Goat Farming Subsidy : ছাগল পালনে এখন সরকার থেকে পাওয়া যাবে ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি, আজই আবেদন করুন

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Goat Farm (Image Credit - Google)
Goat Farm (Image Credit - Google)

গরু, মহিষ এবং শূকর চাষের পরে ছাগল পালন (Goat Raising) আমাদের রাজ্যে একটি গুরুত্বপূর্ণ ব্যবসা। ছাগল গ্রামাঞ্চলে দরিদ্রদের জীবিকা নির্বাহের জন্য এক নিরাপদ মাধ্যম। এর রক্ষণাবেক্ষণ ব্যয়ও কম। সাথে, খরার সময়ও এর চারণের ব্যবস্থা সহজে করা যায়। প্রাণীটির পালনে পরিচর্যাও কম করতে হয়। 

একটি উল্লেখযোগ্য বিষয় হল ছাগল পালন করার জন্য কোনও প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। পাশাপাশি, স্থানীয় স্তরে এই প্রাণীটির জন্য বাজারও সহজেই উপলব্ধ। বেশিরভাগ ব্যবসায়ী গ্রাম থেকে এসে ছাগল কিনে নিয়ে যায়। এমন পরিস্থিতিতে ছাগল পালন একটি লাভজনক ব্যবসা এবং কৃষক ভাইরা কৃষিকাজের পাশাপাশি ছাগল পালনের ব্যবসাও সহজেই করতে পারেন। এর জন্য কেন্দ্রীয় এবং রাজ্য সরকার সময়ে সময়ে এতে অনুদানও সরবরাহ করে থাকে।

ছাগল চাষে ৯০% ভর্তুকির সুবিধা (90% subsidy on goat farming) -

ছাগল পালন ব্যবসা প্রসারের জন্য এখন হরিয়ানার পশুপালন বিভাগ গরু-মহিষের সাথে ছাগলের কৃত্রিম গর্ভধারণ করতে চলেছে। এ ছাড়াও ভেড়া ও ছাগল পালনের প্রসারের জন্য, পশুপালন দফতর রাজ্য সরকার থেকে ভেড়া ও ছাগল চাষীদের নেওয়া লোণের জন্য ভর্তুকি ৫০% থেকে বাড়িয়ে তা ৯০% করেছে। তবে, ছাগল পালনের ক্ষেত্রে ৯০% ভর্তুকির সুবিধা কেবল তফসিলি জাতি শ্রেণীর অন্তর্গত মানুষরাই পাবেন। এর বাইরে ভেড়া ও ছাগল কেনার ক্ষেত্রে সাধারণ শ্রেণির লোকদের ২৫% ভর্তুকি দেওয়া হবে।

ছাগলকে কৃত্রিম গর্ভধারণের পদ্ধতিটি অর্থ ও শ্রম সাশ্রয় করে কারণ এতে গবাদি পশু মালিকদের ছাগলের সংখ্যা বৃদ্ধির জন্য ক্রয়ের দরকার নেই। প্রতিবন্ধী বা অসহায় ছাগল প্রজননের জন্যও ব্যবহার করা যেতে পারে। কৃত্রিম গর্ভধারণের ক্ষেত্রে ছাগলের জরায়ু নির্ধারণের সময় ছাগলের আকার বা ওজনে কোন সমস্যা হয় না। কৃত্রিম গর্ভাধান পদ্ধতিতে পুরুষ থেকে স্ত্রী এবং স্ত্রী থেকে পুরুষের মধ্যে ছড়িয়ে পড়া সংক্রামক রোগ এড়ানো যায়।

সরকারের উদ্যোগ (Government Took Initiative) -

পশুপালনের স্বার্থে হরিয়ানা সরকারের একটি যথাযথ উদ্যোগ রয়েছে - ছাগলের কৃত্রিম গর্ভধারণের সুবিধা। ছাগলের উন্নত জাত পালন ও বিপন্ন প্রজাতি সংরক্ষণে এই উদ্যোগ গৃহীত হওয়ায় দুধের উৎপাদনও বৃদ্ধি পাবে এবং গবাদি পশুর মালিকদের আয়ও বৃদ্ধি পাবে।

ভেটেরিনারিয়ানদের কৃত্রিম গর্ভধারণের প্রশিক্ষণ দেওয়া হবে (Artificial Insemination Training) -

হরিয়ানার ভিবানী জেলায় পশুপালন বিভাগের উপপরিচালক ড. সতপ্রকাশের বক্তব্য অনুযায়ী, বহল, দিগাওয়া, কায়রু, ইশরওয়াল -এ ছাগলের কৃত্রিম গর্ভধারণের জন্য পাঁচটি কেন্দ্র স্থাপন করা হয়েছে, যেখানে এই সুবিধা প্রদান করা হবে। একই সঙ্গে ছাগলে কীভাবে কৃত্রিম গর্ভাধান করা হবে, তার জন্য জেলার দু'জন পশুচিকিত্সককে প্রথমে প্রশিক্ষণ দেওয়া হবে, প্রশিক্ষিত পশুচিকিত্সকরা পরে জেলার সকল পশু চিকিৎসকদের প্রশিক্ষণ দেবেন। ছাগল পালনকারী কৃষকরা যদি এই প্রকল্পের সুবিধা পান তবে পরে এই সুবিধাটি পুরো জেলায় প্রসারিত হবে।

আরও পড়ুন - Increase Fish Production - মাছের ফলন কম হচ্ছে? ফলন বৃদ্ধিতে সমাধান জানালেন সিনিয়র সায়েন্টিস্ট ড. প্রতাপ কুমার মুখোপাধ্যায়

পূর্বে পশুপালন বিভাগ গরু এবং মহিষগুলিতে কৃত্রিম গর্ভাধানের সুবিধা সরবরাহ করত তবে এখন শীঘ্রই ছাগলের জন্যও এই সুবিধা শুরু করা হবে।

আরও পড়ুন - Shoal Fish farming – স্বল্প বিনিয়োগ করে শোল চাষ থেকে অধিক উপার্জন করুন

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters