাজারে তাদের মাংসের প্রচুর চাহিদা রয়েছে। এ কারণে ভালো দামে বিক্রি হচ্ছে। মাত্র দুই মাসের মধ্যে এ থেকে বাম্পার লাভ করতে পারবেন কৃষকরা।

এসব পাখি পালনে কৃষককে বেশি পুঁজি বিনিয়োগ করতে হয় না। ছোট আকার ও ওজন কম হওয়ায় খাবার ও জায়গার চাহিদাও কম। এমতাবস্থায় ৪ থেকে ১০ টি তিতির লালন পালন করে একটি ছোট ব্যবসা শুরু করা যেতে পারে। 

পুষ্টিগুণ সমৃদ্ধ 

এর ডিমও বাজারে ন্যায্য মূল্যে বিক্রি হয়। এটি কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি এবং খনিজ পদার্থে সমৃদ্ধ। প্রতি গ্রাম কুসুমে ১৫ থেকে ২৩ মিলিগ্রাম কোলেস্টেরল পাওয়া যায়। অনেক রোগে এর ডিম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। 

আরও পড়ুনঃ  ধনী হতে চাইলে এই জাতের গরু পালন করুন, প্রতিদিন ৬০ লিটার পর্যন্ত দুধ দেওয়ার ক্ষমতা

দয়া করে বলুন যে তিতির মাংস বিক্রি সহজে হয়। আপনি সহজেই এটি কাছাকাছি যেকোনো বাজারে বিক্রি করতে পারেন। একটি কোয়েল সহজেই ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হয়। ভালো পদ্ধতিতে কোয়েল তিতির চাষ করলে বছরে লক্ষাধিক টাকা লাভ করা যায়।   

Published On: 29 August 2022, 05:36 PM English Summary: BUMPER PROFITS IN LESS THAN TWO MONTHS, YOU TOO WILL BE RICH FROM FARMING PHEASANTS!

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters