মাগুর মাছের খাদ্যের বিবরণ

Wednesday, 27 February 2019 11:21 AM
মাগুর মাছ

মাগুর মাছ

দেশী মাগুর মাছের ফলন ভালো পেতে হলে প্রাকৃতিক খাবারের সাথে পরিপূরক খাবারও দিতে হবে। সাধারণভাবে মাছের ওজনের ৪-৫% হারে পরিপূরক খাবারের প্রয়োজন হয়। এই মাপ জলাশয়ের ও মাছের গতিপ্রকৃতির উপর নির্ভর করে। প্রাকৃতিক খাদ্য কতটা পরিমাণে আছে তার উপর নির্ভর করে চাষিকে ঠিক করতে হবে কত পরিমাণে পরিপূরক খাবার মাছকে দেবে।

মাগুর মাছের জন্য পরিপূরক খাদ্যগুলি হল- উদ্ভিদ উপাদান, প্রাণীজ উপাদান, খনিজ পদার্থ, ভিটামিন ইত্যাদি। উদ্ভিদ উপাদানগুলি  হলো- চালের কুঁড়ো, চালের গুড়ো, সয়াবিন, বাদামের গুড়ো, সরষের খোল ইত্যাদি। প্রাণীজ উপাদানগুলি হলো- রেশমকীটের মুককীট, কেঁচো, মাছের গুড়ো, শুকনো চিংড়ির গুড়ো, মাংসের কুচি, গেঁড়ি ইত্যাদি। এগুলি প্রোটিন, ভিটামিন ও খনিজে  সমৃদ্ধ। এছাড়াও মাছ, মুরগি ও ছাগলের মল, রক্ত, নাড়িভুঁড়ি মাগুর মাছের খাদ্য।

পরিপূরক খাদ্যে যেন যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। দিনে অন্তত দুবার পরিপূরক খাবার দেওয়া ভালো। একবার সকালে সূর্য ওঠার সময় আর একবার সূর্য ডোবার সময়। মাগুর মাছ রাতে খাবার খেতে পছন্দ করে তাই ২/৩ অংশ খাবার সন্ধ্যায় ও ১/৩ অংশ সকালে দেওয়া ভালো। এই খাবার ছোটো ছোটো বলের মতো করে ঝুড়িতে পুকুরের কয়েকটি জায়গায় জলের ১৫-২০ সেমি গভীরে রাখতে হবে। খাবার দেবার এক থেকে দু ঘণ্টা পরে ঝুড়িতে খাবারের পরিমাণ দেখে মাগুর মাছ কতটা খাবার খেয়েছে তা বোঝা যাবে। এরফলে পরে কতটা খাবার দিতে হবে তা বোঝা যাবে।    

সূত্র- পশ্চিমবঙ্গ মৎস্য দপ্তর।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: catfish's food details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.