(Rotavators at 50 percent subsidy) ৫০ শতাংশ ভর্তুকিতে কৃষকদের জন্য উপলব্ধ রোটাভেটর, জেনে নিন আবেদন পদ্ধতি

Monday, 23 November 2020 09:36 PM
Rotavator

Rotavator

রোটাভেটর যন্ত্রটি ট্রাক্টর দিয়ে চালাতে হয়। এই যন্ত্রের সাহায্যে ৮ ইঞ্চি গভীরতা পর্যন্ত মাটি ঝুরঝুরে করে ফেলা সম্ভব। এই যন্ত্র দিয়ে চাষ দিলে পূর্ববর্তী ফসলের অংশ জমির মাটির সঙ্গে মিশিয়ে দিতে পারে। ফলে মাটির উর্বরতাশক্তি বৃদ্ধি পায়। ধানের জমি কাদা করতে যন্ত্রটি বিশেষ কার্যকরী। ঘণ্টায় এক একর জমির মাটি ঝুরঝুরে করতে পারে এই যন্ত্র। অসমান কৃষিজমিকে সমান করতে এখন এসে গিয়েছে লেজার ল্যান্ড লেভেলার। এটিও ট্রাক্টরের সাহায্যে চালাতে হয়। এই যন্ত্রের সাহায্যে প্রয়োজনীয় ঢাল বজায় রেখে জমি সমতল করা যায়। ফলে কম জলে তুলনামূলক বেশি জমিতে সেচ দেওয়া সম্ভব হয়। এক একর জমি সমতল করতে ১০ ঘণ্টা সময় লাগে। ঘণ্টায় যন্ত্রটি চালাতে ডিজেল লাগে ৪ লিটার। 

৬ থেকে ৮ ফুট পর্যন্ত রোটাভেটর -

পরম রোটাভেটরটি পাঞ্জাবের সংগ্রুর জেলার ধূরিতে পরম অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ দ্বারা নির্মিত। সংস্থাটি ৬ থেকে ৮ ফুট রোটাভেটার তৈরি করছে। এর ৬ ফুট রোটাভেটারে ৪২ থেকে ৪৮টি ব্লেড, ৭ ফুট রোটোভেটারে ৪৮ থেকে ৫৪ টি ব্লেড এবং ৮ ফুট রোটেভেটরে ৫৪ থেকে ৬০ টি ব্লেড রয়েছে।

রোটেভেটরের বৈশিষ্ট্য-

  • এটিতে একটি মাল্টি-স্পিড গিয়ারবক্স রয়েছে।
  • এটি ডাবল ডিস্ক সহ আসে।
  • ডাবল সিল রোটাভেটর রয়েছে।
  • এটি সহজেই ৩৫ এইচপি শক্তিবিশিষ্ট ট্র্যাক্টর সহজেই চালাতে পারে।

মূল্য এবং ভর্তুকি (50 percent subsidy on rotavator) -

এই ৬ ফুট রোটাভেটারের দাম ৮৮ হাজার টাকা, ৭ ফুট রোটাভেটারের দাম ৯২ হাজার এবং ৮ ফুট রোটাভেটারের দাম ৯৫ হাজার টাকা। কৃষকরা বিভিন্ন রাজ্যের কৃষি যন্ত্রপাতি ও মেশিনে ভর্তুকির সুবিধাও নিতে পারেন। এর উপর, কৃষকরা সর্বনিম্ন ৪০ শতাংশ এবং সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন।

Rotavator - an agri machine

Rotavator - an agri machine

ভর্তুকির আবেদন -

তেজেন্দর সিং বলেছেন যে, ইউপি-র কৃষকরা অনলাইনে ভর্তুকির জন্য নিজেদের নিবন্ধন করতে পারবেন। এ জন্য কৃষকদের পাবলিক সার্ভিস সেন্টারে গিয়ে নিবন্ধন করতে হবে। প্রয়োজনীয় কাগজপত্র, কৃষকের নিবন্ধকরণ নম্বর, আধার কার্ড এবং পাসবুকের একটি অনুলিপি থাকা প্রয়োজন।

কোথায় পাবেন -

এই রোটাভেটরটি পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ এবং মধ্য প্রদেশে উপলব্ধ। উত্তর প্রদেশের আমরোহা, বিজনোর, সুলতানপুর, চান্দৌসী, মীরাট সহ অন্যান্য শহরে, মধ্য প্রদেশের বেতুল জেলায় এবং পাঞ্জাব ও হরিয়ানার অনেক শহরে এটি পাওয়া যায়। বিশেষ সংবাদ হল এই রোটাভেটারটি উত্তরাখণ্ডের কৃষকদের মধ্যেও কিছুদিনের পৌঁছে যাবে।

জ্বালানী সাশ্রয়ী -

উত্তর প্রদেশের পরম রোটোভেটারের পরিবেশক তেজেন্দার সিং বলেছেন, পরম রোটেভেটরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হ'ল এটি ৩৫ এইচপি শক্তিবিশিষ্ট ট্র্যাক্টর সহজেই চালাতে পারে। সাথে ডিজেলের দামও কম, ফলে অর্থ সাশ্রয় হয়। এছাড়াও, এটি মাটির কোন ক্ষতি করে না, লাঙল দেওয়ার পক্ষে উপযুক্ত। মনে রাখবেন, ২০০০ বিঘা ক্ষেতে লাঙল দেওয়ার পরই এর ফলকগুলি পরিবর্তন করতে হবে।

কোথায় যোগাযোগ করতে হবে -

উত্তর প্রদেশের ডিস্ট্রিবিউটর: তেজেন্দর সিং

ঠিকানা: অনন্যা কৃষি স্টোর, জোয়া, জেলা আমরোহা

মোবাইল নম্বর: ৯৯৯৭২-৮৮২০৬

Image source - Google

Related link - (low cost tractor) স্বল্প বাজেটের এই ট্রাক্টরের সাহায্যে কৃষিকাজ হবে আরও সহজ

English Summary: Rotavators available to farmers at 50 percent subsidy, find out the application procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.