Sheep rearing Procedure হয়ে উঠুন দক্ষ ভেড়া প্রতিপালক

Sheep Rearing
Sheep Rearing

অতি নিরীহ গবাদি পশুদের মধ্যে ভেড়া অন্যতম অন্যতম। এই প্রাণী পালনে খুব তাড়াতাড়ি লাভবান হওয়া যায়। দ্রুত বংশবিস্তার করতে পারায় এবং এই প্রাণীর কঠিন রোগবালাই না হওয়ায়, ভেড়া পালন অন্য প্রাণীর তুলনায় অনেকাংশে সহজ। ভেড়ার অভিযোজন ক্ষমতা বেশি হওয়ায় প্রতিকূল অবস্থাতেও এরা মানিয়ে চলতে পারে। ভেড়ার থেকে সহজপাচ্য মাংস ও শীতের পশম মেলে বলে ভেড়া বর্তমানে এক লাভজনক প্রতিপালন।

ভেড়ার বাসস্থান: (Sheep habitat)

অস্বাস্থ্যকর বাসস্থানের জন্য অধিকাংশ পালিত ভেড়ার মৃত্যু ঘটে। অল্প খরচাতেই ভেড়ার জন্য ভালো বাসস্থান বানানো যায়।

ভেড়ার খাদ্য: (Food)

ভেড়াকে যা দেওয়া যায়, তাই ভেড়া খায় বলে ভেড়া পালনে খরচ কম। এই তৃণভোজী প্রাণি বেশির ভাগ ক্ষেত্রে ঘুরে ঘুরে খেতে পছন্দ করে।  তবে ভেড়ার অন্যতম প্রিয় খাদ্য শুকনা খড়। ভেড়াকে দানাদার খাবারও খাওয়ানো যেতে পারে। গমের ও ছোলার ভুষি, সয়াবিন খৈল, ভুট্টা ভাঙা, খনিজ ও ভিটামিন ভেড়াকে দানাদার খাদ্য হিসাবে খাওয়ানো যেতে পারে।

ভেড়ার রোগ-বালাই: (Dieses control)

ভেড়ার রোগ-বালাই দেখা তেমন না গেলেও, এন্টরোটক্সিমিয়া, ধনুষ্টংকার, পিপিআর, নিউমোনিয়া ইত্যাদি রোগ হতে পারে। নিয়মিত ভেড়াকে কৃমিনাশক খাওয়ানো উচিত।  ২ থেকে ৩ মাস বাদে বাদেই ভেড়াকে গোল কৃমি, ফিতা কৃমি থেকে বাঁচাতে কৃমিনাশক দেওয়া উচিত।

নিয়ম করে বছরে দু’বার ভেড়ার গায়ের পশম কেটে দিতে হবে নাহলে উকুন, আঠালি, টিক ইত্যাদি পরজীবীর আক্রমণ ঘটবে না। ভেড়াকে নিয়মিত টিকা প্রদান করানো উচিত।

আরও পড়ুন:Sustainable Agriculture: কৃষিক্ষেত্রে টেকসই কৃষিকাজের গুরুত্ব

ভেড়াকে সবসময় পরিচ্ছন্ন অবস্থায় রাখতে হবে। পরিষ্কার জল ভেড়াকে প্রত্যেকদিন খাওয়ানো উচিত। দীর্ঘদিন ধরে অপরিষ্কার জল খেলে ভেড়ার পেটের  রোগ দেখা দিতে পারে।

ভেড়ার প্রজনন: (Breeding)

সাধারণত একটা ভেড়া ৬-৮ মাসে প্রজনন উপযোগী হয়। প্রাপ্তবয়স্ক ভেড়ার প্রজনন ক্ষমতা বাড়াতে নিয়ম করে রেগুলার ১০ গ্রাম অঙ্কুরিত ছোলা এবং ৩৫০- ৫০০ গ্রাম দানাদার খাবার খাওয়াতে হবে।

ভেড়া অত্যন্ত নিরীহ এক প্রাণী। অত্যন্ত তাড়াতাড়ি বংশবিস্তার করতে পারা এই প্রাণী খুব সহজেই নিম্নমানের ঘাসও খেয়ে ফেলতে পারে।  তাই ভেড়া পালনে খাদ্য খরচ খুব কম। যেই বিনিয়োগে একটা গরু পালন করা যায়, তা দিয়ে সহজেই ৭-৮ টি ভেড়া পালন করা যেতে পারে। তাই কম খরচের ভেড়া চাষ বর্তমানের এক লাভজনক ব্যবসা। 

আরও পড়ুন:Mushroom Farming at Home: বিকল্প আয়ের পথ ঘরে বসে মাশরুম চাষ

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters